সারাদেশে ভোক্তা-অধিকারের বাজার তদারকি অভিযান

এইমাত্র জাতীয় জীবন-যাপন সারাদেশ

আজকের দেশ রিপোর্ট : মঙ্গলবার বানিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্তাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে মুন্সীগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক এর নেতৃত্বে মুন্সীগঞ্জ টংগিবাড়ি বাজার এলাকায় অভিযান পরিচালনা করা হয়।
৩টি কসমেটিকসের দোকানে মনিটরিং এ দেখা যায়, বিএসটিআই কর্তৃক নিষিদ্ধ ঘোষণা কৃত ক্রীম বিক্রি করা হচ্ছে।
ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী দোকান ০৩ টিকে জরিমানা করা হয়।
এছাড়া আলুর মজুদ পরিস্থিতি ও দাম মনিটরিং এর জন্য টংগিবাড়ির সোবহান কোল্ডস্টোরেজে মনিটরিং করা হয়।
অভিযানে সহায়তা করেন টংগিবাড়ি থানা পুলিশের একটি টিম ও উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর। জনস্বার্থে অভিযান অব্যাহত থাকবে।


বিজ্ঞাপন

সুনামগঞ্জ জেলা কার্যালয়ের বাজার তদারকি : ২০ অক্টোবর ২০২০ খ্রি.তারিখে বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে জেলা প্রশাসক, সুনামগঞ্জ মহোদয়ের সার্বিক সহযোগিতায় সুনামগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শফিকুল ইসলাম এর নেতৃত্বে দোয়ারাবাজার উপজেলার থানা রোড ও মেইন রোড এলাকায় অভিযান পরিচালিত হয়। এ সময় অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানের পাশাপাশি পিঁয়াজ, আলু এবং চালের বাজার তদারকি করা হয়। ০৬টি প্রতিষ্ঠান কে প্রশাসনিক ব্যবস্থা হিসেবে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন- ২০০৯ অনুযায়ী১৯০০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। ব্যবসায়ীদের দৃশ্যমান স্থানে পণ্যের মূল্য তালিকা টাঙানো, ন্যায্য মূল্যে পণ্য বিক্রয় করা, ক্রয় ভাউচার সংরক্ষণ করা এবং সামাজিক দূরত্ব বজায় রেখে পণ্য বিক্রির নির্দেশনা দেওয়া হয়। অপরদিকে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে কেনাকাটা করতে ভোক্তা সাধারণের প্রতি অনুরোধ করা হয়। পরবর্তীতে উপস্থিত ভোক্তা ও ব্যবসায়ীদের মাঝে সচেতনমূলক লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়। তদারকি কাজে সহযোগিতা করেন দোয়ারাবাজার থানা পুলিশের একটি টিম ও উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

মানিকগঞ্জ জেলার তদারকি কার্যক্রম: ২০ অক্টোবর ২০২০ ইং বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের প্রদত্ত ক্ষমতাবলে মানিকগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কর্তৃক মানিকগঞ্জ জেলার সদর উপজেলার ঘোষের বাজার ও উকিয়ারা এলাকায় বাজার অভিযান পরিচালিত হয়। অভিযানে মেয়াদোত্তীর্ণ কসমেটিকস বিক্রয় ও মূল্য তালিকা প্রদর্শন না করার অপরাধে দুইটি প্রতিষ্ঠান কে ৭০০০ টাকা জরিমানা ও মেয়াদোত্তীর্ণ পণ্য ধ্বংস করা হয়েছে। আলুর দাম নিয়ন্ত্রণে পাইকারি ও খুচরা বাজারে মনিটরিং করা হয়। অভিযানে সহযোগিতা করেন উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর ও ব্যাটালিয়ন আনসার মানিকগঞ্জ।।

গাইবান্ধা জেলার তদারকি কার্যক্রম: ২০ অক্টোবর ২০২০ ইং বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের প্রদত্ত ক্ষমতাবলে গাইবান্ধা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব আব্দুস ছালাম এর নেতৃত্বে জেলার সদর উপজেলার কালিবাড়ি ও পুরাতন বাজারে পরিচালিত অভিযানে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন লঙ্ঘনজনিত কারণে ৩টি প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার আইন,২০০৯ অনুযায়ী জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়াও আলুর দাম নিয়ন্ত্রণে পাইকারি ও খুচরা বাজারে মনিটরিং করা হয়। সহকারী পরিচালক এর নেতৃত্বে অভিযানে সহযোগিতা করেন সদর উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর ও জেলা পুলিশ লাইন্সের একটি টিম।
জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।।

ভোলা জেলার বাজার তদারকি অভিযান: ২০ অক্টোবর, ২০২০ বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক অতিরিক্ত সচিব মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে ভোলা জেলার জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনায় ভোলা জেলা কার্যালয় কর্তৃক সদর উপজেলার ইলিশা, জংশন, কালুপুর ও পরানগঞ্জ বাজারে তদারকি অভিযান পরিচালিত হয়। এ সময় ভোক্তা অ‌ধিকার বি‌রোধী কার্যের জন্য ৩টি প্র‌তিষ্ঠান‌কে প্রশাস‌নিক ব্যবস্থায় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় জ‌রিমানা করা হয় ও সতর্ক করা হয় । অ‌ভিযা‌নের সময় দোকানী‌দের ন্যায্যমূ‌ল্যে পণ্য বি‌ক্রি কর‌তে, দৃশ্যমান স্থা‌নে মূল্য তা‌লিকা প্রদর্শন কর‌তে ও সামা‌জিক-শারী‌রিক দূরত্ব বজায় রে‌খে কেনা-‌বেচা কর‌তে নি‌র্দেশনা দেওয়া হয়।
উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর উক্ত অভিযানে সাথে ছিলেন এবং ভোলা পুলিশ ফাঁড়ি পু‌লি‌শের এক‌টি টিম নিরাপত্তা প্রদান ও সহ‌যো‌গিতা ক‌রে।
জনস্বা‌র্থে এ কার্যক্রম অব্যাহত থাক‌বে।

 

নরসিংদী জেলার বাজার তদারকি অভিযান: ২০ অক্টোবর, ২০২০ বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক অতিরিক্ত সচিব মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে জেলা প্রশাসক,নরসিংদী মহোদয়ের নির্দেশনায় নরসিংদী জেলা কার্যালয় কর্তৃক বেলাবো উপজেলার বারৈচা, নারায়ণপুর ও রায়পুরা উপজেলার মরজাল বাজারে তদারকি অভিযান পরিচালিত হয়। এ সময় ভোক্তা অ‌ধিকার বি‌রোধী কার্যের জন্য ৪টি প্র‌তিষ্ঠান‌কে প্রশাস‌নিক ব্যবস্থায় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় জ‌রিমানা করা হয় ও সতর্ক করা হয় । অ‌ভিযা‌নের সময় দোকানী‌দের ন্যায্যমূ‌ল্যে পণ্য বি‌ক্রি কর‌তে, দৃশ্যমান স্থা‌নে মূল্য তা‌লিকা প্রদর্শন কর‌তে ও সামা‌জিক-শারী‌রিক দূরত্ব বজায় রে‌খে কেনা-‌বেচা কর‌তে নি‌র্দেশনা দেওয়া হয়।
পুলিশ সুপার মহোদয়ের নির্দেশে বেলাবো থানা পু‌লি‌শের এক‌টি টিম নিরাপত্তা প্রদান ও সহ‌যো‌গিতা ক‌রে। জনস্বা‌র্থে এ কার্যক্রম অব্যাহত থাক‌বে।

নাটোর জেলা কার্যালয়ের বাজার তদারকিঃ ২০ অক্টোবর ২০২০ তারিখ বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, নাটোর মহোদয়ের সার্বিক সহযোগিতায় নাটোর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব মোঃ শামসুল আলম -এর নেতৃত্বে সদর উপজেলার কান্দিয়াভিটু এলাকা ও হরিশপুর বাজারে বাজার তদারকি করা হয়। এ সময়ে ভোক্তা অধিকার বিরোধী কাজ করার অপরাধে ০২ টি প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৩৮ ও ৪২ ধারা মোতাবেক প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা আরোপ ও আদায় করা হয়। তদারকিকালে ব্যবসায়ীদের যৌক্তিক মূল্যে পণ্য বিক্রি, মূল্য তালিকা টানানো ও নিয়মিত হালনাগাদ করা এবং ক্রয়-বিক্রয় রশিদ সংরক্ষণ করার নির্দেশনা দেয়া হয়। জনস্বার্থে এরুপ কার্যক্রম অব্যাহত থাকবে।

গোপালগঞ্জ জেলার বাজার তদারকি অভিযান: ২০ অক্টোবর, ২০২০ ‘বাণিজ্য মণ্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে’ গোপালগঞ্জ জেলার জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনায় গোপালগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শামীম হাসানের নেতৃত্বে গোপালগঞ্জ জেলার কাশিয়ানী উপজেলার ভাটিয়াপাড়া, সন্ধ্যা বাজার ও কাশিয়ানী কাঁচা বাজারে তদারকি অভিযান পরিচালিত হয়। এ সময় মূল্য তালিকায় বাজার মূল্যের চেয়ে অধিক মূল্যে বিক্রি, আপডেট না রাখা ও মেয়াদোত্তীর্ণ ঔষধ রাখার অপরাধে ৪ টি প্রতিষ্ঠান কে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের বিভিন্ন ধারায় ১৩,৫০০/- টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়া আলু,পেঁয়াজসহ সবজির দামের বিষয়ে মনিটরিং করা হয়। এ সময় সব পাইকারি ও খুচরা বাজারের ব্যবসায়ীদের মূল্য তালিকা হাল নাগাদ সহ ক্রয় ও বিক্রয় মূল্য প্রদর্শনপূবক টাঙানো ও পাকা ভাউচার সংরক্ষণ করার কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। সহযোগিতায় কাশিয়ানী থানার পুলিশের একটি টিম।
জনস্বার্থে এ তদারকি অব্যাহত থাকবে ।

বাগেরহাট জেলা কার্যালয়ের বাজার তদারকি : ২০ অক্টোবর ২০২০ খ্রি.তারিখে বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে জেলা প্রশাসক, বাগেরহাট মহোদয়ের সার্বিক সহযোগিতায় বাগেরহাট জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল্লাহ আল ইমরানের নেতৃত্বে বাগেরহাটের চুলকাঠি বাজার এবং রামপাল উপজেলার ফয়লা বাজারে অভিযান পরিচালিত হয়। এ সময় অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানের পাশাপাশি পিঁয়াজ, আলু এবং চালের বাজার তদারকি করা হয়। অভিযান পরিচালনাকালে অস্বাস্থ্যকর পরিবেশে বেকারি পণ্য উৎপাদন করার অপরাধে ১টি প্রতিষ্ঠান কে প্রশাসনিক ব্যবস্থা হিসেবে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন- ২০০৯ অনুযায়ী জরিমানা আরোপ ও আদায় করা হয়। ব্যবসায়ীদের দৃশ্যমান স্থানে পণ্যের মূল্য তালিকা টাঙানো, ন্যায্য মূল্যে পণ্য বিক্রয় করা, ক্রয় ভাউচার সংরক্ষণ করা এবং সামাজিক দূরত্ব বজায় রেখে পণ্য বিক্রির নির্দেশনা দেওয়া হয়। অপরদিকে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে কেনাকাটা করতে ভোক্তা সাধারণের প্রতি অনুরোধ করা হয়। পরবর্তীতে উপস্থিত ভোক্তা ও ব্যবসায়ীদের মাঝে সচেতনমূলক লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়। তদারকি কাজে সহযোগিতা

রাজশাহী বিভাগীয় কার্যালয়ের বাজার তদারকি অভিযান: ২০ অক্টোবর, ২০২০ বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে রাজশাহী জেলার জেলা প্রশাসক মহোদয়ের সার্বিক সহযোগিতায় রাজশাহী বিভাগীয় কার্যালয় কর্তৃক সহকারী পরিচালক জনাব মোঃ রুবেল আহমেদ এর নেতৃত্বে মহানগরের মিশন হাসপাতাল মোড় ও মেডিকেল কলেজ গেট এলাকায় বাজার অভিযান পরিচালিত হয়। এ সময় ভোক্তা অ‌ধিকার বি‌রোধী কার্যের জন্য ৪ টি প্র‌তিষ্ঠান‌কে প্রশাস‌নিক ব্যবস্থায় ভোক্তা-অ‌ধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় জ‌রিমানা করা হয় ও সতর্ক করা হয় । অ‌ভিযা‌নের সময় দোকানী‌দের ন্যায্যমূ‌ল্যে পণ্য বি‌ক্রি কর‌তে, দৃশ্যমান স্থা‌নে মূল্য তা‌লিকা প্রদর্শন কর‌তে ও সামা‌জিক দূরত্ব বজায় রে‌খে কেনা-‌বেচা কর‌তে নি‌র্দেশনা দেওয়া হয়। এছাড়া ০১ টি পয়েন্টে টিসিব’র ট্রাকসেল মনিটরিং করা হয়।রাজশাহী মেট্রোপলিটন পু‌লি‌শের এক‌টি টিম এ অভিযানে নিরাপত্তা প্রদান ও সহ‌যো‌গিতা ক‌রে। জনস্বা‌র্থে এ কার্যক্রম অব্যাহত থাক‌বে।

ঠাকুরগাঁও জেলা কার্যালয়ের বাজার তদারকি অভিযান: ২০ অক্টোবর, ২০২০ বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে ঠাকুরগাঁও জেলার জেলা প্রশাসক মহোদয়ের সার্বিক সহযোগিতায় ঠাকুরগাঁও জেলা কার্যালয় কর্তৃক সহকারী পরিচালক জনাব মো. শেখ সাদী এর নেতৃত্বে জেলা সদরের ভুল্লী বাজার ও মুন্সিরহাট বাজার এ অভিযান পরিচালিত হয়। এ সময় ভোক্তা অ‌ধিকার বি‌রোধী কার্যের জন্য ২টি প্র‌তিষ্ঠান‌কে প্রশাস‌নিক ব্যবস্থায় ভোক্তা-অ‌ধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় ১০,০০০/-জ‌রিমানা করা হয় ও সতর্ক করা হয় । অ‌ভিযা‌নের সময় দোকানী‌দের ন্যায্যমূ‌ল্যে পণ্য বি‌ক্রি কর‌তে, দৃশ্যমান স্থা‌নে মূল্য তা‌লিকা প্রদর্শন কর‌তে ও সামা‌জিক দূরত্ব বজায় রে‌খে কেনা-‌বেচা কর‌তে নি‌র্দেশনা দেওয়া হয়। এছাড়াও উত্তর বংগ কোল্ড ষ্টোরেজ লি.তদারকি করা হয়। ঠাকুরগাঁও সদর থানা পু‌লি‌শের এক‌টি টিম ও কৃষি বিপণন অধিদপ্তরের প্রতিনিধি ও ব্যবসায়ী প্রতিনিধি এ অভিযানে সহ‌যো‌গিতা ক‌রে। জনস্বা‌র্থে এ কার্যক্রম অব্যাহত থাক‌বে।

কুড়িগ্রাম জেলা কার্যালয়ের বাজার তদারকি অভিযান: ২০ অক্টোবর, ২০২০ বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে কুড়িগ্রাম জেলার রাজারহাট উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা মহোদয়ের সার্বিক সহযোগিতায় কুড়িগ্রাম জেলা কার্যালয় কর্তৃক সহকারী পরিচালক এর নেতৃত্বে রাজারহাট উপজেলার কাঁচা বাজার এবং হাসপাতাল রোড এলাকায় অভিযান পরিচালিত হয়। এ সময় ভোক্তা অ‌ধিকার বি‌রোধী কার্যের জন্য ৫টি প্র‌তিষ্ঠান‌কে প্রশাস‌নিক ব্যবস্থায় ভোক্তা-অ‌ধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় ৯,০০০/-জ‌রিমানা করা হয় ও সতর্ক করা হয় । অ‌ভিযা‌নের সময় দোকানী‌দের ন্যায্যমূ‌ল্যে পণ্য বি‌ক্রি কর‌তে, দৃশ্যমান স্থা‌নে মূল্য তা‌লিকা প্রদর্শন কর‌তে ও সামা‌জিক দূরত্ব বজায় রে‌খে কেনা-‌বেচা কর‌তে নি‌র্দেশনা দেওয়া হয়। এছাড়াও সদর উপজেলার বাবর কোল্ড ষ্টোরেজ তদারকি করা হয়। রাজারহাট থানা পুলিশের এক‌টি টিম ও রাজারহাট উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর এ অভিযানে সহ‌যো‌গিতা ক‌রেন। জনস্বা‌র্থে এ কার্যক্রম অব্যাহত থাক‌বে।

খুলনা বিভাগীয় কার্যালয়ের বাজার তদারকি : অদ্য ২০ অক্টোবর ২০২০ খ্রি.তারিখে বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে খুলনা বিভাগীয় কার্যালয় সাতক্ষীরা জেলার তালা উপজেলার পাটকেলঘাটা বাজারে অভিযান পরিচালনা করেছে। এ সময় ফার্মেসি ও মুদি দোকানের পাশাপাশি পিঁয়াজ, আলু এবং চালের বাজার তদারকি করা হয়েছে। অভিযান পরিচালনাকালে অননুমোদিত ড্রিঙ্কস ও মেয়াদ উত্তীর্ণ ঔষধ বিক্রির অপরাধে ৪টি প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় ১৬ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে। উপস্থিত ভোক্তা ও ব্যবসায়ীদের মাঝে সচেতনমূলক লিফলেট ও প্যাম্পলেট বিতরণের পাশাপাশি ব্যাবসায়ীদের ন্যায্য মূল্যে পণ্য বিক্রয় করা, ক্রয় ভাউচার সংরক্ষণ করা এবং সামাজিক দূরত্ব বজায় রেখে পণ্য বিক্রির নির্দেশনা দেওয়া হয়েছে। পাটকেলঘাটা থানা পুলিশের সহযোগিতায় এ অভিযান পরিচালনা করা হয়েছে। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

বগুড়া জেলা কার্যালয়ের বাজার তদারকি: ২০ অক্টোবর ২০২০বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে, জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনায়/উপজেলা নির্বাহী কর্মকর্তার সহযোগিতায় বগুড়া জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব দেবাশীষ রায় এঁর নেতৃত্বে বগুড়ার নন্দীগ্রাম উপজেলার উমরপুর বাজার ও হাটখোলা বাজার এলাকায় পরিচালিত অভিযানে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন লঙ্ঘনজনিত কারণে ০৪টি প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার আইন,২০০৯ অনুযায়ী নয় হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়াও অন্যান্য পণ্য ন্যায্য মূল্যে বিক্রি সহ ব্যবসায়ীদের মূল্য তালিকা প্রদর্শনের নির্দেশনা প্রদান করা হয়। এ সময় উপস্থিত ভোক্তা ও ব্যবসায়ীদের মাঝে লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়।
জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

কুষ্টিয়া জেলা কার্যালয়ের বাজার তদারকি: ২০ অক্টোবর ২০২০ তারিখ বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয় কর্তৃক অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, কুষ্টিয়া মহোদয়ের সার্বিক নির্দেশনায় কুষ্টিয়া জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কুষ্টিয়া জেলার খোকসা উপজেলার বিভিন্ন বাজারে তদারকি কার্যক্রম পরিচালনা করেন। বাজারে নিত্য-প্রয়োজনীয় পণ্যের দোকান, মুদি দোকান, খাদ্য সামগ্রী উৎপাদনকারী প্রতিষ্ঠানসহ বিভিন্ন পণ্যের পাইকারি ও খুচরা বাজারে তদারকি করা হয়। এছাড়াও আলু ও পেঁয়াজ এর পাইকারি এবং খুচরা বাজারে তদারকি করা হয়। এসময়ে ক্রয় রশিদ যাচাই করা হয় ও মূল্য তালিকা সর্বদা দৃশ্যমান স্থানে প্রদর্শন ও প্রতিদিন হালনাগাদ করার নির্দেশনা প্রদান করা হয় এবং মেয়াদ উত্তীর্ণ পণ্য এবং অননুমোদিত ও অবৈধ পণ্য বিক্রয় না করার বিষয়ে সতর্ক করা হয়। পাশাপাশি ব্যবসায়ীগণকে ন্যায্য মূল্যে পণ্যসামগ্রী বিক্রয় করার জন্য নির্দেশনা প্রদান করা হয় এবং সকলকে সামাজিক দূরত্ব বজায় রেখে ক্রয়-বিক্রয় করার অনুরোধ জানানো হয়। উক্ত কার্যক্রম পরিচালনাকালে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারার লঙ্ঘনজনিত বিভিন্ন অপরাধে ০৩ (তিন) টি প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা আরোপ ও আদায় করা হয়। জেলা পুলিশ কুষ্টিয়া, উপজেলা প্রশাসন খোকসা, সিভিল সার্জন মহোদয়ের প্রতিনিধিদ্বয় এবং জেলা চেম্বার অব্ কমার্স এর সহায়তায় উপর্যুক্ত তদারকি কার্যক্রম পরিচালিত হয়েছে। জনস্বার্থে এরূপ কার্যক্রম অব্যাহত থাকবে।

নেত্রকোণা জেলা কার্যালয়ের বাজার তদারকি: আজ ২০-১০-২০ইং তারিখ বাণিজ্য মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয় প্রদত্ত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, নেত্রকোণা মহোদয়ের সার্বিক নির্দেশনায়, নেত্রকোণা জেলা কার্যালয়ের সহকারী পরিচালকের নেতৃত্বে জেলার আটপাড়া উপজেলার শুনই বাজার ও কোণাপাড়া এলাকায় বাজার তদারকি করা হয়। অভিযানে মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রি করা, মেয়াদবিহীন পণ্য বিক্রি করা এবং মূল্য তালিকা প্রদর্শন না করার জন্য ৪টি প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থা হিসেবে ১৮০০০ টাকা জরিমানা আরোপ করা হয় এবং সতর্ক করা হয়। এছাড়াও সংশ্লিষ্ট সকল নিত্য প্রয়োজনীয় দ্রব্যের ব্যবসায়ীদের মূল্য তালিকা প্রদর্শন ও তালিকা হালনাগাদ করা, ক্রয় ও বিক্রয় ভাউচার সংরক্ষণ, অধিক মূল্যে পণ্য বিক্রয় না করা, ওজনে কারচুপি না করা, নিষিদ্ধ পলিথিন ব্যবহার না করা, মাস্ক ব্যবহার করা এবং সামাজিক দুরত্ব বজায় রাখার জন্য মাইকিং করে নির্দেশনা প্রদান করা হয়। অভিযানে সহকারী পরিচালক এর সঙ্গে সহযোগিতায় ছিলেন নেত্রকোণা জেলা বাজার কর্মকর্তা আজমল হোসাইন।
জেলা পুলিশ লাইনের একটি চৌকস টিম দিয়ে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণে সহায়তা করার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি জেলা পুলিশ সুপার মহোদয়ের প্রতি।
সার্বিক সহযোগিতায় ছিল জেলা প্রশাসন, নেত্রকোণা এবং উপজেলা প্রশাসন আটপাড়া।
জনস্বার্থে এ তদারকি অব্যাহত থাকবে ইনশাআল্লাহ।

ফরিদপুর জেলা কার্যালয়ের বাজার তদারকিঃ আজ ২০ অক্টোবর ২০২০ বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, ফরিদপুর মহোদয়ের সার্বিক সহযোগিতায় জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কর্তৃক সদর উপজেলার হাজী শরীয়তউল্লাহ বাজারে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে প্রতিশ্রুত সেবা যথাযথভাবে সরবরাহ না করা এবং সরকার কর্তৃক নির্ধারিত মূল্যের অধিক মূল্যে আলু বিক্রয় করাসহ মূল্য তালিকা ও ক্রয়-বিক্রয় ভাউচার যথাযথভাবে সংরক্ষণ না করার অপরাধে ২টি প্রতিষ্ঠানকে ২৫,০০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে। পরে কানাইপুর বাজারে আলুর খুচরা দোকানে মূল্য যাচাই এর পাশাপাশি ডাল মিলে সাধারণ তদারকি করা হয়েছে। এসময় জানাব মোঃ শাহাদাত হোসেন, জেলা বাজার কর্মকর্তা, জনাব মোঃ বজলুর রশিদ খান, ডিএসআই, সিভিল সার্জন অফিস এবং ফরিদপুর জেলা পুলিশের ১টি টিম উপস্থিত থেকে তদারকি কাজে সহযোগিতা করেন|

লালমনিরহাট জেলা কার্যালয়ের তদারকি কার্যক্রম: ২০ অক্টোবর ২০২০ ইং বাণিজ্য মন্ত্রনালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের প্রদত্ত ক্ষমতাবলে ও জেলা প্রশাসক মহোদয়ের সহযোগিতায় লালমনিরহাট জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কর্তৃক লালমনিরহাট জেলার সদর উপজেলার হকার্স মার্কেট ও বড়বাড়ি এলাকায় বাজার অভিযান পরিচালিত হয়। এতে ভোক্তা অধিকার নিশ্চিত করার জন্য রেস্তোরাঁ, মুদিখানা,ঔষধের দোকান ও আলুর মূল্য নিয়ন্ত্রনে ১ টি কোল্ড স্টোরেজ মনিটরিং করা হয়। আইনের লঙ্ঘনের জন্য ৫টি প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় ছয় হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়া ভোক্তা সাধারণকে সামাজিক দূরত্ব বজায় রেখে পণ্য ক্রয় করার অনুরোধ জানানো হয়। সহযোগিতায় ছিলেন জেলা আনসার ও ব্যাটালিয়নের একটি টিম। জনস্বার্থে এরূপ কার্যক্রম অব্যাহত থাকবে।

ঝালকাঠি জেলা কার্যালয়ের বাজার তদারকি: অদ্য ২০ অক্টোবর ২০২০ তারিখ বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের প্রদত্ত ক্ষমতাবলে ও জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনা ও তত্ত্বাবধানে ঝালকাঠি জেলা কার্যালয়ের সহকারী পরিচালক এর নের্তৃত্বে জেলার নলছিটি উপজেলার তালতলা বাজার, নাচনমহল বাজার ও ভবানীপুর বাজার এলাকায় তদারকি কার্যক্রম পরিচালিত হয়। তদারকিকালে ভোক্তা অধিকার বিরোধী কার্যক্রমের দন্ডস্বরূপ ৪ টি প্রতিষ্ঠানকে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর বিভিন্ন ধারায় ৭,০০০/- জরিমানা আরোপ ও আদায় করা হয়। অভিযানকালে নিত্য পণ্যের বাজার, মিষ্টির দোকান , ফার্মেসী ইত্যাদি পরিদর্শন করা হয়। বিক্রেতাদের পণ্যের বিক্রয়মূল্য সম্বলিত মূল্যতালিকা প্রদর্শন, ক্রয় ভাউচার সংরক্ষণ করতে বলা হয় এবং অযৌক্তিক মূল্যবৃদ্ধি না করার নির্দেশনা দেওয়া হয়। ক্রেতাদের মাস্ক পরিধান ও স্বাস্থ্যবিধি অনুসরণ করতে অনুরোধ করা হয়।
অভিযানে ঝালকাঠি নলছিটি পুলিশের একটি সুদক্ষ টিম সার্বিক নিরাপত্তা প্রদান করেন এবং সহযোগিতা করেন উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর।
জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

রংপুর বিভাগীয় কার্যালয়ের বাজার তদারকি অভিযান: ২০ অক্টোবর, ২০২০ বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে রংপুর জেলার জেলা প্রশাসক মহোদয়ের সার্বিক সহযোগিতায় রংপুর বিভাগীয় কার্যালয় কর্তৃক সহকারী পরিচালক মোঃবোরহান উদ্দিনের এর নেতৃত্বে মহানগরের সিটি বাজার, সিওবাজার মেডিকেল মোড় এ অভিযান পরিচালিত হয়। এ সময় ভোক্তা অ‌ধিকার বি‌রোধী কার্যের জন্য ২টি প্র‌তিষ্ঠান‌কে প্রশাস‌নিক ব্যবস্থায় ভোক্তা-অ‌ধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় ৪০০০/-জ‌রিমানা করা হয় ও সতর্ক করা হয় । অ‌ভিযা‌নের সময় দোকানী‌দের ন্যায্যমূ‌ল্যে পণ্য বি‌ক্রি কর‌তে, দৃশ্যমান স্থা‌নে মূল্য তা‌লিকা প্রদর্শন কর‌তে ও সামা‌জিক দূরত্ব বজায় রে‌খে কেনা-‌বেচা কর‌তে নি‌র্দেশনা দেওয়া হয়। এছাড়াও মোতাহার কোল্ড ষ্টোরেজ লি.তদারকি করা হয়। রংপুর মেট্রোপলিটন পু‌লি‌শের এক‌টি টিম এ অভিযানে সহ‌যো‌গিতা ক‌রে। জনস্বা‌র্থে এ কার্যক্রম অব্যাহত থাক‌বে।

ফেনী জেলা কার্যালয়ের বাজার অভিযান : ২০ অক্টোবর, ২০২০, বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে ফেনী জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক জনাব সোহেল চাকমা ফেনী জেলার দাগনভুইয়া উপজেলা সদর বাজারে অভিযান পরিচালনা করেন। উক্ত অভিযানে সরকার নির্ধারিত মূল্যের অধিক মূল্যে আলু বিক্রির অপরাধে মোট ০৪ টি দোকানকে ১৩০০০/- টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। অভিযান চলাকালীন জনসচেতনতার উদ্দেশ্যে উপস্থিত জনগণের মাঝে লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়। অভিযানে সহায়তা করেন উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর এবং দাগনভুইয়া থানার একটি টিম। জনস্বার্থে অভিযান অব্যাহত থাকবে।

মেহেরপুর জেলা কার্যালয়ের বাজার তদারকি: আজ ২০ অক্টোবর, ২০২০ তারিখ বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয় কর্তৃক অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, মেহেরপুর মহোদয়ের সার্বিক নির্দেশনায় মেহেরপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব সজল আহমেদ এর নেতৃত্বে গাংনী উপজেলার পৌর কাচাবাজার আড়ত, মাঠপাড়া ও হলপাড়া এলাকায় ভ্রাম্যমাণ অভিযান পরিচালিত হয়।
অভিযানে গাংনী পৌর কাচাবাজারে আলুর পাইকারি আড়তদারদের সাথে একটি বৈঠক হয় এবং অধিক দামে আলু বিক্রয় ও প্রতিষ্ঠানে মুল্যতালিকা প্রদর্শন না করায় মেসার্স সততা ভান্ডারকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর ৩৮, ৪০ ধারায় ৫,০০০/- টাকা জরিমানা করা হয়। এছাড়াও আলু ও পেঁয়াজ এর পাইকারি এবং খুচরা বাজারে তদারকি করা হয়। এসময়ে ক্রয় রশিদ যাচাই করা হয় ও মূল্য তালিকা সর্বদা দৃশ্যমান স্থানে প্রদর্শন ও প্রতিদিন হালনাগাদ করা, ব্যবসায়ীগণকে ন্যায্য মূল্যে পণ্যসামগ্রী বিক্রয় করার জন্য নির্দেশনা প্রদান করা হয়।
পরবর্তীতে গাংনী মাঠপাড়ার মেসার্স কল্পনা বেকারি ও হলপাড়ার মেসার্স আশরাফ বেকারিকে অস্বাস্থ্যকরভাবে খাদ্য দ্রব্য তৈরি ও তৈরিকৃত পণ্যের যথাযথ মোড়কীকরণ বিধি (মেয়াদ, মূল্য ইত্যাদি) লংঘন করায় প্রতিষ্ঠান ০২টিকে ৩৭ ও ৪৩ ধারায় ১০০০০+১০০০০=২০,০০০/- টাকা জরিমানা করা হয়।
সহযোগিতায় ছিলেন মেহেরপুর জেলা মার্কেটিং অফিসার জনাব মোঃ জিবরাইল হোসেন ও জেলা স্যানিটারি ইন্সপেক্টর জনাব মোঃ তাজিমুল হক।
নিরাপত্তায় মেহেরপুর জেলা পুলিশের একটি টিম।
জনস্বার্থে এরূপ কার্যক্রম অব্যাহত থাকবে।

শরীয়তপুর জেলার বাজার মনিটরিং : বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে শরীয়তপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সুজন কাজী আজ ২০/১০/২০২০ তারিখ শরীয়তপুর জেলার সদর উপজেলার আঙ্গারিয়া বাজারে মনিটরিং অভিযান পরিচালনা করেন। অভিযানে চাল, তেল, আলু, পেয়াজসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান, কাচাবাজার, ঔষধের দোকান, কসমেটিকসের দোকান ও খাদ্যপণ্য প্রক্রিয়াকরণ প্রতিষ্ঠান পরিদর্শন করেন। এসময় সরকার নির্ধারিত ও যৌক্তিক মূল্যে পন্য বিক্রয় করাসহ বিভিন্ন নির্দেশনা প্রদান করা হয়। অভিযানে বিভিন্ন অপরাধে ৩ প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারায় প্রশাসনিক জরিমানা আরোপ করা হয়।
শরীয়তপুর জেলার মান্যবর জেলা প্রশাসক জনাব মোঃ পারভেজ হাসান মহোদয়ের দিক নির্দেশনায় পরিচালিত এই অভিযানে উপস্থিত থেকে সার্বিক সহযোগিতা করেন কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর শরীয়তপুর জেলা শাখার সভাপতি জনাব মোঃ বিল্লাল হোসেন খান ও শরীয়তপুর জেলা পুলিশের একদল চৌকস সদস্য ।
জনস্বার্থে অভিযান অব্যাহত থাকবে।