চারদিক থেকে পররাষ্ট্র নীতির মুখে বাংলাদেশ!

জাতীয়

আবদুল্লাহ আল জাবের : বাংলাদেশের সাথে সবাই হঠাৎ করে ভালো সম্পর্ক তৈরী করতে চাচ্ছে তবে একটি বিষয় গুরুত্বপূর্ণ এইখানে আমরা নিজেদের উন্নয়ন কিংবা দেশের ভালো হবে এমন বিষয় গুলোতে মনযোগ দেওয়া।


বিজ্ঞাপন

বেশ কয়েকদিন ধরে নানা দেশের বড় বড় কর্মকতা এবং কূটনীতিকরা রা বাংলাদেশে আসছে নানারকম পরিকল্পনা নিয়ে।

বাংলাদেশে বর্তমান সময়ে কিছু “Think Tank” তৈরী করা উচিৎ যেখানে শুধু গবেষণা করা হবে কার সাথে কেমন Strategy Follow করলে দেশের জন্য লাভ হবে।

এইটা খুবই গুরুত্বপূর্ণ সময় আমাদের জন্য। কয়দিন ধরে United States, China, Turkey, Saudi Arabia, India সহ বাকি সব দেশ থেকেই ইতিমধ্যে প্রতিনিধি এসে বাংলাদেশ নিয়ে তাদের পরিকল্পনা গুলো জানিয়ে গেছে এবং আলাপ-আলোচনা চলছে এইসব নিয়ে। আমরা এই সময়টা ভালো ভাবে কাজে লাগিয়ে যদি বৈদেশিক ইনভেস্টমেন্ট আনতে পারি তাহলে প্রচুর পরিমানে নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে যা দেশের বেকারত্ব সমস্যা দূর করতে অনেক সাহায্য করবে এবং সাথে দেশের অর্থনীতিক চাকা আরো ভালো ভাবে ঘুরবে!

ইতিমধ্যে নানা দেশের গবেষকরা বলেছে বাংলাদেশ যদি অর্থনীতি ঠিক মত ধরে রাখতে পারে এশিয়াতে চীনের পরপরই বাংলাদেশের অবস্থান থাকবে। আমাদের দেশের Corruption আমাদের সব চেয়ে বড় শত্রু পাশাপাশি মানি লন্ডারিং তো আছেই এইগুলোর বিরুদ্ধে ভালো ভাবে কাজ করতে পারলে বাংলাদেশের চেহারা পরিবর্তন হতে বেশী সময় লাগবে না।

কয়েকদিন আগেই জাপানের রাষ্ট্রদূত বলেছেন ২০২৫ এর পর আমরা অন্যরকম বাংলাদেশ দেখবো!

এমন মন্তব্য করার পিছনে কিছু কারণ অবশ্যই আছে।

বাংলাদেশের জন্য অনেক অনেক ভালোবাসা এবং শুভকামনা।