ভয়ের কথা জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আন্তর্জাতিক স্বাস্থ্য

করোনা

 

ডেস্ক রিপোর্ট : মহামারি করোনা ভাইরাস নিয়ে ভয়াবহ আশঙ্কার কথা জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তারা জানায়, করোনাভাইরাসে (কোভিড ১৯) আক্রান্ত হওয়ার পর প্রকোপ থেকে সেরে উঠলে কেউ দ্বিতীয়বার আক্রান্ত হবে না—এমন কোনো প্রমাণ এখনো পাওয়া যায়নি। তাই যেসব দেশ ইমিউনিটি (রোগ প্রতিরোধী) পাসপোর্ট বা ঝুঁকিমুক্ত সনদ দিচ্ছে, তাদের সাবধান করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।


বিজ্ঞাপন

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, এভাবে প্রথমবার সেরে ওঠা রোগীকে সনদ দেয়ার ফলে বরং এ ভাইরাসের সংক্রমণ বাড়তে পারে। আর সেরে ওঠা মানুষদেরও সাবধান হওয়ার দরকার আছে। করোনাভাইরাসের সংক্রমণ রোধে বিশ্ব অর্থনীতি একেবারে স্তব্ধ হয়ে গেছে। কিছু দেশ সেরে ওঠা ব্যক্তিদের ভ্রমণ এবং কাজে ফেরার অনুমতি দিচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ব্রিফিংয়ে বলা হয়, প্রথমবার কোভিড–১৯ আক্রান্ত সেরে ওঠা রোগী এবং যার অ্যান্টিবডি তৈরি হয়েছে তিনি দ্বিতীয়বার আক্রান্ত হবেন না-এর কোনো প্রমাণ এখনো পাওয়া যায়নি।

এ যাবত যত গবেষণা হয়েছে, সেগুলোতে দেখা গেছে, সেরে ওঠা ব্যক্তিদের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়। তবে কিছু মানুষের শরীরে তৈরি হওয়া অ্যান্টিবডির পরিমাণ খুব কম হয়।