সুবিধাবঞ্চিত শিশুদের ঈদ উপহার দিয়েছে ‘এক রঙ্গা এক ঘুড়ি’

জাতীয়

নিজস্ব প্রতিবেদক : ঈদকে সামনে রেখে সুবিধাবঞ্চিত শিশুদের খাদ্য সামগ্রী উপহার দিয়েছে শিশু অধিকার নিয়ে কর্মরত বেসরকারী উন্নয়ন সংগঠন ‘এক রঙ্গা এক ঘুড়ি’। এ নিয়ে ঘুড়ি’র পক্ষ থেকে করোনা পরিস্থিতিতে চরম সংকটে থাকা ওই পরিবারগুলোকে চতুর্থ দফায় খাদ্য সহায়তা দেওয়া হলো। করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এই খাদ্য সহায়তা কার্যক্রম অব্যাহত থাকবে।
শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সংস্থাটি রাজধানীর শুক্রাবাদ, রাজা বাজার ও তল্লাবাগে বসবাসরত সুবিধা বঞ্চিত ১২০টি শিশুর পরিবারকে খাদ্যপণ্য সরবরাহ করছে। রাজানীর শুক্রাবাদে সংগঠন কার্যালয় থেকে বিতরণকৃত ওই ঈদ উপহার প্যাকেটে প্রতিটি শিশুকে পাঁচ কেজি চাল, এক কেজি ডাল, এক প্যাকেট সেমাই, এক কেজি চিনি ও দুই কেজি আলু দেওয়া হয়েছে।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, ‘এক রঙ্গা এক ঘুড়ি’ শিশুদের পাশাপাশি এলাকার একশোজন শ্রমজীবী মানুষের জন্য নিয়মিত রান্না করা খাবার বিতরণ করা হচ্ছে। দারোয়ান, রিক্সাওয়ালা, বাসার কাজের বুয়াসহ নিম্ন আয়ের মানুষের জন্য তাদের সহায়তা কার্যক্রম রয়েছে। এছাড়া মধ্যবিত্ত বা নাম প্রকাশে অনিচ্ছুক ৪০টি পরিবারের মধ্যে অর্থ সহায়তা ও খাদ্য দ্রব্য প্রদান করা হয়েছে।
করোনাভাইরাস সংক্রমণ বন্ধ না হওয়া পর্যন্ত এই সেবামূলক কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানিয়েছেন ‘ঘুড়ি স্কুল’-এর প্রধান শিক্ষিকা ও সংস্থাটির ভাইস প্রেসিডেন্ট শিমুল আহমেদ। তিনি জানান, করোনা পরিস্থিতিতে সবচেয়ে বেশি সংকটে পড়েছে পথশিশুসহ সুবিধাবঞ্চিত শিশুরা। তাই তাদের প্রতি এক রঙ্গা এক ঘুড়ি এবং ঘুড়ি স্কুলের পক্ষ হতে সম্ভাব্য সকল সহযোগিতা অব্যাহত থাকবে।
উল্লেখ্য, গত ১২ বছর ধরে শিশু অধিকার প্রতিষ্ঠায় কাজ করছে ‘এক রঙ্গা এক ঘুড়ি’। সংস্থাটি রাজধানীর শুক্রবাদে ‘ঘুড়ি স্কুল’ নামে একটি স্কুল পরিচালনা করে। করোনা পরিস্থিতির কারণে স্কুল কার্যক্রম বন্ধ থাকলেও খাদ্য সহায়তা ও করোনা সচেতনতামূলক নানা কার্যক্রম অব্যাহত রেখেছে সংস্থাটি।


বিজ্ঞাপন