রাজউক রেগুলেটরি নাকি ইম্লিমেন্টরি বডি সেটি নিশ্চিত করুন

জাতীয়

নিজস্ব প্রতিবেদক : ড্যাপ সফল করতে হলে রাজউক কী রেগুলেটরি বডি না ইম্লিমেন্টরি বড়ি সেটি নিশ্চিত করা অতি জরুরি বলে মন্তব্য করেছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভি। শনিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে রাজউক আয়োজিত ‘ডিটেইল এরিয়া প্ল্যাল (ড্যাপ) নিয়ে আয়োজিত জাতীয় সেমিনারে তিনি একথা বলেন।
আইভি মন্ত্রী তাজুল ইসলামকে উদ্দেশ্য করে বলেন, মাননীয় মন্ত্রী ডিটেইল এরিয়া প্ল্যান-ড্যাপ বাস্তবায়নের আগে ড্যাপ প্রস্তুতকারী প্রতিষ্ঠান রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এর অবস্থান নিশ্চিত করুন।
আইভি বলেন, নগরীর দূর্ভোগের জবাব দিতে হয় জনপ্রতিনিধিকে। তাই পরিকল্পনা গ্রহণ ও বাস্তাবায়নে তাদের প্রাধান্য নিশ্চিত করা অতি জরুরি। এজন্য সিটি ও পৌর মেয়রদের ক্ষমতায়ন নিশ্চিত করতে হবে এবং তাদের মতকে প্রাধান্য দিতে হবে বলেন তিনি।
আইভি বলেন, আপনারা রাজউকের আঞ্চলিক কার্যালয়ের সক্ষমতা বাড়াতে বলছেন, আমি বলতে চাই তাদের সক্ষমতার চেয়ে সিটি করপোরেশন ও পৌরসভার সক্ষমতা বাড়ানো জরুরি। আমি বলবো নগর প্রশাসনের সক্ষমতা বাড়িয়ে সেখানে রাজজউককে যুক্ত করা উচিত।
কারণ রাজউকের বিরুদ্ধে অনেক অভিযোগ। তাদের কারণে অনেক কাজ আটকে আছে। অনেক কাজ আবার পাস হওয়ার মতো নয় কিন্তু পাস হয়ে যায়। এজন্য একে অপরের মধ্যে সমন্বয় অতি জরুরি।
নদীর পাশে শিল্পজোন দেওয়ায় সমালোচনা করে নারায়ণগঞ্জ সিটি মেয়র বলেন, নদীর পাড়ে শিল্প কারখানা দিলে নদী দখল ও দূষণ হবেই। তাই আমি নদীর পাশে শিল্প কারখানা দেওয়ার বিরোধী।
এসময় উপস্থিত ছিলেন, স্থানীয়,সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী তাজুল ইসলাম, সালমান এফ রহমান, সেলিনা হায়াৎ আইভি,নগর পরিকল্পনাবিদ অধ্যাপক নজরুল ইসলাম, প্রকৌশলী মো.নুরুল হুদা,অব: সচিব ড.সুলতান মাহমুদ, স্থপতি ইকবাল হাকিম, খন্দকার রাকিবুর রহমানসহ আরও অনেকে।


বিজ্ঞাপন