করোনায় ব্যবসা-বাণিজ্যে ধাক্কা

অর্থনীতি বানিজ্য

নিজস্ব প্রতিবেদক : চলমান করোনাভাইরাসের মহামারিতে দেশের ব্যবসা-বাণিজ্যে ধাক্কা লেগেছে তবে আমরা সাহসের সঙ্গে এগিয়ে চলেছি বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।
মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের এক্সপোর্ট কমপেটিটিভনেস ফর জবস (ইসিফোরজে) প্রকল্পের জন্য জমি লিজ নিতে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) সঙ্গে এবং বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের সঙ্গে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জুম প্লাটফর্মের মাধ্যমে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দিনের সভাপতিত্বে ভার্চুয়াল এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বেজার নির্বাহী চেয়্যারম্যান পবন চৌধুরী, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম এনডিসি, ইসিফোরজে প্রকল্পের প্রকল্প পরিচালক বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ওবায়দুল আজম প্রমুখ।
টিপু মুনশি বলেন, ‘২০১৮ সালে তিনটি সূচক অর্জন করতে পারায় আমরা উন্নয়নশীল দেশের তালিকার দিকে এগিয়ে যাচ্ছি। আমরা সামনের দিকেই এগিয়ে যাচ্ছি। আমাদের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা আছে ২০৩১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ, ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হওয়ার জন্য অনেকগুলো কর্মসূচি হাতে নিয়েছি। এসব কর্মসূচিরই একটা হচ্ছে ইসিফোরজে।’
তিনি আরও বলেন, ‘আমরা যা রফতানি করি তার ৮৪ ভাগ তৈরি পোশাক। অন্যান্য কোনো পণ্যই আমরা বিলিয়ন ডলার রফতানি করতে পারি না। তবে তৈরি পোশাকের পাশাপাশি আমাদের অন্যান্য অনেক পণ্য রফতানি করতে হবে। পণ্য বৈচিত্র্যকরণে জোর দিতে হবে। ইসিফোরজে প্রকল্প চামড়া, প্লাস্টিকসহ চারটি পণ্যের উন্নয়নে কাজ করবে। ফলে পণ্যে বৈচিত্র্যকরণ আসবে বলেও জানান তিনি।


বিজ্ঞাপন