রাজশাহী-গোপালগঞ্জ-বগুড়ায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

অপরাধ

নিজস্ব প্রতিনিধি : গতকাল শনিবার ২ অক্টোবর মুজিব বর্ষে কোভিড-১৯ এর স্বাস্থ্যবিধি অনুসরণ করে নিরাপদ খাদ্য বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, জেলা কার্যালয়, রাজশাহী কর্তৃক অত্র জেলার মোহনপুর উপজেলার ৪ নং মৌগাছি ইউনিয়ন পরিষদে উপজেলা প্রশাসনের সহায়তায় গৃহিণীদের নিয়ে জনসচেতনতামূলক উঠান বৈঠক আয়োজন করা হয়।


বিজ্ঞাপন

উক্ত বৈঠকে জেলা নিরাপদ খাদ্য অফিসার জনাব সুমাইয়া আফরিন জিনিয়া পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন ও ভিডিও চিত্র প্রদর্শনের মাধ্যমে নিরাপদ খাদ্য আইন, ২০১৩ মেনে খাদ্য উৎপাদন, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ ও পরিবেশনের বিষয়ে গৃহিণীদের খাদ্যের নিরাপদতা সম্পর্কিত সম্যক ধারণা প্রদান করেন।

প্রশিক্ষণার্থী গৃহিণীরা উঠান বৈঠকের মাধ্যমে অর্জিত খাদ্যের নিরাপদতা সম্পর্কিত জ্ঞান প্রাত্যহিক জীবনে মেনে চলার পাশাপাশি তাদের পরিবারের সদস্য ও সমাজের অন্যান্যদের সচেতনতা বৃদ্ধিতে ভুমিকা রাখবে মর্মে অনুষ্ঠানে প্রত্যাশা ব্যক্ত করেন।

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের গোপালগঞ্জে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত : গতকাল ২ অক্টোবর, শনিবার বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, জেলা কার্যালয় গোপালগঞ্জ কতৃক মুজিব বর্ষে কোভিড-১৯ এর স্বাস্থ্য বিধি মেনে নিরাপদ খাদ্য অফিসার মুন্নী খাতুন এর সভাপতিত্বে জেলা পর্যায়ের খাদ্য কর্মীদের ৪ ঘন্টা ব্যাপি এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।উক্ত প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সম্মানিত জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট শাহিদা সুলতানা, প্রশিক্ষণে বিশেষ অতিথি হিসেবে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইলিয়াছুর রহমান উপস্থিত ছিলেন এবং প্রশিক্ষণ কর্মশালা সঞ্চালনায় সহায়তায় করেন।

উপজেলা নির্বাহী অফিসার, গোপালগঞ্জ সদর মোঃ রাশেদুর রহমান নিরাপদ খাদ্য আইন -২০১৩ এর নিরাপদ খাদ্য ব্যবস্থা সম্পর্কিত বিধি -নিষেধ,খাদ্য ব্যবসায়ীদের বিশেষ দ্বায়-দ্বায়িত্ব এবং অপরাধ ও দন্ড বিষয়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন প্রদান করেন।

উক্ত প্রশিক্ষণ কর্মশালায় নিরাপদ খাদ্য ব্যবস্থাপনার প্রাথমিক ধারনা বিষয়ক পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন প্রদান করেন নিরাপদ খাদ্য অফিসার মুন্নী খাতুন।

এছাড়া ও মুক্ত আলোচনা পর্বে খাদ্য কর্মীদের বিভিন্ন সমস্যা মনোযোগ সহকারে শুনা এবং লিপিবদ্ধ করা হয়।

তাৎক্ষনিকভাবে জেলা প্রশাসক কর্মীদের কিছু সমস্যা সমাধানে গুরুত্বপূর্ণ নির্দেশনা প্রদান করেন এবং সকলের প্রচেষ্টায় খাদ্য নিরাপদ করতে তিনি সর্বাত্মক সহযোগিতার আশাবাদ ব্যক্ত করেন।

বগুড়ায় খাদ্য আইন বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত : গতকাল শনিবার ২ অক্টোবর বাংলাদেশ নিরাপদ খাদ্য কতৃপক্ষ, বগুড়া জেলা কার্যালয়ে খাদ্য ব্যবসায়ীদের ( হোটেল ও মিষ্টি) এক প্রশিক্ষন কর্মশালায় নিরাপদ খাদ্য আইন ২০১৩ ইং এবং করনীয় বিষয়ে বক্তব্য রাখেন নিরাপদ খাদ্য অফিসার চিন্ময় প্রামানিক, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এর সহকারী পরিচালক দেবাশিষ রায় এবং জেলা স্যানেটারি ইন্সপেক্টর ও দায়িত্ব প্রাপ্ত নিরাপদ খাদ্য পরিদর্শক রাম চন্দ্র সাহা।

অনুষ্ঠান শেষে রেস্টুরেন্ট প্রতিনিধি দের মাঝে হোটেল-রেস্তোঁরার জন্য পালনীয় নির্দেশনা সম্বলিত পোষ্টার বিতরন করা হয়।