সংসদের ৪৩ কর্মকর্তা ৮২ আনসার সদস্য করোনায় আক্রান্ত

জাতীয়

 
নিজস্ব প্রতিবেদক : আসন্ন বাজেট অধিবেশন উপলক্ষে সংসদের কর্মকর্তাদের করোনাভাইরাস (কোভিড-১৯) পরীক্ষার পর ৪৩ জনের শরীরে তা পজেটিভ এসেছে। অথচ তাদের অধিকাংশের শরীরেই তেমন কোনো উপসর্গ নেই। আর এসব ব্যক্তিদের মধ্যে অনেকেই স্পিকারের দপ্তরে অবাধে যাতায়াত করেন। আর অধিবেশন চলাকালীন অনেকেরই সংসদ কক্ষে দায়িত্ব পালনের কথা ছিল।
অথচ আজ সোমবার (৮ জুন) সংসদ ভবনে সংসদ সচিবালয় কমিশনের ৩১তম সভা ও পরে মন্ত্রিসভার বৈঠক হয়েছে। এই দুই বৈঠকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন।
আর সেখানে কর্মরত ৮২ জন ব্যাটালিয়ন আনসারও করোনায় আক্রান্ত। এছাড়াও সংসদে কর্মরত তিন জন পুলিশ করোনায় আক্রান্ত। এত সংখ্যাক কর্মকর্তার শরীরে করোনা ভাইরাস সনাক্ত হওয়ায় সংসদে কর্মরতদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে।
জানা যায়, একাদশ জাতীয় সংসদের বাজেট অধিবেশন উপলক্ষে সংসদে দায়িত্বরত প্রায় ৩০০ কর্মকর্তা-কর্মচারীদের করোনা ভাইরাস পরীক্ষার নির্দেশ দেয়া হয়েছিল । আর ২ জুন থেকে এই পরীক্ষা শুরু হয়েছিল। আজ সোমবার তাদের কোভিট-১৯ পরীক্ষা শেষ হয়েছে। কিন্তু ওই অধিবেশনে যোগ দিতে পারেন এমন সংসদ সদস্যদের (এমপি) এই ভাইরাস পরীক্ষার ব্যাপারে কোনো নির্দেশনা দেয়া হয়নি।
সংসদ মেডিকেল সেন্টারের চিফ মেডিকেল অফিসার আরিফুল হক আজ সোমবার বলেন, সংসদে কর্মকর্তা ৪৩ জনের মধ্যে আমরা করোনা পজেভিট পেয়েছি। এর মধ্যে আজ সোমবার ১১ জনের শরীরে, গতকাল রোববার ১৬ জনের শরীরে আর শনিবার ৪ জনের শরীরে করোনা ভাইরাস সনাক্ত করা হয়। বাকীদের শরীরে এর আগে পাওয়া গেছে।
রোববার (৭জুন) আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর উপ-পরিচালক (যোগাযোগ) মেহেনাজ তাবাসসুম রেবিন জানান, আনসার বাহিনীর করোনা আক্রান্তদের মধ্যে ৮২ জন ব্যাটালিয়ন আনসার সংসদ সচিবালয়ে কর্মরত।
সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান বলেন, সংসদে আক্রান্ত কর্মকর্তাচারীদের সবাইকে হোম কোয়ারেন্টটিনে পাঠানো হয়েছে।
সূত্র জানায়, আক্রান্তদের মোবাইলে করোনা পজেটিভ জানিয়ে মেসেজ দেয়া হচ্ছে। এছাড়াও সংসদের সার্জেন্ট অ্যাট আমর্স তাদের তালিকা ধরে ফোন দিচ্ছেন। আর সংসদে না যাওয়ার জন্য বলছেন। আজ সংসদ সচিবালয়ের ৩১তম কমিশন বৈঠকে উপস্থিত থাকার ছিল এমন কয়েকজন কর্মকর্তার শরীরে করোনা ভাইরাস সনাক্ত করা হয়। পরে তারা বৈঠকে যাওয়া থেকে বিরত থাকেন। ওই বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‍ুও স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী উপস্থিত ছিলেন।
সংসদের এক কর্মকর্তা জানান, তিনি সংসদের ওই বুথে দুইবার টেস্ট করিয়েছেন। প্রথমবার নেভেটিভ এলেও পরের বার পজেটিভ এসেছে। তবে তার শরীরে কোনো উপসর্গ নেই।
খোঁজ নিয়ে জানা গেছে, করোনা পরীক্ষার জন্য সংসদ সদস্য মেম্বারস ক্লাবে একটি বুথ তৈরি করা হয়। সেখানে নমুনা নিয়ে হাসপাতালে পাঠানো হয়। তবে অধিবেশনে অংশ নেয়া এমপিদের করোনা পরীক্ষা করানো হচ্ছে না বলে নিশ্চিত করেছেন সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন। তিনি বলেন, ‘সংসদে যাদের করোনাভাইরাস পরীক্ষা করার দরকার ছিল তাদেরটা করাচ্ছি। এছাড়া অনেকে নিজ নিজ উদ্যোগে পরীক্ষা করাচ্ছেন।’
এমপিদের পরীক্ষার ব্যাপারে চিফ হুইপ বলেন, ‘সংসদ সদস্যদের ব্যাপারে আমাদের কোনো নির্দেশনা নেই। কারণ আজকে টেস্ট করলাম কালকে যে পজেটিভ হবে না তার কোনো গ্যারান্টি আছে? তবে নিজেদের সেভ করার জন্য টেস্ট করলে ভালো। আমরা কীভাবে বলি?’


বিজ্ঞাপন

তবে এমপিদের করোনা পরীক্ষা না করায় সংসদে কর্মরতদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। কারণ এ পর্যন্ত সাতজন এমপি করোনায় আক্রান্ত হয়েছেন। একজন প্রতিমন্ত্রীর বাসায় কর্মরত চারজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে। এজন্য সংসদ যোগ দেবেন এমন এমপিদেরও করোনা পরীক্ষার পরামর্শ দিচ্ছেন অনেকে।
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, জামালপুর-২ আসনের এমপি ফরিদুল হক খান দুলাল, চট্টগ্রাম-১৬ আসনের এমপি মো. মোস্তাফিজুর রহমান (সপরিবার), চট্টগ্রাম-৬ আসনের এমপি এবিএম ফজলে করিম চৌধুরী, নওগাঁ-২ আসনের শহীদুজ্জামান সরকার এবং ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনের মোহাম্মদ এবাদুল করিম বুলবুল করোনায় আক্রান্ত হন। এর মধ্যে শহীদুজ্জামান সরকার ও এবিএম ফজলে করিম চৌধুরী করোনাকে জয় করেছেন।
অন্যদিকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের বাসায় কর্মরত চারজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।
এ বিষয়ে সংসদের এক কর্মকর্তা নাম না প্রকাশ করার শর্তে বলেন, ‘শুধু শুধু আমাদের করোনা নেগেটিভ হলে কী হবে? সংসদ সদস্যদেরও করোনা পরীক্ষা করানো উচিত। কারণ তারা জনসাধারণের সঙ্গে বেশি মেশেন। তাই আমাদের করোনা নেগেটিভ হলেও আতঙ্ক থেকেই যাচ্ছে।’
আগামী ১০ জুন শুরু হচ্ছে ২০২০-২১ অর্থবছরের বাজেট অধিবেশন। অধিবেশন শুরুর পরের দিন অর্থাৎ ১১ জুন বাজেট উত্থাপন হবে। এটি পাস হবে ৩০ জুন। বাজেট অধিবেশন ঘিরে করোনাভাইরাসের সংক্রমণ রোধে অনেকগুলো নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হচ্ছে।