আইজিপির কঠোর নির্দেশে ৫২ মানবপাচারকারী আটক

অপরাধ আইন ও আদালত

নিজস্ব প্রতিবেদক : লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে নৃশংসভাবে হত্যার পর দেশ-বিদেশে চাঞ্চল্যের সৃষ্টি হয়। আইন-শৃঙ্খলা বাহিনীর তদন্তে ও সংবাদপত্রের খবরে বেরিয়ে আসে, দেশীয় দালালদের সহযোগিতায় মানবপাচারের শিকার হয়েছিলেন ওই ২৬ জন। গত ২৮ মের সেই ঘটনার পর মানবপাচারে জড়িতদের আইনের আওতায় আনতে কঠোর নির্দেশনা দেন মহাপুলিশ পরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ। তারপর থেকে এখন পর্যন্ত ৫২ মানবপাচারকারী গ্রেফতার করা হয়েছে। সোমবার এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।
বিবৃতিতে বলা হয়, লিবিয়ায় মানবপাচারের শিকার ২৬ বাংলাদেশি হত্যাকা-ের পর এ বিষয়ে আয়োজিত এক ভিডিও কনফারেন্সে পুলিশের আইজিপি ড. বেনজীর আহমেদ মানবপাচারে যুক্ত অপরাধীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছিলেন। দেশের প্রত্যেক মানুষের জীবনের মূল্য অপরিসীম এবং দেশে বা দেশের বাইরে বাংলাদেশের সম্মানিত কোনো নাগরিকের এমন মৃত্যুকে সহ্য করা হবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছিলেন আইজিপি। শুধু তাই নয়, বাংলাদেশ পুলিশের সংশ্লিষ্ট ইউনিটসমূহের কমান্ডারদের এ সংক্রান্ত ব্যাপারে কঠোর ও দৃষ্টান্তমূলক আইনি ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেন তিনি।
তার নির্দেশনার আলোকে পুলিশের মাঠ পর্যায়ের সংশ্লিষ্ট ইউনিটসমূহ ব্যাপক তৎপরতা চালায় এবং মানবপাচারের সাথে যুক্ত ব্যক্তিদের খুঁজে বের করে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে থাকে। এরই ধারাবাহিকতায় এ পর্যন্ত ২৬ মামলায় ৫২ জনকে গ্রেফতার করেছে বাংলাদেশ পুলিশের সিআইডি, ডিএমপি ও র‌্যাবসহ অন্যান্য ইউনিট।


বিজ্ঞাপন