গভীরভাবে অ্যানালাইসিস হচ্ছে সিনহা হত্যাকান্ড

অপরাধ আইন ও আদালত

নিজস্ব প্রতিবেদক: মেজর (অব:) সিনহা মো. রাশেদ খানকে গুলিবর্ষণের পুরো ঘটনাটি সংঘটিত হয়েছে এক থেকে দুই মিনিটের মধ্যেই। এই সময়ের মধ্যেই প্রতিটি সেকেন্ডের ঘটনাপ্রবাহ বিচার-বিশ্লেষণ করা হচ্ছে। আর প্রতিটি সেকেন্ডই অত্যন্ত গুরুত্বপূর্ণ সময়। এই ঘটনার অনেক তথ্য-উপাত্ত সংগ্রহ করেছেন তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তাগণ।
র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক কর্নেল তোফায়েল মোস্তফা সরোয়ার গণমাধ্যমে শুক্রবার বলেছেন, মেজর (অব.) সিনহা মো. রাশেদ খান হত্যাকান্ডের ঘটনাটি গভীরভাবে অ্যানালাইসিস করা হচ্ছে।
তিনি বলেছেন, সিনহাকে গুলিবর্ষণের পুরো ঘটনাটি সংঘটিত হয়েছে এক থেকে দুই মিনিটের মধ্যেই। এই দুই মিনিটের প্রতিটি সেকেন্ডের ঘটনাপ্রবাহ আমরা বিচার-বিশ্লেষণ করছি। প্রতিটি সেকেন্ডই অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর এই ঘটনার অনেক তথ্য-উপাত্ত আমরা সংগ্রহ করেছি।
শুক্রবার দুপুর ১টায় চাঞ্চল্যকর হত্যাকান্ডস্থল ঘুরে টেকনাফের শামলাপুর চেকপোস্টে গণমাধ্যমকর্মীদের র‌্যাবের এই কর্মকর্তা।
মোস্তফা সরোয়ার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, এটি অত্যন্ত স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ মামলা। তদন্ত কর্মকর্তা তার তদন্তকাজের অংশ হিসেবে আসামিদের নিয়ে ঘটনাস্থলে এসেছেন। আর এখানে আসাটাও তদন্তকাজেরই অংশ। এই মুহূর্তে কিছু বলা সমীচীন হবে না। এতে তদন্তকাজ ব্যাহত হতে পারে। তদন্তকাজটি এমনভাবে সম্পন্ন করা হবে, যাতে এ ঘটনার পরিপ্রেক্ষিতে কোনও দোষী ব্যক্তি রক্ষা না পায় এবং নিরীহ লোক কোনোভাবেই ক্ষতিগ্রস্তনা হন। ঘটনাটি যে দুই মিনিটের মধ্যে ঘটেছে, এর প্রত্যেকটি সেকেন্ড আমরা গভীরভাবে অ্যানালাইসিস করছি।
এ সময় র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লে. কর্নেল আশিক বিল্লাহ, র‌্যাবের গোয়েন্দা শাখার পরিচালক সারোয়ার বিন কাশেম ও র‌্যাব-১৫ অধিনায়ক আজিম আহমেদ এবং মামলার তদন্ত কর্মকর্তা র‌্যাবের সিনিয়র এএসপি খায়রুল ইসলামসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।
অপরদিকে চাঞ্চল্যকর এই হত্যা মামলার প্রধান তিন আসামিকে নিয়ে তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তাগণ ঘটনাস্থলে যান। শুক্রবার দুপুর ১টার পরে র‌্যাব-১৫’র কার্যালয় থেকে কড়া নিরাপত্তায় কক্সবাজার-টেকনাফ পুরাতন মহাসড়ক দিয়ে আসামিদের টেকনাফের বাহারছড়ার শামলাপুর এপিবিএন পুলিশ চেকপোস্টে নিয়ে যাওয়া হয়।
র‌্যাব জানায়, তদন্তকাজের অংশ হিসেবে মামলার প্রধান আসামি সাবেক প্রদীপ কুমার দাশ, সাবেক পরিদর্শক লিয়াকত আলী ও উপপরিদর্শক নন্দ দুলাল রক্ষিতকে ঘটনাস্থলে নেওয়া হয়। এ সময় সেখানে স্থানীয় লোকজন ভিড় করেন। এর আগে দুপুরে ঘটনাস্থল ঘুরে টেকনাফ শামলাপুর চেকপোস্টে গণমাধ্যমকর্মীদের র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক কর্নেল তোফায়েল মোস্তফা সরোয়ার ব্রিফ করেন।
উল্লেখ্য, গত ৩১ জুলাই রাত ১০টার দিকে টেকনাফের বাহারছড়া ইউনিয়নের শামলাপুর এপিবিএন চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন (অব.) সেনা কর্মকর্তা সিনহা মো. রাশেদ খান। এ ঘটনায় নিহতের বোন শাহরিয়ার শারমিন ফেরদৌস বাদী হয়ে গত ৫ আগস্ট টেকনাফের সাবেক ওসি প্রদীপ কুমার দাশ ও বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ পরির্দশক লিয়াকত আলীসহ ৯ পুলিশ সদস্যকে আসামি করে আদালতে মামলা করেন। মামলাটির তদন্তভার দেওয়া হয়েছে র‌্যাবকে।


বিজ্ঞাপন