শিল্পকলার ডিজির অনিয়ম অনুসন্ধানে দুদকের দুই কর্মকর্তা নিয়োগ

অপরাধ

নিজস্ব প্রতিবেদক : বিভিন্ন অনিয়মের অভিযোগে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর বিরুদ্ধে অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। অভিযোগ সুনির্দিষ্ট হওয়ায় যাচাই-বাছাই করে বিষয়টি আমলে নিয়েছে দুদক।
ইতোমধ্যে সোমবার তার দুর্নীতি অনুসন্ধানে দুই সদস্য বিশিষ্ট কমিটিও করা হয়েছে। দুদকের পরিচালক ও তদন্তকারী কর্মকর্তা সৈয়দ ইকবাল হোসেনের অধীনে দু’জন কর্মকর্তা অনুসন্ধান করবে বলে দুদক সূত্রে জানা গেছে। অভিযোগ প্রমাণিত হলে মামলা দায়ের করা হবে।
দুদক ও সংশ্লিষ্ট সূত্র জানায়, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর বিরুদ্ধে বিভিন্ন অনিয়মের মাধ্যমে ২৬ কোটি টাকা তুলে নেওয়ার অভিযোগ রয়েছে। এ বিষয়ে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় কমিটিও মন্ত্রণালয়কে অনুসন্ধান করার জন্য সুপারিশ করেছে।
দুদকে আসা অভিযোগ থেকে জানা যায়, নিয়ম-নীতির তোয়াক্কা না করে চুক্তিভিত্তিক একজন কর্মকর্তাকে সচিবের দায়িত্ব দিয়ে ২৬ কোটি টাকা উত্তোলন করেন লিয়াকত আলী লাকী।
তার বিরুদ্ধে একাডেমিক পরিষদের সদস্যদের সিদ্ধান্ত তোয়াক্কা না করা, ক্ষমতার অপব্যবহারের অভিযোগও এসেছে। তবে বিভিন্ন সময়ে গণমাধ্যমে দেওয়া বক্তব্যে নিজের বিরুদ্ধে ওঠা এসব অভিযোগকে ভিত্তিহীন বলে দাবি করছেন লিয়াকত আলী লাকী।
দুদকের একটি সূত্র জানায়, বিষয়টি অনুসন্ধান করে তা প্রতিবেদন আকারে কমিশনে উত্থাপন করা হবে। প্রাথমিক অনুসন্ধানে দুর্নীতির সত্যতা পেলে কমিশনের অনুমোদনের ভিত্তিতে এ সংক্রান্তে মামলা দায়েরের পর বিস্তারিত তদন্ত করা হবে।


বিজ্ঞাপন