কমিউনিটি পুলিশ সক্রিয় থাকা এলাকায় সাম্প্রদায়িক সহিংসতা হয়নি

অপরাধ

নিজস্ব প্রতিবেদক : ডিএমপি কমিশনার মো. শফিকুল ইসলাম বলেছেন, যেসব এলাকায় কমিউনিটি পুলিশ সক্রিয় ছিল সেসব এলাকায় কোনো ধরনের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের ঘটনা ঘটেনি। আমাদের সমাজে হিন্দু-মুসলিম-খ্রিস্টান সবাই মিলে থাকবো। সবাই মিলে না থাকলে সমাজ টিকবে না।
শনিবার দুপুরে রাজধানীর রাজারবাগ পুলিশ লাইন্সে শহীদ এসআই শিরুমিয়া মিলনায়তনে ‘কমিউনিটি পুলিশিং ডে-২০২১’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
এ বছর ‘কমিউনিটি পুলিশিং ডে’র স্লোগান- ‘মুজিববর্ষে পুলিশ নীতি, জনসেবা আর সম্প্রীতি’।
কমিউনিটি পুলিশের উদ্দেশ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার বলেন, এলাকাবাসীর সঙ্গে সমন্বয় করে অপরাধীদের নিয়ে আপনারা চিন্তা করুন এবং এলাকার প্রভাবশালীকে নিয়ে অপরাধীদের কিভাবে প্রতিরোধ করা যায় সেটা দেখেন। অপরাধ করে ফেললে কিভাবে তাকে বিচারের আওতায় আনা যায় সেটা নিয়ে ভাবুন।
তিনি বলেন, করোনাকালীন গত দুই বছর আমরা ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে প্রতিদিন দুপুরে ছয় হাজার মানুষকে খাবার দিয়েছি। আমরা খাবার নিয়ে রাস্তায় রাস্তায় ঘুরেছি ক্ষুধার্ত কাউকে দেখলেই খাবার দিয়েছি, অসুস্থদের দেখলে আমাদের বিশেষ অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে পৌঁছে দিয়েছি। আমাদের দুটি অ্যাম্বুলেন্স ২৪ ঘণ্টা রোগীদের নিয়ে হাসপাতালে গেছে।
তিনি আরও বলেন, ডিএমপির অ্যাম্বুলেন্সে একজন ড্রাইভার ছিলেন। তিনি নিজের জীবনকে বাজি রেখে ৩০০ করোনা আক্রান্ত রোগীকে হাসপাতালে নিয়েছেন।
শফিকুল ইসলাম আরও বলেন, আমরা পুলিশের চাকরি করি কিন্তু দায়িত্বের বাইরে গিয়েও অপরাধী দমনে আমরা প্রতিটি বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করেছি। তথ্য সংরক্ষণ আছে যাতে কোনো ধরনের অপরাধ সংঘটিত হতে না পারে। অপরাধ সংঘটিত হলেও আমরা তাৎক্ষণিকভাবে ব্যবস্থা গ্রহণ করতে পারি।
আমাদের পুলিশের দুটি চোখ দিয়ে যা দেখি তার সঙ্গে যদি আপনাদের সমাজে বসবাস করা শত শত মানুষ তার চোখ যুক্ত করে তাহলে সমাজের ছোটোখাটো ত্রুটি-বিচ্যুতি থেকেই সব ধরনের অপরাধ দমন করা সম্ভব হবে। এই সমাজে আমরা বসবাস করি আসুন। আমরা এই সমাজকে সন্ত্রাস, মাদক, ইভটিজিংমুক্ত করে গরে তুলি।
অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ, মুখ্য আলোচক হিসেবে ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ ও কথাসাহিত্যক ড. মুহাম্মদ জাফর ইকবাল। এছাড়াও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


বিজ্ঞাপন