রেলকে ঢেলে সাজানো হচ্ছে

অর্থনীতি

নিজস্ব প্রতিবেদক : রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, ‘রেলের সামর্থ্য বাড়ানোর জন্য বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। ভারসাম্যপূর্ণ যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে রেলকে ঢেলে সাজানো হচ্ছে।’ মঙ্গলবার রেল ভবনে বাংলাদেশ রেলওয়ের জন্য ৫৮০টি মিটারগেজ ওয়াগন কেনার চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।
মন্ত্রী বলেন, ‘রেলকে বাদ দিয়ে দেশের উন্নয়ন সম্ভব নয়। টেকসই উন্নয়নের লক্ষ্যে ভারসাম্যপূর্ণ যোগাযোগ ব্যবস্থা গড়তে রেলকে ঢেলে সাজানো হচ্ছে। বর্তমান সরকারের লক্ষ্য টেকসই উন্নয়ন। বঙ্গবন্ধুর স্বপ্নের দেশ গঠনের লক্ষ্যে বর্তমান প্রধানমন্ত্রী কাজ করছেন। তিনি জনগণের কথা মাথায় রেখে সুদূরপ্রসারী চিন্তা থেকে রেলওয়েকে আলাদা মন্ত্রণালয় করে দিয়েছেন।’
তিনি আরও করেন, ‘সারা দেশে রেল যোগাযোগ বাড়ানোর লক্ষ্যে অনেক প্রকল্প হাতে নেওয়া হয়েছে। দেশের বিভিন্ন বন্দরের সঙ্গে রেল যোগাযোগ স্থাপিত হচ্ছে। প্রতিবেশী দেশগুলোর সঙ্গে রেল যোগাযোগ স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। ভারতের সঙ্গে আটটি ইন্টারচেঞ্জ পয়েন্টের মধ্যে পাঁচটি চালু করা হয়েছে। বাকি তিনটি চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। খুলনার সঙ্গে মোংলা পোর্টের যোগাযোগ স্থাপিত হচ্ছে। আগামী বছরের ডিসেম্বরে কক্সবাজার রেললাইন চালুর লক্ষ্যে কাজ এগিয়ে চলছে। পর্যায়ক্রমে সব মিটারগেজকে ব্রডগেজে রূপান্তর করা হবে। যমুনা নদীর ওপর আলাদা সেতু নির্মাণ করা হচ্ছে।’
চুক্তিতে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক মো. মিজানুর রহমান এবং ঠিকাদারি প্রতিষ্ঠান চীনের সিআরআরসি কোম্পানি লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট ডাই জিয়েন।
উল্লেখ্য, ৩১৮ কোটি ৬৩ লাখ ৩৯ হাজার টাকায় ৫৮০টি মিটারগেজ ওয়াগন কেনার জন্য চুক্তি করা হয়েছে। ১৮ থেকে ৩০ মাসের মধ্যে ওয়াগনগুলো সরবরাহ করবে সিআরআরসি কোম্পানি লিমিটেড।
এ সময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বিজ্ঞাপন