বিএসটিআই’র অভিযান

অপরাধ

নিজস্ব প্রতিবেদক : রোববার বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট বেগম রাশিদা আক্তার এর নেতৃত্বে ঢাকা মহানগরীর হাতিরঝিল এলাকায় অভিযান চালানো হয়। অভিযানে অভিরুচি ফুড প্রোডাক্টস, ১৫২, পশ্চিম রামপুরা, ঢাকা-কে বিএসটিআই হতে বাধ্যতামূলক সিএম লাইসেন্স গ্রহণ ব্যতিত অবৈধভাবে পণ্যের গায়ে বিএসটিআই’র মান চিহ্ন ব্যবহার করে পাউরুটি, বিস্কুট ও কেক তৈরি, বিক্রয় ও বাজারজাত করায় বিএসটিআই আইন-২০১৮ এর ১৫/২৭ ধারা মোতাবেক ২৫,০০০/- টাকা জরিমানা অনাদায়ে ০৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। উক্ত অভিযানে বিএসটিআই’র প্রসিকিউটিং অফিসার হিসেবে জেব-উন নেছা, ফিল্ড অফিসার (সিএম) অংশগ্রহণ করেন এবং কারখানাটি সীলগালা করেন।


বিজ্ঞাপন

ওজন ও পরিমাপে কারচুপির অপরাধে ‘‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮’’ অনুযায়ী ০২ টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। ঢাকা মহানগরীর মোহাম্মদপুর এলাকায় এ অভিযান পরিচালিত হয়। রোববার স্কোয়াড অভিযানের মাধ্যমে ঢাকা মহানগরীর মোহাম্মদপুর এলাকার মেসার্স ইউনাইটেড ট্রেডার্স এ ব্যবহৃত ২০০০ কেজি ধারণক্ষমতার ডিজিটাল প্লাটফরম স্কেলের ভেরিফিকেশন সনদ না থাকায় এবং মেসার্স শাহী মিঠাই প্রতিষ্ঠারে উৎপাদিত টোস্ট বিস্কুট ও ঘি পণ্যের পণ্য মোড়কজাতকরণ নিবন্ধন সনদ ও মোড়কের গায়ে উৎপাদন, মেয়াদউত্তীর্ণের তারিখ, ওজন, মূল্য, প্রতিষ্ঠানের নাম ও ঠিকানা বাংলা ভাষায় উল্লেখ না থাকায় প্রতিষ্ঠান দুইটির বিরুদ্ধে ‘‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮’’ অনুযায়ী মামলা দায়ের করা হয়।
দুইটি স্কোয়াড অভিযানে বিএসটিআই’র সহকারী পরিচালক মফিজ উদ্দিন আহমাদ ও মোহাম্মদ লিয়াকত হোসেন এর নেতৃত্বে পরিদর্শক মোঃ বিল্লাল হোসেন, মোঃ ইনজামামুল হক ও মোঃ রফিক আজাদ অংশগ্রহণ করেন।