ভোক্তা অধিদপ্তরের অভিযানে ৬৭প্রতিষ্ঠানকে ৬,১২,৪০০ টাকা জরিমানা

অপরাধ বানিজ্য

বিশেষ প্রতিনিধি : বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক গতকাল বৃহস্পতিবার ২৮ অক্টোবর ঢাকা সহ সারাদেশে নিত্যপণ্যের বাজার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান /তদারকি কার্যক্রম পরিচালিত হয়।


বিজ্ঞাপন

ঢাকা মহানগরীর ধানমন্ডি ও কাঁঠালবাগান এলাকায় অধিদপ্তরের ৩টি টিম কর্তৃক পরিচালিত অভিযানে বেকারী ও ফার্মেসীতে অভিযান পরিচালনা করে মেয়াদোত্তীর্ণ খাদ্যপণ্য ও ঔষধ সংরক্ষণ, অবৈধ প্রক্রিয়ায় খাদ্যপণ্য তৈরি ও সংরক্ষণসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ৩টি প্রতিষ্ঠানকে ১,৫৫,০০০ জরিমানা করা হয়।

ঢাকা সহ সারাদেশে অধিদপ্তরের ২৯ টি টিম কর্তৃক পরিচালিত অভিযানে বাজারে বিভিন্ন নিত্যপণ্যের দাম, মূল্য তালিকা, পণ্য ক্রয়-বিক্রয়ের রসিদ ইত্যাদি পর্যবেক্ষণ করা হয়। এসময় ন্যায্যমূল্যে পণ্য বিক্রয়ের জন্য ব্যবসায়ীদের সতর্ক করা হয়।

সারাদেশে পরিচালিত অভিযানে ভোক্তা স্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ৬৭ টি প্রতিষ্ঠানকে ৬,১২,৪০০ (ছয় লক্ষ বার হাজার চারশত) টাকা জরিমানা করা হয়।

আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত অভিযানে সহযোগিতা প্রদান করেন।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা জানান নিত্যপণ্যের দাম স্থিতিশীল ও ভোক্তা সহনীয় রাখতে সারাদেশে অধিদপ্তরের তদারকি কার্যক্রম অব্যাহত রয়েছে।

কোন ব্যবসায়ী আইন অমান্য করে অসৎ উপায়ে ব্যবসা পরিচালনা করলে আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও তিনি জানান।