চট্টগ্রাম হবে ওয়ান সিটি টু টাউন

এইমাত্র জাতীয়

কর্ণফুলী টানেল নির্মাণ

 

নিজস্ব প্রতিবেদক: সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, কর্ণফুলী টানেলের কাজ শেষ হলে বদলে যাবে চিরচেনা চট্টগ্রামের দৃশ্য। এই টানেল নির্মাণ শেষে চীনের সাংহাই নগরীর মতো চট্টগ্রাম হবে ‘ওয়ান সিটি টু টাউন’।
বুধবার কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্ণফুলী টানেলের নির্মাণকাজের অগ্রগতি পর্যালোচনা সভায় এ কথা বলেন তিনি। ওবায়দুল কাদের তার সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় যুক্ত হন। এতে যুক্ত ছিলেন সেতু সচিব মো. বেলায়েত হোসেন, প্রকল্প পরিচালক মো. হারুন অর রশিদ, সেতু বিভাগের প্রধান প্রকৌশলী মো. ফেরদৌস।
ওবায়দুল কাদের বলেন, কর্ণফুলী টানেলের কাজ শেষ হলে নদী, পাহাড় আর সাগর মোহনায় চট্টগ্রাম পাবে নবরূপ। নদীর ওপারে গড়ে উঠবে আরেক চট্টগ্রাম। ব্যবসা-বাণিজ্যসহ আবাসন ব্যবস্থা সম্প্রসারিত হবে।
তিনি আরও বলেন, চীনের একটি প্রতিষ্ঠান প্রকল্পটি বাস্তবায়ন করছে। এ প্রকল্পে চীনের প্রায় ৩০০ জনবল কর্মরত। উন্নত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এগিয়ে চলছে এর খননকাজ। প্রতিদিন অতিরিক্ত কাজ করে পিছিয়ে পড়া কাজকে এগিয়ে নেয়ার জন্য তিনি প্রকল্পের কর্মরতদের প্রতি আহ্বান জানান।
মন্ত্রী বলেন, টানেলের দুই প্রান্তের সংযোগ সড়কের কাজ এগিয়ে নিতে প্রকল্প পরিচালক ও সচিব মহোদয়কে নির্দেশনা দিচ্ছি। এক্ষেত্রে একটি বিষয় মনে রাখতে হবে, যারা ক্ষতিগ্রস্ত বা যাদের জমি অধিগ্রহণ করা হয়েছে তাদের ক্ষতিপূরণের অর্থ পেতে যেন কোনো ভোগান্তি না হয়। এ বিষয়টি সচিবকে ব্যক্তিগতভাবে তদারকি করার জন্য আমি নির্দেশনা দিচ্ছি।


বিজ্ঞাপন