বাংলাদেশকে নভেম্বরে আরও টিকা দেবে জাপান

স্বাস্থ্য

নিজস্ব প্রতিবেদক : জাপান আগামী নভেম্বরে কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশকে আরও টিকা দেবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত নাওকি ইতো। বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে ডিক্যাব আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।
গত জুলাই ও আগস্ট মাসে বাংলাদেশকে অ্যাস্ট্রাজেনেকার ৩০ লাখ টিকা উপহার জাপান দিয়েছে জানিয়ে নাওকি ইতো, আগামী নভেম্বরে কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশকে আরও টিকা পাঠাবে জাপান। আর এ বছরের শেষে কিংবা আগামী বছরের শুরুতে নিবিড় পরিচর্যা কেন্দ্রসহ (আইসিইউ) বাংলাদেশের হাসপাতালের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতিও পাঠানো হবে।
গত ২ অক্টোবর স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছি যে, দেশের মোট জনসংখ্যার ২০ শতাংশ মানুষের জন্য কোভ্যাক্স থেকে টিকা দেয়ার কথা থাকলে তা বাড়িয়ে ৪০ শতাংশ করা হয়েছে। সেই হিসাবে অনুযায়ী ৬ কোটি ৮০ লাখ ডোজের পরিবর্তে কোভ্যাক্স থেকে ১৩ কোটি ৬০ লাখ টিকা পাবে বাংলাদেশ।
২০২০ সালের ২৫ নভেম্বর ‘করোনা এবং স্বাস্থ্যবিষয়ক হালনাগাদ তথ্য অবহিতকরণ সভা’ শীর্ষক অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছিল, কোভ্যাক্স সুবিধার আওতায় ৬৮ মিলিয়ন কিংবা ৬ কোটি ৮০ লাখ ডোজ করোনার টিকা পাবে বাংলাদেশ। কিন্তু বাংলাদেশের অনুরোধের পরিপ্রেক্ষিতে সেই টিকার সংখ্যা দ্বিগুণ করে কোভ্যাক্স।


বিজ্ঞাপন