প্রতিবন্ধী-দরিদ্রের অর্থ কর্মকর্তাদের পেটে

অপরাধ

দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে আজ ৭টি অভিযোগের বিষয়ে (২টি অভিযান, ৫টি দপ্তরে পত্র প্রেরণ) পদক্ষেপ গ্রহণ করা হয়েছে
বিশেষ প্রতিবেদক : জাতীয় সমাজকল্যাণ পরিষদ-এর কর্তৃপক্ষের বিরুদ্ধে প্রতিবন্ধী ও দরিদ্রদের জন্য সরকারি বরাদ্দকৃত অর্থ অনিয়মের মাধ্যমে উত্তোলনপূর্বক আত্মসাতের অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, প্রধান কার্যালয়, ঢাকা’র সহকারী পরিচালক রাউফুল ইসলাম ও সহকারী পরিচালক মোঃ জয়নাল আবেদীন-এর এর সমন্বয়ে গঠিত টিম মঙ্গলবার ১৯ অক্টোবর এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করে। অভিযানকালে দুদক টিম প্রতিবন্ধী এবং দরিদ্রদের জন্য সরকারিভাবে বরাদ্দকৃত অর্থের বণ্টন সংক্রান্ত বিভিন্ন নথিপত্র সংগ্রহ করে এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের সাথে আলোচনা করে। এ সময় কর্তৃপক্ষ জানায়, অনুদানের তালিকা বোর্ড সভায় অনুমোদন করা হয় যা সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সর্বোচ্চ পর্যায় থেকে অনুমোদিত হয়।


বিজ্ঞাপন

এছাড়া, পূর্বে বেয়ারার চেকের মাধ্যমে অর্থ প্রদান করা হলেও ২০১৯-২০ অর্থ বছরের বরাদ্দকৃত অর্থ সরাসরি নির্ধারিত নামের পে-চেকের মাধ্যমে দুস্থদের মাঝে বিতরণ করা হয়েছে ।

দুদক টিম ২০১৭-১৮ ও ২০১৮-১৯ অর্থ বছরের বরাদ্দের তালিকা, উপকারভোগীদের ফোন নম্বরসহ প্রয়োজনীয় নথিপত্র সংগ্রহ করা করে, যা বিশ্লেষণপূর্বক কমিশন বরাবর এনফোর্সমেন্ট প্রতিবেদন দাখিল করা হবে।

কুমিল্লা জেলার মুরাদনগর উপজেলার মুরাদনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষের বিরুদ্ধে ২০২০-২১ অর্থ বছরে কোভিড-১৯ টিকাদান কর্মসূচি ও এমআর ক্যাম্পেইনসহ অন্যান্য প্রশিক্ষণের জন্য বরাদ্দকৃত সরকারি অর্থ প্রশিক্ষণ প্রদান না করে উত্তোলনপূর্বক আত্মসাতের অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, কুমিল্লার সহকারী পরিচালক এইচ এম আক্তারুজ্জামান-এর নেতৃত্বে অপর একটি অভিযান পরিচালনা করা হয়।

দুদক টিম সরেজমিনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন করে এবং অভিযোগের বিষয়ে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার বক্তব্য গ্রহণের করে এবং অভিযোগ সংশ্লিষ্ট নথিপত্র সংগ্রহ করে।

প্রাপ্ত নথিপত্র যাচাইকালে উক্ত অভিযোগসমূহের প্রাথমিক সত্যতা রয়েছে বলে দুদক টিমের কাছে প্রতীয়মাণ হয়েছে। নথিপত্র আরও বিশদভাবে বিশ্লেষণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশসহ কমিশন বরাবর প্রতিবেদন দাখিল করবে দুদক এনফোর্সমেন্ট টিম।

এছাড়াও দুদক এনফোর্সমেন্ট ইউনিটে আগত অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য ৫টি দপ্তরে এনফোর্সমেন্ট ইউনিট হতে পত্র প্রেরণ করা হয়েছে।