রোগীদের সুবিধার্থে মমেক হাসপাতালে প্যাথলজি ইনডোর ল্যাব

স্বাস্থ্য

নিজস্ব প্রতিনিধি : স্বাস্থ্যসেবায় নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে। হাসপাতালের অন্তঃবিভাগে ভর্তি হওয়া রোগীদের সুবিধার্থে ‘প্যাথলজি ইনডোর ল্যাব’ চালু করা হয়েছে।


বিজ্ঞাপন

হাসপাতাল ভবনের বিভিন্ন তলায় প্যাথলজি স্যাম্পল কালেকশন বুথ স্থাপন করা হয়েছে যেখানে ভর্তিকৃত রোগীদের সব ধরনের স্যাম্পল(নমুনা) সংশ্লিষ্ট তলায় সংগ্রহ করে ইনডোর ল্যাবে পরীক্ষার জন্য পাঠিয়ে দেয়া হয়। পরীক্ষা শেষে সকল রিপোর্ট ভর্তিকৃত রোগীর নির্দিষ্ট তলায় পুনরায় পাঠিয়ে দেয়া হয়। সেখান থেকে রোগীর লোকজন সহজেই তাদের রোগীর রিপোর্ট সংগ্রহ করতে পারেন।

পাশাপাশি হাসপাতালের বহির্বিভাগে আগত রোগীদের বিভিন্ন ধরনের প্যাথলজি পরীক্ষার স্যাম্পল কালেকশন এর জন্য আউটডোরেই স্যাম্পল কালেকশন বুথ স্থাপন করা হয়েছে। সেখান থেকে সংগৃহীত স্যাম্পল আউটডোর ল্যাবে পাঠিয়ে দেয়া হয়।

পরীক্ষা-নিরীক্ষা শেষে রিপোর্টসমূহ আউটডোর স্যাম্পল কালেকশন বুথে ফেরত পাঠিয়ে দেয়া হয়। ফলে রোগীরা সহজেই তা সংগ্রহ করে দ্রুততম সময়ে চিকিৎসকের পরামর্শ নিতে পারে।

এছাড়া অত্র হাসপাতালের রেডিওলজি ও ইমেজিং বিভাগের সিটি স্ক্যান, এমআরআই, এক্স-রে মেশিনের মাধ্যমে সপ্তাহে সাত দিন, দিনে চব্বিশ ঘন্টা সার্বক্ষণিক (২৪*৭) সেবা প্রদান করা হয়ে থাকে।

এছাড়াও ভর্তিকৃত ও চলাচলে অক্ষম রোগীদের এক্স-রে পরীক্ষা করার জন্য হাসপাতালে নয়টি পোর্টেবল এক্স-রে মেশিন হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড ও বিভাগে সার্বক্ষণিক সেবা দিয়ে যাচ্ছে।

হাসপাতালের সক্ষমতা সকলকে জানাতে এবং দালাল ও প্রতারক চক্রের হাত থেকে অসহায় নিরীহ রোগীদের সুরক্ষায় বিভিন্ন ওয়ার্ড এবং বিভাগে পোস্টার লাগিয়ে অত্র হাসপাতালে সেবার পরিধি এবং ক্রয় মূল্য সম্পর্কে সকলকে জানানোর ব্যবস্থা করা হয়েছে। মানুষের সুস্বাস্থ্য নিশ্চিত করাই স্বাস্থ্য ব্যবস্থার প্রধান লক্ষ্য।