যশোরে কমিউনিটি পুলিশিং ডে-২০২১ পালিত

অপরাধ

সুমন হোসেন : মুজিব বর্ষে পুলিশনীতি জনসেবা সম্প্রীতি এই প্রতিপাদ্য কে সামনে রেখে শনিবার ৩০ অক্টোবর সকাল ১০ টায় কমিউনিটি পুলিশিং ডে-২০২১ উপলক্ষে বাংলাদেশ পুলিশের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে যশোর জেলা পুলিশ ও জেলা কমিউনিটি পুলিশিং ফোরাম এর সার্বিক আয়োজনে পুলিশ লাইন্সে জেলার সর্বস্তরের মানুষের উপস্থিতিতে কমিউনিটি পুলিশিং ডে-২০২১ উদযাপন করা হয়।


বিজ্ঞাপন

এবারের কমিউনিটি পুলিশিং ডে-২০২১ এর মূল প্রতিপাদ্য হলো “মুজিব বর্ষে পুলিশ নীতি, জনসেবা ও সম্প্রীতি”।

কর্মসূচির শুরুতেই উপস্থিত সকলকে নিয়ে একটি র‌্যালি অনুষ্ঠিত হয় এবং পরবর্তীতে পুলিশ লাইন্সে সমাবেশ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত ও গীতা পাঠ করা হয়।
এরপর অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন যশোর জেলার পুলিশ সুপার ও কমিউনিটি পুলিশিং সমন্বয় কমিটির প্রধান উপদেষ্টা প্রলয় কুমার জোয়ারদার, বিপিএম (বার), পিপিএম ।

পুলিশ সুপার শুরুতেই ফোরামের সাবেক আহবায়ক সদ্য মৃত্যুবরণকারী আলহাজ্ব আলী আকবর এর স্মৃতিচারণ করে তার বক্তব্য শুরু করেন। তিনি বলেন, একসময় পুলিশ ছিলো শাসকদের নিরাপত্তা ও তাদের সম্পতি রক্ষার একমাত্র বাহক। কিন্তু যুগের পরিবর্তনে পুলিশ আজ পুরনো সংস্কৃতি থেকে বেড়িয়ে এসেছে।

তিনি একই সাথে উপস্থিত সকলকে বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল এর দেয়া পাঁচটি নীতি সম্পর্কে অবহিত করেন। তিনি বলেন, দূর্নীতি ও মাদকের সাথে আমার কোন পুলিশ সদস্য জড়িত থাকবে না, যদি কেউ জড়িত হয় তবে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। এব্যাপারে কোন প্রকার ছাড় দেয়া হবে না।

তিনি বলেন, আমরা মাদকের বিরুদ্ধে শূন্য সহিষ্ণুতা নীতি নিয়ে সবসময় কাজ করি। একই সাথে তিনি বিট পুলিশিং সম্পর্কে সকলকে ধারণা দেন, বলেন পুলিশি সেবা একেবারে প্রত্যন্ত এলাকা গুলোতেও পৌঁছে দিতে বিটে নিয়োজিত অফিসারগণ কাজ করে যাচ্ছেন। তিনি উপস্থিত সকলকে আশ্বস্ত করে বলেন, জেলা পুলিশ কোনভাবেই নির্যাতন ও নিপীড়নের হতিয়ার হবে না।

যশোর হলো ব্রিটিশ বঙ্গের প্রথম জেলা। সমগ্র দেশের মধ্যে অন্যতম একটি জেলা এটি। এখানে মাদক ও অস্ত্রের সাথে যারা জড়িত থাকবে তাদের কোন প্রকার ছাড় দেয়া হবে না। সরবে-নিরবে কোন ধরনের চাঁদাবাজি এখানে হবে না।

পরিশেষে তিনি বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ আজ ২০২১ ডিজিটাল দেশের মালিক। ধর্মের কোন অবমাননা সরকার বরদাস্ত করে না এখানেও হবে না। একই সাথে তিনি নিরাপদ ও বাসযোগ্য যশোর গড়ার প্রত্যয় ব্যক্ত করেন।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, জেলা প্রশাসক ও পৃষ্ঠপোষক জেলা কমিউনিটি পুলিশিং সমন্বয় কমিটি যশোর মহোদয়, জেলা পরিষদ চেয়ারম্যান যশোর, পৌরসভা মেয়র যশোর, সদর উপজেলা চেয়ারম্যান, যশোর জেলা আওয়ামীলীগ সভাপতি, প্রেসক্লাব সভাপতি, জেলা ইমাম পরিষদের উপদেষ্টা, যশোর পূজা উদযাপন কমিটির সভাপতি প্রমূখ।

শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং সদস্য হয়েছেন জে.এম ইকবাল হোসেন, অধক্ষ্য ডাঃ আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজ যশোর ও সদস্য সচিব কমিউনিটি পুলিশিং ফোরাম যশোর এবং শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং অফিসার হয়েছেন শাহজাহান আহম্মেদ, পুলিশ পরিদর্শক (ইনটেলিজেন্স এন্ড কমিউনিটি পুলিশিং) কোতয়ালী মডেল থানা, যশোর।

অনুষ্ঠানের সমাপনী বক্তব্য রাখেন উক্ত অনুষ্ঠানের সভাপতি জে.এম ইকবাল হোসেন, অধ্যক্ষ ডঃ আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজ, যশোর ও সদস্য সচিব কমিউনিটি পুলিশিং ফোরাম যশোর।

অনুষ্ঠানটি পরিচালনা করেন, মোহাম্মদ বেলাল হোসাইন, অতিরিক্ত পুলিশ সুপার “ক” সার্কেল, যশোর।

এসময় আরো উপস্থিত ছিলেন কমিউনিটি পুলিশিং এর সদস্যবৃন্দ, বীব মুক্তিযোদ্ধাগণ, রাজনৈতিক ব্যক্তিবর্গ, সামাজিক গোষ্ঠীর সদস্যবৃন্দ, সাংবাদিকবৃন্দ সহ জেলা পুলিশের উর্দ্ধতন কর্মকর্তাগণ, অফিসার ও ফোর্সবৃন্দ।