ভারতের চেয়ে আমরা এখন ধনী: পরিকল্পনা প্রতিমন্ত্রী

জাতীয়

নিজস্ব প্রতিবেদক : যত পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়ন হবে, তত এসডিজি বাস্তবায়ন হবে বলে মন্তব্য করেছেন পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী অধ্যাপক ড. শামসুল আলম। রোববার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগ এবং সেন্টার অন বাজেট অ্যান্ড পলিসির যৌথ উদ্যোগে ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা: বাংলাদেশের অর্জন ও ভবিষ্যৎ পথরেখা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, এমডিজি বাস্তবায়নে ১২টি পুরস্কার পেয়েছি। এমডিজি অত্যন্ত অংশগ্রহণমূলক। এসডিজি বাস্তবায়নের উপায় হলো পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়ন। যত পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়ন হবে, তত এসডিজি বাস্তবায়ন হবে। ৮ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নে প্রায় ৬ হাজার লোকের মতামত নেওয়া হয়েছে। যাদের মতামত নেওয়া হয়েছে তারা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, পলিসি মেকারসহ বিভিন্ন শীর্ষ স্থানীয় ব্যক্তি।
এসময় তিনি আরও বলেন, মাথা পিছু আয়ের দিক থেকে ভারতের চেয়ে আমরা এখন ধনী। দক্ষিণ এশিয়ায় মাথা পিছু আয়ে আমরা প্রথম। আমরা প্রথম হয়েছি প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বের মাধ্যমে। দুর্ভাগ্যজনক হলেও সত্য আমাদের প্রয়োজনীয় দক্ষ মানব সম্পদের অভাব রয়েছে। ভারত-শ্রীলঙ্কার লোকজন আমাদের দেশ থেকে প্রতি বছর প্রায় পনের হাজার কোটি টাকা নিয়ে যায়। আমরা চাই আমাদের মানব সম্পদ তৈরি করতে। আর সেই লক্ষ্যে আমরা শিক্ষা ও জ্ঞানে আন্তর্জাতিক নাগরিক হব।
সভায় সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। সভাপতির বক্তব্যে উপাচার্য বলেন, যখন আমরা সকলকে নিয়ে এসডিজিতে অংশগ্রহণ করতে পারব তখন এর আরও গতি আসবে। আর এই এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে বড় আকারে পরিবর্তন ঘটাতে পারে শিক্ষার্থীরা। এসডিজির সব কটি ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় অবদান রাখতে সক্ষম। যে তিনটি মূল বিষয়কে কেন্দ্র ১৭টি লক্ষ্যমাত্রা নির্ধারিত হয়েছে, তার সব কটির বিষয় বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ডিসিপ্লিনে আছে। এসডিজি বাস্তবায়নে বিশ্ববিদ্যালয়কে নিশ্চিত করতে হবে এডুকেশন, রিসার্চ, গভারনেন্স, লিডারশীপ ডেভেলপমেন্ট, এক্সটার্নাল লিডারশিপ।
সভায় ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক এম আবু ইউসুফের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান, ঢাবি সমাজ বিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এসএম মাকসুদ কামালসহ আরও অনেকে।


বিজ্ঞাপন