মাত্র ১১ মন্ত্রীকে ডাকা হচ্ছে বাজেটের মন্ত্রিসভার বৈঠকে

অর্থনীতি এইমাত্র জাতীয়

নিজস্ব প্রতিবেদক : আসছে বাজেট উপলক্ষে অনুষ্ঠেয় মন্ত্রিসভার বিশেষ বৈঠকে ৪৭ জন মন্ত্রীর মধ্যে গুরুত্বপুর্ন মাত্র ১১ জন মন্ত্রীকে ডাকা হচ্ছে। আর মন্ত্রিপরিষদ সচিবসহ ১০ জন সিনিয়র সচিব/সচিব উপস্থিত থাকবেন। সেভাবেই প্রস্তুতি নিচ্ছে সংসদ সচিবালয়।
জাতীয় সংসদের উপসচিব মনিরা বেগম স্বাক্ষরিত এক চিঠি থেকে এসব তথ্য পাওয়া যায়।
মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী ছাড়া ২৫ মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী ও ৩ জন উপমন্ত্রী রয়েছেন। কিন্তু দেশে করোনা মহামারী চলায় সবাইকে আমন্ত্রণ জানানো হয়নি বৈঠকে। এছাড়াও বাজেট পেশ হবে সীমিত পরিসরে।
আগামী ১১ জুন বৃহস্পতিবার সংসদে বাজেট পেশ করা হবে। আর এ উপলক্ষে বাজেট পেশের আগে বরাবরের মত সংসদ ভবনের মন্ত্রিসভাকক্ষে মন্ত্রিসভার বিশেষ বৈঠকের অনুষ্ঠিত হবে। সম্ভাব্য বেলা ১২ টায় এটি অনুষ্ঠিত হবে। এজন্য এই বৈঠকের প্রস্তুতির জন্য সংসদের সংশ্লিষ্ট বিভাগে চিঠি দেয়া হয়। আর চিঠি পাওয়ার পর সাধারণ ছুটির মধ্যেই কাজ করছেন সংশ্লিষ্ট বিভাগ।
চিঠিতে উল্লেখ করা হয়, উক্ত বৈঠকে উপস্থিত থাকার জন্য প্রধানমন্ত্রীসহ ১০ জন মন্ত্রী এবং ১জন প্রতিমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হবে। আর বৈঠকে মন্ত্রিপরিষদ সচিবসহ ১০ জন সিনিয়র সচিব/সচিব উপস্থিত থাকবেন ।
এ ছাড়া বৈঠককালে সহায়তা প্রদানের জন্য মন্ত্রিপরিষদ বিভাগের মন্ত্রিসভা-বৈঠক সংশ্লিষ্ট ৪জন, অর্থ বিভাগের ২/৩ জন এবং অভ্যন্তরীণ সম্পদ বিভাগের ২৩ জন কর্মকর্তা উপস্থিত থাকবেন।
চিঠিতে আরো উল্লেখ করা হয়, মন্ত্রিসভার বৈঠকটি সুষ্ঠুভাবে শেষ করার জন্য সংসদ ভবনে অবস্থিত মন্ত্রিসভাকক্ষে আসবাবপত্র, বিদ্যুত ব্যবস্থা; মাইক্রোফোন, পাওয়ার পয়েন্ট উপস্থাপন সরঞ্জাম এবং আনুষঙ্গিক সকল ব্যবস্থা/সুবিধা প্রস্তুত রাখার জন্য চিঠিতে বলা হয়েছে।
সংসদের একটি সূত্র জানায়, এই বিশেষ বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামালছাড়াও স্বাস্থ্যমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রী, খাদ্যমন্ত্রী, দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী, পররাষ্ট্রীর মত গুরুত্বপূর্ন মন্ত্রী থাকতে পারবেন।
এবিষয়ে জানাতে চাইলে সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া বলেন, ‘‘করোনার কারণে এবারের বাজেট অধিবেশন হবে স্বল্প পরিসরে। তাই মন্ত্রিসভার বৈঠকও সংশ্লিষ্ট মন্ত্রীদের নিয়ে। এছাড়া সবাইকে স্বাস্থ্য বিধি মেনে সভায় উপস্থিত থাকতে হবে। সংসদে প্রবেশে আগে সবার তাপমাত্রা মাপা হবে। থাকবে সেনিটাইজারও ।’’
জানা গেছে, আসন্ন ২০২০-২১ অর্থবছরের বাজেটের মূল আকার দাঁড়াতে পারে সাড়ে ৫ লাখ কোটি টাকা। ২০২০-২১ অর্থবছরে বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) জন্য ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকার খসড়া প্রস্তাব ইতোমধ্যেই অনুমোদন করেছে পরিকল্পনা কমিশন। যা চলতি ২০১৯-২০ অর্থবছরের এডিপির তুলনায় ৬ শতাংশ বেশি। উন্নয়ন বরাদ্দের মধ্যে সরকারের নিজস্ব অর্থ থেকে এক লাখ ৩৪ হাজার ৬৪৩ কোটি টাকা এবং বিদেশি সাহায্যের পরিমাণ ধরা হয়েছে ৭০ হাজার ৫০২ কোটি টাকা। আসন্ন বাজেটে করোনার কারণে ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরায় দাঁড় করানোর কর্মপরিকল্পনার পাশাপাশি অধিকতর গুরুত্ব দেওয়া হচ্ছে চলমান মেগা প্রকল্পগুলোয়।


বিজ্ঞাপন