দুদক এনফোর্সমেন্ট টিমের অভিযান

অপরাধ

দুদক এনফোর্সমেন্ট ইউনিটে আগত অভিযোগের প্রেক্ষিতে আজ মোট ৮টি অভিযোগের বিষয়ে পদক্ষেপ গ্রহণ করেছে দুদক


বিজ্ঞাপন

বিশেষ প্রতিবেদক : বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলার ৭নং কবাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এর বিরুদ্ধে ভিজিডি কার্ডে চাল বিতরণে অনিয়ম ও দুর্নীতির অভিযোগের প্রেক্ষিতে রবিবার ২৬ সেপ্টেম্বর অভিযান পরিচালনা করেছে দুদক, সজেকা-খুলনার সহকারি পরিচালক তরুন কান্তি ঘোষ-এর নেতৃত্বে একটি এনফোর্সমেন্ট টিম।

দুদক টিম সরজমিনে উক্ত অফিস পরিদর্শনপূর্বক অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তিদের বক্তব্য রেকর্ড করা করেছে। ইউনিয়নের সচিব ছুটিতে থাকায় মাস্টার রোলের খাতার সাথে অভিযোগের তথ্যের সত্যতা যাচাই করা সম্ভব হয়নি।

পরবর্তীতে উক্ত তথ্য সংগ্রপূর্বক প্রকৃত সত্যতা উদঘাটনের জন্য এ সংক্রান্ত আরো তথ্য-প্রমাণ সংগ্রহ ও রেকর্ডপত্র পর্যালোচনা করে কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য কমিশন বরাবর পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে দুদক টিম।

বাগেরহাট জেলার সদর উপজেলার ৭নং ষাটগম্বুজ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের বিরুদ্ধে টিআর, কাবিখা ও গভীর নলকূপ স্থাপন প্রকল্পের কাজ সম্পন্ন না করে অর্থ উত্তোলনপূর্বক আত্মসাতের অভিযোগে প্রেক্ষিতে দুদক সজেকা-খুলনার সহকারি পরিচালক রাজ কুমার সাহার নেতৃত্বে একটি অভিযান পরিচালনা করেছে এনফোর্সমেন্ট টিম। দুদক টীম উক্ত দপ্তরসহ প্রকল্পের বিভিন্ন স্থান পরিদর্শন করে তথ্য সংগ্রহ করেছে। অভিযোগ সংশ্লিষ্টদের বক্তব্য রেকর্ড করা হয়েছে। বরাদ্দ ও বিতরণ রেজিস্টার পরীক্ষা করাসহ বিভিন্ন তথ্য সংগ্রহ করা হয়। গভীর নলকূপ স্থাপন প্রকল্পের তথ্য যাচাইয়ের জন্য বিশেষজ্ঞের মতামত প্রয়োজন বিধায় দুদক টীম পরবর্তীতে উক্ত মতামত গ্রহণপূর্বক পূর্ণাঙ্গ প্রতিবেদন কমিশন বরাবর দাখিল করবে।

এছাড়া, মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়, চিলমারী, কুড়িগ্রাম-এর কর্তৃপক্ষের বিরুদ্ধে কিশাের-কিশােরী ক্লাবের নামে সরকারিভাবে বরাদ্দকৃত অর্থ আত্মসাতের অভিযােগে মহাপরিচালক, মহিলা বিষয়ক অধিদপ্তর; মাে: বেলায়েত হােসেন, সার্ভেয়ার, উপজেলা ভূমি রাঙ্গাবালী, পটুয়াখালী-এর বিরুদ্ধে অর্পিত সরকারি দায়িত্ব পালন না করে সেবা প্রার্থীকে হয়রানি করার অভিযােগ এবং ইটবাড়িয়া ইউনিয়ন পরিষদ, সদর উপজেলা, পটুয়াখালী-এর চেয়ারম্যান ও মেম্বারের বিরুদ্ধে বয়স্ক ভাতা সুবিধাভােগীদের নামে ভুয়া স্বাক্ষর ও ছবি সৃজনপূর্বক অর্থ উত্তোলন করে আত্মসাতের অভিযােগে জেলা প্রশাসক, পটুয়াখালী; মাে: তালেব উদ্দিন, ৬নং টুকুরিয়া ইউনিয়ন পরিষদ, পীরগঞ্জ, রংপুর-এর বিরুদ্ধে প্রভাব খাটিয়ে সরকারি খাস জমি অবৈধভাবে দখল করার অভিযােগে জেলা প্রশাসক, রংপুর; মাে: মুনির হােসেন সুমন, সদস্য, ২নং ডিঙ্গামানিক ইউনিয়ন পরিষদ, নড়িয়া, শরীয়তপুর-এর বিরুদ্ধে বিদ্যুৎ সংযােগ প্রদানের নামে ঘুষদাবির অভিযােগে জেলা প্রশাসক, শরীয়তপুর-কে কার্যকরী ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য পত্র প্রেরণ করেছে দুদক।