দুদক এনফোর্সমেন্ট টিমের অভিযান

অপরাধ

দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে ১১টি অভিযোগের বিষয়ে (২টি অভিযান, ৯টি দপ্তরে পত্র প্রেরণ) পদক্ষেপ গ্রহণ করা হয়েছে


বিজ্ঞাপন

বিশেষ প্রতিবেদক : ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি)’র নিয়ােগ কমিটির বিরুদ্ধে লিখিত ও মৌখিক পরীক্ষা গ্রহণ না করেই প্রার্থীদের নিয়ােগ প্রদানের অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক জাবেদ হাবীব এর নেতৃত্বে রবিবার ৩ অক্টোবর একটি অভিযান পরিচালনা করেছে এনফোর্সমেন্ট টিম।

দুদক টিম সরজমিনে উক্ত দপ্তর পরিদর্শন করে এবং অভিযোগের বিষয়ে পরিচালক (প্রশাসন) সহ সংশ্লিষ্টদের বক্তব্য রেকর্ড করেছে।

উক্ত অভিযোগের প্রেক্ষিতে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় ইতোমধ্যে তদন্ত কমিটি গঠন করেছে এবং তদন্ত কাজ অব্যাহত আছে।

তদন্ত দল অভিযুক্ত প্রার্থীদের হাজিরা খাতা ও আবেদনপত্র তদন্তের প্রয়োজনে সিলগালা করে রেখেছে। সত্য উদঘাটনের জন্য এই সকল তথ্য প্রয়োজন বিধায় দুদক টিম এ সকল তথ্যের অনুলিপি চেয়েছে।

প্রয়োজনীয় তথ্য ও রেকর্ডপত্র প্রাপ্তি সাপেক্ষে দুদক টীম তা পর্যালোচনাপূর্বক কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য কমিশন বরাবর সুপারিশসহ পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে।

ফরিদপুর সমাজসেবা অধিদফতর এর আওতাধীন সরকারি শিশু পরিবারের তত্ত্বাবধায়ক-এর বিরুদ্ধে সরকারি শিশু পরিবারের স্কুল ঘর ভেঙ্গে মালামাল টেন্ডার ছাড়া অবৈধভাবে বিক্রয়, পুকুরের মাটি ও পুরাতন বিল্ডিং- এর ইট বিক্রি, অনুমতি ছাড়া গাছ কেটে বিক্রয়পূর্বক অর্থ আত্মসাতের অভিযোগে প্রেক্ষিতে দুদক সজেকা-ফরিদপুরের কোর্ট পরিদর্শক মোঃ বজলুর রহমান-এর নেতৃত্বে অপর একটি অভিযান পরিচালনা করেছে দুদক এনফোর্সমেন্ট টিম।

দুদক টিম উক্ত দপ্তর সরেজমিনে পরিদর্শন করেছে। অভিযোগ সংশ্লিষ্টদের বক্তব্য রেকর্ড করা হয়েছে।

স্কুল ঘর পি.ডব্লিউ.ডি এর মাধ্যমে মেরামত করা হয়েছে, পুকুর কেটে বড় করা হয়েছে এবং পুকুরের মাটি দিয়ে নিচু স্থানসমূহ ভরাট করা হয়েছে বলে কতৃপক্ষ দুদক টিমকে অবহিত করে।

অভিযানকালে দেখা যায় পুকুর পাড়ে বেঞ্চ স্থাপন করা হয়েছে এবং সৌন্দর্যবর্ধন করা হয়েছে।

পুরাতন টিন দিয়ে বেড়া দেয়া হয়েছে এবং কল্যাণ তহবিলের অর্থ দিয়ে অফিসের জন্য এসি ক্রয় করা হয়েছে বলেও কর্তৃপক্ষ দুদক টিমকে অবহিত করে।

এ সকল উন্নয়নকাজ যথাযথ নিয়ম মেনে হয়েছে কিনা তা যাচাইয়ের জন্য উক্ত কাজের সাথে সংশ্লিষ্ট সকল বিল ভাউচার, টেন্ডারে ডকুমেন্টসহ প্রয়োজনীয় তথ্যপ্রমাণ প্রাপ্তি সাপেক্ষে বিশ্লেষণপূর্বক সুপারিশসহ কমিশন বরাবর পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে এনফোর্সমেন্ট টিম।

এছাড়াও দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) আগত অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য ০ ৯টি দপ্তরে দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে পত্র প্রেরণ করা হয়েছে।