টিআর, কাবিখা প্রকল্পের অর্থ ও কলেজ ফান্ডের টাকা আত্মসাতে দুদকের অভিযান

অপরাধ

দুদক এনফোর্সমেন্ট ইউনিটে আগত অভিযোগের ভিত্তিতে আজ সারা দেশে ২টি অভিযান, ৫টি দপ্তরে পত্র প্রেরণসহ মোট ০৭টি বিষয়ে পদক্ষেপ গ্রহণ করেছে কমিশন


বিজ্ঞাপন

বিশেষ প্রতিবেদক : আমিনুল ইসলাম রিন্টু, চেয়ারম্যান, কিশােরগাড়ী ইউনিয়ন পরিষদ, পলাশবাড়ী, গাইবান্ধা-এর বিরুদ্ধে ২০২০-২১ অর্থবছরে টিআর ও কাবিখা প্রকল্পের সরকারি বরাদ্দকৃত অর্থ উত্তোলনপূর্বক আত্মসাতের অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, রংপুরের সহকারী পরিচালক মোঃ হোসাইন শরীফ-এর নেতৃত্বে বৃহস্পতিবার ১৪ অক্টোবর একটি অভিযান পরিচালনা করেছে এনফোর্সমেন্ট টিম।

দুদক টিম সরেজমিনে উক্ত দপ্তর পরিদর্শন করে ও নথিপত্র সংগ্রহ করে এবং অভিযোগের বিষয়ে সংশ্লিষ্টদের বক্তব্য রেকর্ড করেছে। উক্ত অভিযোগের প্রেক্ষিতে প্রকল্প এলাকাসমূহ পরিদর্শনপূর্বক তথ্য সংগ্রহ করেছে।

পরিদর্শনকালে বেশকিছু অভিযোগের প্রাথমিক সত্যতা পেয়েছে দুদক টিম। পরবর্তীতে প্রয়োজনীয় তথ্য ও রেকর্ডপত্র পর্যালোচনাপূর্বক কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য কমিশন বরাবর সুপারিশসহ পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে দুদক এনফোর্সমেন্ট টিম।

মাে: সফর আলী, অধ্যক্ষ, নবীগঞ্জ সরকারি কলেজ, হবিগঞ্জ-এর বিরুদ্ধে কলেজ ফান্ডের টাকা অবৈধভাবে উত্তোলনপূর্বক আত্মসাতের অভিযোগে প্রেক্ষিতে দুদক, সজেকা, হবিগঞ্জের সহকারী পরিচালক মোঃ এরশাদ মিয়ার নেতৃত্বে অপর একটি অভিযান পরিচালনা করেছে দুদক এনফোর্সমেন্ট টিম।

দুদক টিম উক্ত কলেজ সরেজমিনে পরিদর্শন করেছে। অভিযোগ সংশ্লিষ্টদের বক্তব্য রেকর্ড করা হয়েছে এবং অর্থ আত্মসাত সম্পর্কিত নথিপত্র দ্রুত সরবরাহ জন্য নির্দেশনা প্রদান করেছে। এ প্রসঙ্গে কলেজের সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বক্তব্য গ্রহণ করেছে দুদক টিম।

এ ব্যাপারে ইতোমধ্যে এসি ল্যান্ডকে প্রধান করে তদন্ত কমিটি তাদের কার্যক্রম শুধু করেছে এবং উক্ত তদন্ত রিপোর্ট অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি টিমকে অবহিত করেন। অভিযানকালে টিম অভিযোগের প্রাথমিক সত্যতা পেয়েছে। সংশ্লিষ্ট সকল তথ্যপ্রমাণ প্রাপ্তি সাপেক্ষে বিশ্লেষণপূর্বক সুপারিশসহ কমিশন বরাবর পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে এনফোর্সমেন্ট টিম।

এছাড়াও দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) আগত অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য ৫টি দপ্তরে দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে পত্র প্রেরণ করা হয়েছে।