শব্দ দুষণে ১১ কারখানাকে ৬০ হাজার টাকা জরিমানা

অপরাধ আইন ও আদালত

নিজস্ব প্রতিবেদক : পরিবেশ শব্দ দুষণবিরুধি অভিযান ও পরিবেশ সংরক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে বৃহস্পতিবার পরিবেশ অধিদপ্তরে সম্মানিত মহাপরিচালেকর নির্দেশক্রমে ঢাকা শহরের পরিবেশ সংরক্ষণ ও শব্দ দূষণ নিয়ন্ত্রণ কার্যক্রমের অংশ হিসেবে পরিবেশ অধিদপ্তরে মনিটারিং অ্যান্ড এনফোর্মেন্ট শাখা এবং পরিবেশ অধিদপ্তর ঢাকা মহানগর কার্যালয় এর সম্মলিত অংশগ্রহণে অভিযান পরিচালনা করা হয়।
উক্ত অভিজানে নেতৃত্ব দেন বিজ্ঞ নির্বাহি ম্যাজিস্ট্রেট মারুফা সুলতানা খান হীরামুনি।
জানা যায়, উক্ত ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ঢাকার মিরপুর এলাকায় অভিযান পরিচালনা করে শব্দ দূষণ নিয়ন্ত্রন বিধিমালা, ২০০৬ এর ধারা ৭ লঙ্ঘনের দায়ে, বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫(সংশোধিত ২০১০) এর ১৫(২) এর আলকে মিরপুর-২ এর বড়বাগ আবাসিক এলাকায় অভিযান চালিয়ে একটি গ্যাসের চুলা তৈরির কারখানাকে শব্দ দূষণের দায়ে ১০,০০০/- টাকা জরিমানা করা হয় এবং ১ মাসের মধ্যে কারখানা বন্ধের নির্দেশ দেয়া হয়। একই সাথে মিরপুর-৬, ব্লক-বি রোড-২ এর আবাসিক এলাকায় স্থাপিত ১০টি ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপক কারখানাকে শব্দ দূষণের দায়ে ৫,০০০/- টাকা করে মোট ৫০,০০০/- টাকা জরিমানা করা হয়।
জানা যায় উক্ত মোবাইল কোর্টের কার্যক্রমে প্রসিকিউটার হিসাবে দায়িত্ব পালন করেন জনাব মুক্তাদির হাসান, সহকারী পরিচালক, ঢাকা মহানগর কার্যালয়, পরিবেশ অধিদপ্তর। উক্ত মোবাইল কোর্টের কার্যক্রমে পিলিশের পাবলিক অরডার ম্যানেজমেন্ট(পিওম) এর একজন এস আই সহ ৯জন সঙ্গীয় ফোর্স উপস্থিত ছিলেন। অভিযান পরিচালনার সাথে সংশ্লিষ্ট একজন জানান তাদের এই ধরনের অভিযান অব্যাহত থাকবে।


বিজ্ঞাপন