ঢাকাসহ সারাদেশে ভোক্তা অধিদপ্তরের অভিযান

অপরাধ বানিজ্য

বিশেষ প্রতিবেদক : বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক ৩০ সেপ্টেম্বর বৃহস্পতিবার ঢাকা সহ সারাদেশে অভিযান /তদারকি কার্যক্রম পরিচালিত হয়।


বিজ্ঞাপন

ঢাকা মহানগরীর ধানমন্ডি এবং বসুন্ধরা এলাকায় অধিদপ্তরের ৫টি টিম কর্তৃক পরিচালিত অভিযানে বাজারে চিনি, ভোজ্যতেলসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য, পণ্য ক্রয়-বিক্রয় রসিদ, পণ্যের মূল্য তালিকা পরিবীক্ষণ করা হয়। এসময় সরকার নির্ধারিত মূল্যে চিনি বিক্রির বিষয়ে ব্যবসায়ীদের সতর্ক করা হয়।

পাশাপাশি বিভিন্ন সুপারশপ, ডিপার্টমেন্টাল স্টোর, ফার্মেসী এবং রেস্টুরেন্টে অভিযান পরিচালনা করে আমদানীকারকের তথ্যবিহীন অননুমোদিত পণ্য ও ঔষধ সংরক্ষণ, মোড়কজাতকরন বিধি লংঘন, মেয়াদোত্তীর্ণ পণ্য সংরক্ষণ, অবৈধ প্রক্রিয়ায় খাদ্যপণ্য তৈরি ও সংরক্ষণসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ১৩টি প্রতিষ্ঠানকে ২,০২,০০০/- জরিমানা করা হয়।

ঢাকা সহ সারাদেশে অধিদপ্তরের ১৫টি টিম কর্তৃক পরিচালিত অভিযানে ভোক্তা স্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ৩৪টি প্রতিষ্ঠানকে ৩,৩৯,৫০০/- (তিন লক্ষ ঊনচল্লিশ হাজার পাঁচশত) টাকা জরিমানা করা হয়।

আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত অভিযানে সহযোগিতা প্রদান করেন।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা নিত্যপণ্যসহ অন্যান্য সকল পর্যায়ের ব্যবসায়ীদের আইন মেনে এবং নীতি-নৈতিকতা বজায় রেখে ব্যবসা পরিচালনার আহবান জানান। ভোক্তা স্বার্থ সুরক্ষায় অধিদপ্তর সবসময় তৎপর রয়েছে বলেও তিনি জানান।