বিএসটিআইয়ের অভিযান

অপরাধ

নিজস্ব প্রতিনিধি : বিএসটিআই লাইসেন্স গ্রহণ ব্যতীত অবৈধভাবে মানচিহ্ন ব্যবহার করে ফ্রুট ড্রিংকস, কার্বনেটেড বেভারেজসহ বিভিন্ন পণ্য উৎপাদন ও বিক্রির অপরাধে আশুলিয়ার গ্রুপ ফিফটি এগ্রো ফুডস এন্ড বেভারেজে মোবাইল কোর্ট পরিচালনা করেছে পণ্যের মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। মঙ্গলবার উক্ত প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে বিপুল পরিমান অবৈধ পণ্য জব্দ করা হয়। প্রতিষ্ঠানের ম্যানেজারকে ১ লক্ষ টাকা জরিমানা অনাদায়ে ৩ মাসের কারাদন্ড- প্রদান করা হয়।


বিজ্ঞাপন

এছাড়াও প্রতিষ্ঠানটি বিএসটিআই’র লাইসেন্স গ্রহণে বাধ্যতামূলক পণ্যের তালিকাভুক্ত লিচি ফ্লেভার্ড ড্রিংকস, ম্যাংগো ফ্লেভার্ড ড্রিংকস, মুড়ি, সয়াবিন তেল, চিলি পাউডার, চকলেটসহ বিভিন্ন পণ্য উৎপাদন ও বাজারজাত করে আসছিলো। কিন্তু এসব পণ্যের উৎপাদন ও বাজারজাত করার জন্য বিএসটিআই থেকে কোন ধরণের মান সনদ গ্রহণ করা হয়নি। এমনকি মান সনদ গ্রহণের আবেদনও করা হয়নি।

এ সময় এসব পণ্যের বিপুল পরিমাণ মোড়ক ও খালি বোতল জব্দ করা হয়। প্রতিষ্ঠানের মালিকের বিরুদ্ধে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন আইন, ২০১৮ এর সংশ্লিষ্ট ধারা অনুযায়ী জরিমানা ও মামলা করা হয়। পাশাপাশি কারখানাটি সীলগালা করা হয়।

মঙ্গলবার বিএসটিআইয়ের বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট আমিমুল এহসান এর নেতৃত্বে কলাবাগান থানা পুলিশের সহায়তায় ঢাকা মহানগরীর গ্রীন রোড এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। উক্ত মোবাইল কোর্ট ভিশন কসমেটিকস কোং লিঃ এর মালিককে বিএসটিআই হতে লাইসেন্স গ্রহণ ব্যতিত হেয়ার অয়েল, মেহেদি, লিকুইড হ্যান্ড ওয়াস, ডিশ ওয়াশিং লিকুইড পণ্য বিক্রয় বিতরণ করায় বিএসটিআই আইনের ৩১ ধারায় ৫০,০০০/- টাকা জরিমানা করা হয়। উক্ত মোবাইল কোর্টে প্রসিকিউটর হিসেবে মনির হোসেন, ফিল্ড অফিসার, বিএসটিআই উপস্থিত ছিলেন।