দেশের দীর্ঘমানবের জীবনাবসান

চট্টগ্রাম সারাদেশ

রামু (কক্সবাজার) প্রতিনিধি : দেশের দীর্ঘমানব কক্সবাজারের রামু উপজেলার জিন্নাত আলী(২৪) আর আমাদের মাঝে নেই। তিনি বিশ্বের দীর্ঘমানব হিসেবে পরিচিতি ছিল। মঙ্গলবার ভোরে তিনি চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইহকাল ত্যাগ করেন।
জিন্নাত আলীর বড় ভাই মোহাম্মদ ইলিয়াছ জিন্নাতের মৃত্যুর বিষয়টি প্রতিবেদককে সত্যতা নিশ্চিত করেন।
জিন্নাত আলী কক্সবাজারের রামুর উপজেলার গর্জনিয়ার ইউনিয়নের বড়বিল গ্রামের কৃষক আমীর হামজার ছেলে। জিন্নাত আলী ১ বোন, ৩ ভাইয়ের মধ্যে ৩য়।
জানা যায়, ১৯৯৬ সালের জিন্নাত আলী জন্মগ্রহণ করেন। ১১ বছর বয়স থেকে জিন্নাত আলীর শরীরের উচ্চতা দ্রুত বাড়তে থাকে। একসময় জিন্নাতের উচ্চতা বেড়ে ৮ ফুট ৬ ইঞ্চির দীর্ঘ মানব হয়ে যায়।
জিন্নাত আলীর বড় ভাই মোহাম্মদ ইলিয়াছ আরোও জানান, আমার ভাইয়ের মস্তিষ্কে টিউমারজনিত রোগ ছিল। তার শারীরিক অবস্থা খারাপ হলে তাকে কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করা হয়। সেখান থেকে রোববার (২৬ এপ্রিল) চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে নিউরোলজি বিভাগে ভর্তি করা হয়। এর পর নিউরোসার্জারি বিভাগে চিকিৎসা দেওয়া হয়। এতে অবস্থার অবনতি হলে তাকে আইসিইউতে লাইফ সাপোর্টে রাখা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার ভোরে মারা যায়।
রামু উপজেলা যুবলীগের নেতা ও উপজেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ওসমান গণি জানান, জিন্নাত আলীর মাথায় টিউমারের সমস্যা হলে ২০১৮ সালের ২৪ অক্টোবর সাইমুম সরওয়ার কমল এমপি চিকিৎসার জন্য ঢাকায় নিয়ে যায়। পরে সেখান থেকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে পরিচয় করিয়ে দেন।
এ সময় জিন্নাতের চিকিৎসার জন্য ৫ লক্ষ টাকা অনুদান দেন প্রধানমন্ত্রী। এই অনুদানের টাকায় ঐ দিনই জিন্নাত আলীকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি করে চিকিৎসা দেওয়া হয়।
হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক মো. আবদল্লাহ এর অধীনে হাসপাতালে চিকিৎসাসেবা গ্রহণের পর চিকিৎসকেরা তার মাথার টিউমার অপারেশনের প্রস্তুতি নিলে জিন্নাত ও তার পরিববারের সদস্যরা অপারেশন না করে তাকে বাড়িতে নিয়ে আসে।
এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার জীবন যাপনের জন্য জমি, জমিতে তৈরি দোকান ও মালামাল ক্রয়ের টাকা ব্যবস্থাও করেন।
প্রধানমন্ত্রীর নির্দেশে জেলা প্রশাসন জিন্নাত আলীর জন্য গর্জনিয়া বাজারে দোকানের জন্য জমি বন্দোবস্ত করে দেয়। জমির কাগজপত্র (ডিসিআর) ও দোকানের প্রয়োজনীয় কাগজ জিন্নাত আলীকে বুঝি দেওয়া হয়। জেলা প্রশাসক মো. কামাল হোসেন ২০১৯ সালের ১০ এপ্রিল জমির ওপর নির্মিত আধাপাকা দোকানটি উদ্বোধন করেন।
রামুর এনএসআই আবু জানান, মঙ্গলবার বিকেল ৩টায় গর্জনিয়া ইউনিয়নের বড়বিল গ্রামে জিন্নাতের জানাজা নামাজ অনুষ্ঠিত হয়।


বিজ্ঞাপন