দেশীয় সংস্কৃতির চর্চা বাড়াতে হবে

জাতীয়

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মো. গনি মিয়া বাবুল বলেছেন, মানবিক গুণাবলি উন্নয়ন ও বিকাশে দেশীয় সংস্কৃতি চর্চা বাড়াতে হবে। বাঙালির নিজস্ব সংস্কৃতির প্রচার প্রসারে জারি-সারি গান, যাত্রা, লোকসঙ্গীত ও মঞ্চ নাটকের অসামান্য অবদান রয়েছে। তিনি বাঙালি নিজস্ব সংস্কৃতির উন্নয়ন ও প্রসারে সকলকে সচেষ্ট হওয়ার আহ্বান জানান। তিনি আরো বলেন, মানুষের সামাজিক মর্যাদা, সমান অধিকার ও ন্যার্যতা সুনিশ্চিত করতে দেশীয় নান্দনিক সংস্কৃতির উন্নয়ন, প্রসার ও সকলের প্রায়োগিক জীবনে বাস্তবায়ন অপরিহার্য।
বাংলাদেশ গ্রামীণ থিয়েটারের উদ্যোগে ৩০ অক্টোবর শনিবার সন্ধ্যায় ঢাকার গেন্ডারিয়াস্থ জহির-রায়হান সাংস্কৃতিক কেন্দ্রে আয়োজিত সামাজিক নাটক ‘সংসার আদালত’ মঞ্চস্থ উপলক্ষে উদ্বোধনী সভায় প্রধান অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন।
বাংলাদেশ গ্রামীণ থিয়েটারের উপদেষ্টা শেখ আসাদুজ্জামান আজম এর সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, কবি ও শিল্পী বেদেনা খাতুন, বাংলাদেশ টেক্সেস কর্মচারী ইউনিয়নের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ আব্দু রহিম, বাংলাদেশ তৃতীয় শ্রেণী সরকারি কর্মচারী সমিতির কার্যকরী সভাপতি আসাদুজ্জামান পিয়াল, জেসিকা থিয়েটারের সাধারণ সম্পাদক আবুল হোসেন প্রমুখ।
সংসার আদালত নাটকে অভিনয় করেছেন আজাহার বাঙালি, আবুল হাসান, শেখ রাশেদ, জগলুল হায়দার, খোকন বসাক, সালে আহমেদ ঢালী, লিপু মামা, জামান সিকদার, হাবিবুল্লাহ রিপন, হাফিজ, শান্ত, আমিন, সোলেমান, রীনা মাহমুদ, নিশি আক্তার ও অর্থী। নাটকটি নির্দেশনা ও পরিচালনায় ছিলেন, শেখ হাসান মহারথী।
নাট্যানুষ্ঠানে বিভিন্ন শ্রেণী পেশার নাটকপ্রেমিক বিপুল সংখ্যক দর্শক উপস্থিত ছিলেন।


বিজ্ঞাপন