২০২১ সালে নোবেল পুরষ্কার পেলেন যারা

আন্তর্জাতিক

আককের দেশ ডেস্ক : নোবেল পুরস্কার প্রবর্তন করেন সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেল। তাঁর ইচ্ছা অনুসারে প্রতিবছর চিকিৎসা, পদার্থবিজ্ঞান, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া হয়। গবেষণা, উদ্ভাবন ও মানবতার কল্যাণে যাঁরা অবদান রাখেন, তাঁরা পান বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ এই পুরস্কার।


বিজ্ঞাপন

২০২১ সালে সাহিত্য, শান্তি, চিকিৎসা, রসায়ন,পদার্থ বিজ্ঞানে যারা নোবেল পেলেন তাদের নাম ঘোষনা করা হয়েছে।১১ তারিখে অর্থনীতি তে যিনি নোবেল পাবেন তার নাম ঘোষনা করা হবে।

তানজানিয়ার ঔপন্যাসিক আবদুল রাজাক গুরনাহ ২০২১ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন।৭৩ বছর বয়সী গুরনাহ ১০ টি উপন্যাস লিখেছেন তার ভেতর ‘প্যারাডাইস’ অন্যতম।

আবদুলরাজাক গুরনাহর লেখায় ফুটে উঠেছে ঔপনিবেশিকতার দুর্দশা আর শরণার্থীর কষ্টের গল্প।

সাহিত্যে নোবেল বিজয়ী ১১৮তম লেখক হিসেবে আবদুলরাজাক গুরনাহর নাম ঘোষণা করা হয়। তিনি পুরষ্কার হিসেবে এক কোটি সুইডিশ ক্রোনার পাবেন। প্যারাডাইস উপন্যাসটি ১৯৯৪ সালে প্রকাশিত হয়। এই উপন্যাসে ২০ শতাব্দীর গোড়ার দিকে তানজানিয়ায় এক কিশোরীর বেড়ে ওঠার গল্প বর্ণনা করা হয়েছে নিপুণভাবে।

ফিলিপিন এবং রাশিয়ায় মত প্রকাশের স্বাধীনতার পক্ষে “সাহসী লড়াই”-এ অবদান রাখার জন্য এই দুটি দেশের সাংবাদিক মারিয়া রেসা আর দিমিত্রি মুরাতফকে ২০২১ সালের নোবেল শান্তি পুরস্কার দেয়া হয়েছে।

নোবেল কমিটি এই সাংবাদিক যুগলকে বর্ণনা করেছে “এই আদর্শের জন্য সংগ্রামরত সব সাংবাদিকদের প্রতিনিধি” হিসাবে।

সম্মানজনক এই পুরস্কারের অর্থমূল্য এক কোটি সুইডিশ ক্রোনার (১১ লাখ মার্কিন ডলার)।বাছাই করা ৩২৯ জনের তালিকা থেকে এ দুজন মনোনীত হয়েছেন।