পরিবার ও ভক্তদের সন্দেহ আন্তর্জাতিক গোয়েন্দারা জড়িত!

অপরাধ এইমাত্র

আবু ত্ব-হা মুহাম্মদ আদনান গুম


বিজ্ঞাপন

বিশেষ প্রতিবেদক : জিও পলিটিক্স ও ফিলিস্তিন-ইসরায়েল ইস্যু নিয়ে খুতবা ও বক্তব্য দেওয়ায় ইন্টারন্যাশনাল গোয়েন্দারা ইসলামী বক্তা আবু ত্ব-হা মুহাম্মদ আদনানকে অপহরণ করতে পারে বলে সন্দেহ করছেন তার পরিবারসহ ভক্তরা। তবে বাংলাদেশের নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) আব্দুর রশিদ ত্ব-হা গুমের বিষয়ে বলেন, স্বাধীন দেশের মানুষ হিসেবে কেউ গুম হবে না এটাই আমাদের কাম্য। তবে তিনি কি ধরণের বক্তব্য দিতেন, তা আমার জানা নেই। তিনি যদি আন্তর্জাতিক রাজনৈতিক বক্তব্য বা ফিলিস্তিন-ইসরায়েল ও ইহুদীদের বিরুদ্ধে বক্তব্য দেন। আর তার পরিবার যদি সন্দেহ করেন, তাহলে হয়তো বিদেশী সংস্থা গুম বা অপহরণ করতে পারে। তবে আমার মনে হচ্ছে, তিনি তো ইসলাম ধর্ম নিয়ে বক্তব্য দেন, তার বক্তব্য অন্যান্য ধর্মী বক্তাদের অপচ্ছন্দও হতে পারে। তাহলেও তিনি অপহরণ বা গুম হতে পারেন।
জানা গেছে, আবু ত্ব-হা মুহাম্মদ আদনানসহ চারজন গত ৮ জুলাই থেকে নিখোঁজ রয়েছেন। তাদের সন্ধান পেতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ আইনশৃঙ্খলা বাহিনীর কাছে দ্বারে দ্বারে ঘুরে আকুতি জানিয়েছেন তার স্ত্রী সাবিকুন্নাহার। ত্ব-হা গুমের বিষয়ে জাতীয় সংসদেও প্রশ্ন উত্থাপন করা হয়েছে। তার নিখোঁজের বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।
তিনি বলেছেন, আবু ত্ব-হা’র নিখোঁজের বিষয়টি আমরা শুনেছি। বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখছি, ক্লু উদ্ধারের চেষ্টা করা হচ্ছে। বুধবার গাজীপুরের সফিপুরে আনসার ভিডিপি একাডেমিতে নবীন ব্যাটালিয়ন আনসারদের ছয়মাসের মৌলিক প্রশিক্ষণের সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এ কথা বলেছেন তিনি।
সূত্র জানায়, আবু ত্ব-হা রংপুর থেকে বগুড়ার উদ্দেশ্যে রওয়ানা দেন। সেখানে তার একটা প্রোগ্রাম ছিল। অজ্ঞাত কারণে সেই প্রোগ্রামটি বাতিল হয়ে যায়। এরপর সেখান থেকে তিনি ঢাকার উদ্দেশ্যে রওনা হন। রাস্তায় তিনি তার স্ত্রী সাবেকুন্নাহারের মোবাইল ফোনে জানান, দুইটি বাইক তাদের বহন করা গাড়িটি অনুসরণ করছে। শেষ পর্যন্ত তাকে তিনি গুগল ম্যাপ শেয়ার করেন। সেখান ঢাকার কাছাকাছি মিরপুরে তার বাসা থেকে ১৮ মিনিটের দূরুত্বের অবস্থান করছিলেন। তখন সময় ছিল রাত ২টা ৩৭ মিনিট। এরপর থেকে তার কোন সন্ধান পাওয়া যাচ্ছে না।
এদিকে বুধবার বিকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনী মিলনায়তনে আবু ত্ব-হার স্ত্রী সাবেকুন্নাহার এক সংবাদ সম্মেলনে বলেন, তার স্বামী নিরীহ মানুষ, কোন ভুল বোঝাবুঝি হতে পারে। তাকে আমার কাছে ফিরিয়ে দিন, নয়তো আমাকে তার কাছে নিয়ে যান। সত্যিকার অর্থে তিনি যদি কোনো অপরাধে যুক্ত থাকেন তাহলে রাষ্ট্রীয় আইনে তার বিচার হোক। আমি কিছু বলব না। তিনি কোনো দলের সঙ্গে যুক্ত নন। আমি এবং কিছু যুবক ছাড়া তার পাশে কেউ নেই। চারজন মানুষকে গাড়িসহ নিয়ে যাওয়া কোনো প্রাইভেট (ব্যক্তিগত) কাজ নয়। রংপুর থেকে তিনি ঢাকার উদ্দেশ্যে আসার পথে নিখোঁজ হন। জিও পলিটিক্স নিয়ে কথা বলাই কাল হলো কিনা তা সন্দেহ হচ্ছে। তিনি বলেন, খুতবা ও বক্তব্যে জিও পলিটিক্স নিয়ে কথা বলতেন আবু ত্ব-হা মুহাম্মদ আদনান। ফিলিস্তিন-ইসরায়েল ইস্যুতে কথা বলতেন তিনি। আমার মনে এখন অনেক কিছু মনে হয়। ফিলিস্তিন-ইসরায়েল ইস্যুতে আল আকসাকে ভালোবাসার কারণে তিনি কথা বলতেন।
আবু ত্ব-হা মোহাম্মদ আদনান ও তার সঙ্গে গাড়িচালকসহ অপর দুই সঙ্গীর হদিসও না পাওয়া দেশী-বিদেশী সংবাদ মাধ্যমে সংবাদ প্রকাশ হচ্ছে। এ ধরণের নিখোঁজ হওয়ার সংবাদ উদ্বেগ ও শঙ্কার জন্ম দিচ্ছে বলে সমালোচকরা লিখছেন। যদিও সরকারের পক্ষ থেকে দাবি করা হচ্ছে, বাংলাদেশে কোনো ধরণের গুমের ঘটনাই ঘটে না। কিন্তু দেশের এবং আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো জোর দিয়ে বলে আসছে, বাংলাদেশে গুমের ঘটনা অব্যাহত। মানবাধিকার সংগঠন অধিকারের তথ্যমতে ২০২১ জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত মোট ১১ জন গুম হয়েছেন। আর গত বছরের আগস্ট মাসে আইন ও সালিশ কেন্দ্রের তথ্যমতে গত ১৩ বছরে বাংলাদেশে ৬০৪ জন গুমের শিকার হন। এদের মধ্যে ৭৮ জনের লাশ উদ্ধার করা হয়েছে। আর ৮৯ জনকে গ্রেফতার দেখানো হয়েছে এবং ৫৭ জন ফিরে এসেছেন। তাছাড়া, এশিয়ান হিউম্যান রাইটস কমিশন (এএইচআরসি) বাংলাদেশে তথ্যমতে ২০০৯ থেকে ২০১৯ সালের জুলাই পর্যন্ত গুম হওয়া ৫৩২ জনের তালিকা একই বছরের আগস্টে প্রকাশ করেছিল। কে কীভাবে গুম হয়েছিলেন, তারও বিস্তারিত সেখানে আছে।
অপরদিকে ত্ব-হার পরিবারকে আইনি সহায়তা দেওয়া ব্যারিস্টার এম সারোয়ার হোসাইন বলেন, রাজধানীর সবচেয়ে নিরাপদ এলাকায় ত্ব-হাসহ চারজন মানুষ একটি গাড়িসহ এক সঙ্গে গায়েব করে দেওয়া কোনো প্রাইভেট সংঘের কাজ নয়। এই ঘটনায় রাষ্ট্র বা আইনশৃঙ্খলা বাহিনী যদি দ্রুত ব্যবস্থা নেয় তাহলে তাদেরকে উদ্ধার করা সম্ভব হবে। দেশের পুলিশ খুবই এফিশিয়েন্ট, তারা বিদ্যুৎ গতিতে ব্যবস্থা নিতে পারে। যেটা পরীমণির ব্যাপারে নিয়েছে। পরীমণি নিজেও স্টেটমেন্ট দিয়েছে।
এছাড়া বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতি বা বেলার নির্বাহী পরিচালক রিজওয়ানা হাসান বন্যার স্বামী অপহৃত হন। পরে দ্রুত সময়ের মধ্যেই তিনি মুক্তি পান। এ ঘটনায় যদি রাষ্ট্রের ঊর্ধ্বতন মহলে থেকে নির্দেশনা যায়, তবে এটি মাত্র ঘণ্টার ব্যাপার বলে আমি মনে করি। গত ১০ জুন রাতে আবু ত্ব-হা মোহাম্মদ আদনান তার গাড়ির চালক মো. আমির, সফরসঙ্গী মো. মুহিদ ও মো. আমিরসহ নিখোঁজ হয়েছেন।
অপরদিকে, জাতীয় প্রেসক্লাবের সামনে আবু ত্ব-হা সন্ধানে মানববন্ধন করে আমরা আবু ত্ব-হা’র ভাই ব্যানারে। সেখানে সাধারণ ছাত্ররা বলেন, এটা কোনো দলের পক্ষ থেকে না। আমরা সাধারণ মুসলিম শিক্ষার্থীরা এখানে একত্র হয়েছি, আমাদের ভাই আবু ত্ব-হা মুহাম্মদ আদনান প্রায় ৬ দিন ধরে নিখোঁজ। আমরা তার সন্ধান চাই।
এছাড়া স্বামীকে ফিরে পেতে আবু ত্ব-হার স্ত্রী সাবেকুন নাহার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে খোলা চিঠি দিয়েছেন। গত মঙ্গলবার স্বামীকে ফিরে পেতে পুলিশের মহাপরিদর্শক এবং র‌্যাবের মহাপরিচালক বরাবরও দুটি চিঠি দেন এবং স্ব-শরীরে স্বাক্ষাত করেছেন। নিখোঁজ হওয়ার পর রংপুর থানায় ত্ব-হার মা দুটি জিডি করেন। আর গত সোমবার পল্লবী থানায় একটি লিখিত অভিযোগ করা হয়েছে।
পল্লবী থানার অফিসার ইনচার্জ (ওসি) পারভেজ ইসলাম বলেছেন, আবু ত্ব-হার স্ত্রীর লিখিত অভিযোগের ভিত্তিতে এ বিষয়ে কাজ করা হচ্ছে। তার বিষয়ে খোঁজ খবর নেওয়া হচ্ছে।
উল্লেখ্য, গত বৃহস্পতিবার (১০ জুন) রাতে রংপুর থেকে ঢাকায় ফেরার পথে আবু ত্ব-হা তার দু’জন সহকর্মী, গাড়ি চালকসহ মোট চারজন নিখোঁজ হন। তার পরিবারের পক্ষ থেকে অভিযোগ করে বলা হয়, রংপুর থেকে গাবতলী আসার পর তিনি তার সঙ্গীদেরসহ নিখোঁজ হন।