মসজিদে মসজিদে শান্তি সম্প্রীতির জন্য প্রার্থনা

রাজধানী

বায়তুল মোকাররমে মিছিল-উত্তেজনা-সংঘর্ষ, আটক ৫


বিজ্ঞাপন

 

নিজস্ব প্রতিবেদক : দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা ও শান্তির জন্য মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করেছেন মুসল্লিরা। শুক্রবার রাজধানীর বিভিন্ন মসজিদে জুমার খুতবায় ও নামাজ শেষে মোনাজাতে দেশে সম্প্রীতি ও শান্তি কামনা করা হয়েছে।
রাজধানীর বিভিন্ন মসজিদে জুমার নামাজের খুতবায় বিশ্ব শান্তি ও ধর্মে-ধর্মে সম্প্রীতি রক্ষার জন্য খুতবায় মোনাজাত করা হয়। অনেক মসজিদে আসন্ন পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে মহানবীর (সা.) জীবনদর্শনের ওপরও আলোচনা হয়েছে।
রাজধানীর গুলিস্থান পীর ইয়ামেনি মার্কেট জামে মসজিদের খতিব মুফতি ইমরানুল বারী সিরাজী বলেন, বিশ্ব শান্তির প্রতীক হচ্ছেন হযরত মুহাম্মদ (সা.)। আল্লাহ তায়ালা মহানবীকে বিশ্ব শান্তির জন্য পাঠিয়েছেন। ইসলামের শান্তির বারতা, মহানবীর জীবনদর্শনসহ নানা বিষয়ে খুতবায় আলোচনা করা হয়েছে। মোনাজাতে সৃষ্টিকর্তার কাছে দেশে সম্প্রীতি ও শান্তির জন্য সাহায্য প্রার্থনা করা হয়েছে।’
এ দিকে বায়তুল মোকাররম থেকে মিছিল বের করেছেন মুসল্লিরা। শুক্রবার জুমার নামাজের পর ‘মালিবাগ মুসলিম সমাজ’ ব্যানার নিয়ে কয়েকশ লোক মসজিদের সামনে থেকে এই বিক্ষোভ মিছিল শুরু করেন। এসময় পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন তারা।
জাতীয় মসজিদের গেট থেকে বেরিয়ে বিক্ষোভকারীরা কাকরাইলের নাইটিঙ্গেল মোড়ের দিকে যান। মিছিলে মুসল্লিদের ‘ইসলামের শত্রুরা হুঁশিয়ার, সাবধান’, ‘নারায়ে তাকবির, আল্লাহু আকবর’ স্লোগান দিতে দেখা যায়।
নাইটিঙ্গেল মোড়ের কাছে পুলিশ বাধা দিলে মিছিলকারীরা ঢিল ছুড়তে শুরু করে। পুলিশ টিয়ার শেল ছুড়ে তাদের ছাত্রভঙ্গ করে দেয়। এ সময় কিছুক্ষণ গুলিস্তান ও পল্টন এলাকায় গাড়ি চলাচল বন্ধ থাকে। জুমার নামাজের আগে বায়তুল মোকাররম এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করে আইনশৃঙ্খলা বাহিনী।
জাতীয় মসজিদ বায়তুল মোকাররম এলাকায় মিছিল থেকে বিশৃঙ্খলার চেষ্টায় পাঁচজনকে আটক করেছে ডিবি ও পুলিশ। শুক্রবার বিকেল পৌনে ৩টার দিকে দুজনকে আটক করে ডিবি। এর আগে পুলিশের হাতে আটক হন তিনজন। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) রমনা বিভাগের উপ-কমিশনার (ডিসি) সাজ্জাদুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।
কুমিল্লার ঘটনা ঘিরে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে সেজন্য আশপাশের এলাকায় পুলিশের পাশাপাশি র‌্যাব এবং বিজিবি মোতায়েন করা হয়।
নামাজের আগে বায়তুল মোকাররমের একটি গেট বন্ধ করে দেয়াকে কেন্দ্র করে বায়তুল মোকাররমে উত্তেজনা দেখা যায়।
প্রত্যক্ষদর্শীরা জানান, পুলিশ দুপুর ১টা ২৫ মিনিটে মসজিদের উত্তর পাশের একটি কেচি গেট বন্ধ করে দেয়ার নির্দেশ দেয়। এসময় নামাজ পড়তে আসা একদল মুসল্লি উত্তেজিত হয়ে নিরাপত্তারক্ষীকে ধাওয়াও দেয় উত্তেজিত লোকজন।
বাড়তি নিরাপত্তা সম্পর্কে পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, পল্টন এলাকায় জুমার নামাজকে কেন্দ্র করে স্বাভাবিকভাবেই নিরাপত্তা ব্যবস্থা থাকে। কিন্তু কুমিল্লায় পূজাম-পে পবিত্র কোরআন রাখার অভিযোগে বিভিন্ন স্থানে হিন্দু সম্প্রদায়ের ওপর হামলার ঘটনায় অন্য সময়ের চেয়ে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।
এ বিষয়ে মতিঝিল বিভাগের উপ কমিশনার (ডিসি) আ. আহাদ বলেন, কোন অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে, সেজন্য এই ব্যবস্থা নেয়া হয়েছে।
জুমার খুতবায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে ঈদে মিলাদুন্নবী নিয়ে আলোচনা করেছেন খতিব। বায়তুল মোকাররম মসজিদসহ অন্যান্য মসজিদেও ইসলামে শান্তির দিক তুলে ধরে মুসুল্লিদের উদ্বুদ্ধ করেন ইমাম। এছাড়া, রাজধানীর উত্তরা, আজিমপুর, মগবাজার, পান্থপথ, পুরান ঢাকার কিছু মসজিদের মুসুল্লিরাও জানিয়েছেন, খতিবগণ ধর্মীয় দৃষ্টিকোণ থেকে শান্তির পক্ষে মুসুল্লিদের সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন।
প্রসঙ্গত, শুক্রবার হেফাজতে ইসলামসহ ইসলামি দল বা সংগঠনগুলোর কোনও পূর্বঘোষিত অনুষ্ঠান ছিল না। এমনকি হেফাজতের পক্ষ থেকে গতকাল রাতেই এক সংবাদ বিজ্ঞপ্তিতে দিয়ে জানানো হয়েছে, তাদের কোনও কর্মসূচি নেই।