দুর্নীতি’র বিরুদ্ধে অভিযান

অপরাধ

দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে ৫টি অভিযোগের বিষয়ে ২টি অভিযান পরিচালনা করা হয় এবং ৩টি দপ্তরে পত্র প্রেরণসহ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে


বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক : ভোমরা স্থলবন্দর, সাতক্ষীরা-এর উপপরিচালকের বিরুদ্ধে বন্দরে ট্রাক লোডিং-আনলোডিং, গাড়ি পাকিং ও নাইট চার্জসহ অন্যান্য কাজে ঘুষ আদায়ের অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, খুলনার সহকারী পরিচালক বিজন কুমার রায়-এর নেতৃত্বে বৃহস্পতিবার একটি অভিযান পরিচালনা করেছে এনফোর্সমেন্ট টিম।

দুদক টিম সরেজমিনে ভোমরা স্থলবন্দর পরিদর্শন করে এবং অভিযোগের বিষয়ে দায়িত্বপ্রাপ্ত উপ-পরিচালকের সাথে কথা বলে।

তিনি দুদক টিমকে জানান, দায়িত্ব গ্রহণের পর থেকে তিনি সরকার অনুমোদিত বিভিন্ন চার্জ আদায় আরম্ভ করেছেন যা নিয়ম থাকা শর্তেও পূর্বে আদায় করা হয়নি। অভিযানকালে দুদক টিম অভিযোগ সংশ্লিষ্ট নথিপত্র সংগ্রহ ও যাচাই করেছে।

স্বচ্ছতা নিশ্চিতের জন্য দীর্ঘদিন যাবত বন্দরে কর্মরত কর্মচারীদের অন্যত্র বদলির সুপারিসহ কমিশন বরাবর বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে দুদক এনফোর্সমেন্ট টিম।

এ ছাড়াও নড়াইল পৌরসভা, নড়াইল সদর, নড়াইল-এর মেয়র ও প্রশাসনিক কর্মকর্তা সহ অন্যান্যদের বিরুদ্ধে নিয়মবহির্ভূতভাবে পৌরসভার অর্থ বাহক চেকের মাধ্যমে উত্তোলনপূর্বক আত্মসাতের অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, যশোর-এর উপপরিচালক মোঃ নাজমুচ্ছায়াদাত-এর নেতৃত্বে বৃহস্পতিবার ২ ডিসেম্বর অপর একটি অভিযান পরিচালনা করেছে এনফোর্সমেন্ট টিম। দুদক টিম সরেজমিনে পৌরসভা অফিস পরিদর্শন করে।

এসময় পৌরসভা দপ্তরে মেয়র, সচিব, প্রশাসনিক কর্মকর্তা ও হিসাবরক্ষণ কর্মকর্তা অনুপস্থিত থাকায় অভিযোগ সংশ্লিষ্ট নথিপত্র সংগ্রহ করা সম্ভব হয়নি।

দুদক টিম দায়িত্বপ্রাপ্তদের পরবর্তী কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্ট নথিপত্র সরবরাহ নির্দেশনা প্রদান করেছে।

টিম ব্যাংক হতে তথ্যসংগ্রহ করেছে এবং এ সংক্রান্ত অর্থ জমা ও উত্তোলনের সত্যতা পাওয়া গিয়েছে।

সংশ্লিষ্ট নথিপত্র প্রাপ্তি সাপেক্ষে তথ্য-প্রমাণ যাচাইপূর্বক কমিশন বরাবর বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে দুদক এনফোর্সমেন্ট টিম।

এছাড়াও দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) আগত অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য ৩টি দপ্তরে দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে পত্র প্রেরণ করা হয়েছে।