ভূমিসেবাদান পর্যালোচনা করা হচ্ছে

জাতীয়

বিশেষ প্রতিবেদক : শনিবার, ২৮ আগস্ট, আরও দক্ষ ও স্বচ্ছতার সাথে ভূমিসেবা দেওয়ার উদ্দেশ্যে সেবাদান প্রক্রিয়া অধিকতর সহজ করার উদ্যোগ গ্রহণ করছে ভূমি মন্ত্রণালয়। এজন্য এতে জনবান্ধব ভূমিসেবা প্রদানে ভূমি অফিসের জবাবদিহিতা আরও বাড়বে।


বিজ্ঞাপন

শনিবার ২৮ আগস্ট এই উদ্দেশ্যে ‘ভূমি ব্যবস্থাপনা অটোমেশন প্রকল্পের মাধ্যমে ভূমি সেবা চিহ্নিতকরণ’ শীর্ষক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়।

ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষসহ ভূমি মন্ত্রণালয়ের আওতাভুক্ত সকল দপ্তর/সংস্থা এবং হবিগঞ্জ, শেরপুর ও নোয়াখালী কালেক্টরেট (জেলা প্রশাসন) কার্যালয় থেকে ভার্চুয়ালি ৭০ জন কর্মকর্তা ১০টি আলাদা দলে ভাগ হয়ে কর্মশালায় অংশগ্রহণ করেন।

ভূমি ব্যবস্থাপনা অটোমেশন প্রকল্পের ভূমি ব্যবস্থাপনা (ডোমেইন) বিশেষজ্ঞ সাবেক মূখ্যসচিব মোঃ আবুল কালাম আজাদ-এর সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মশালায় ভূমি মন্ত্রণালয়ের সচিব মোঃ মোস্তাফিজুর রহমান পিএএ সভাপতিত্ব করেন।

এসময় উপস্থিত ছিলেন অটোমেশন প্রকল্পের প্রকিউরমেন্ট বিশেষজ্ঞ সাবেক সচিব মোঃ ফারুক হোসেন ও ভূমি ব্যবস্থাপনা অটোমেশন প্রকল্পের প্রকল্প পরিচালক মোজাফ্‌ফর আহমেদ।

ভূমিসেবা সহজীকরণের লক্ষ্যে ভূমিসেবা অটোমেশন সিস্টেমের জন্য কার্যকরী তথ্য ব্যবস্থা তৈরি করা হবে।

২০০টির বেশি বিভিন্ন ধরণের ভূমিসেবা পর্যালোচনা করে সদৃশ ও অপ্রয়োজনীয়ভাবে আলাদা তালিকাভুক্ত সেবা বাতিল এবং প্রয়োজনীয় নতুন সেবা অন্তর্ভুক্ত করে গুচ্ছ (ক্লাস্টার) ও শ্রেণি (গ্রুপ) ভিত্তিক একটি কার্যকরী ও পূর্ণাঙ্গ ভূমিসেবা তালিকা প্রস্তুত করা হচ্ছে।

অংশগ্রহণকারী ১০টি দলের কর্মকর্তাদের উন্মুক্ত আলোচনা ও প্রশ্নোত্তর পর্বের মধ্যে দিয়ে কর্মশালার কার্যক্রম শুরু হয়।

উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণকারী কর্মকর্তাদের বক্তব্যের পরে ভূমি সচিব, ভূমি ব্যবস্থাপনা (ডোমেইন) বিশেষজ্ঞ এবং প্রকিউরমেন্ট বিশেষজ্ঞ তাঁদের মতামত ব্যক্ত করেন। এরপর কর্মশালায় অংশগ্রহণকারী কর্মকর্তাগণ দল ভিত্তিক কার্যক্রম শুরু করেন এবং নিজ দলের কাজের উপস্থাপনা করেন।

কর্মশালায় অংশগ্রহণকারী দলগুলোর সুপারিশ নিয়ে এরপর আলোচনা হয়। এসব সুপারিশের উপর ভিত্তি করে পরবর্তীতে গুচ্ছ ও শ্রেণি ভিত্তিক ভূমিসেবা তালিকা প্রস্তুত করা হবে।

কর্মশালায় অন্যান্যদের মধ্যে অংশগ্রহণ করেন ভূমি সংস্কার বোর্ডের সদস্য বেগম যাহিদা খানম এবং মোঃ জয়নাল আবেদীন, ভূমি আপিল বোর্ডের সদস্য আবু হেনা মোস্তফা কামাল, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রদীপ কুমার দাস, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের

মহাপরিচালক মোঃ মোয়াজ্জেম হোসেন, ভূমি মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোঃ আব্বাছ উদ্দিন, নোয়াখালীর জেলা প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম খান, হবিগঞ্জের জেলা প্রশাসক ইশরাত জাহান, শেরপুরের জেলা প্রশাসক মো: মোমিনুর রশীদ সহ ভূমি মন্ত্রণালয় ও এর আওতাভুক্ত দপ্তর/সংস্থা ও মাঠ প্রশাসনের কর্মকর্তাবৃন্দ।