জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে স্বেচ্ছাসেবক লীগের আলোচনা সভা অনুষ্ঠিত

অন্যান্য এইমাত্র

আজকের দেশ রিপোর্ট ঃ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে ১০ জানুয়ারি সোমবার সকাল ৯ টায় ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ ও সকাল ১১টায় ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (মুক্তিযোদ্ধা হল, আইডিইবি ভবন) কাকরাইল-এ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


বিজ্ঞাপন

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগ -এর প্রেসিডিয়াম সদস্য জননেতা জনাব আব্দুর রহমান। তিনি ১৯৭২ সালে জাতির পিতার স্বদেশ প্রত্যাবর্তনে ভারতের জনগন ও শ্রীমতি ইন্ধিরা গান্ধীর অবদান কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন।

তিনি আরও বলেন বাংলাদেশের আনাচে কানাচে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ যে রাজনৈতিক অঙ্গিকার ও প্রতিশ্রুতি নিয়ে সংগঠনকে শক্তিশালী করছে, এ প্রসঙ্গে তিনি বলেন সংগঠনকে যত বেশি শক্তিশালী করবেন, জননেত্রী শেখ হাসিনার হাত ততই শক্তিশালী হবে, তবেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠিত হবে।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জননেতা কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দীন নাছিম।

তিনি বলেন যারা দেশের টাকা বিদেশে পাচার করে, উন্নয়ন অগ্রগতিতে বাঁধার সৃষ্টি করে, দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করে, অপপ্রচার করে, উন্নয়ন অগ্রগতিকে যারা বাঁধা সৃষ্টি করতে চায় তাদের বিরুদ্ধে সকলকে ঐক্যবদ্ধ ভাবে রুখে দাঁড়াতে হবে।

আরও বক্তব্য রাখেন বিশিষ্ট রাজনৈতিক বিশ্লেষক, টিভি টকশো ব্যক্তিত্ব, কলামিস্ট, লেখক সুভাষ সিংহ রায়, অনেকগুলো গুরুত্ত্বপূর্ণ তথ্য উপস্থাপন করার পাশাপাশি তিনি বলেন বঙ্গবন্ধু ১০ জানুয়ারি ১৯৭২ ধানমন্ডির ৩২ নম্বর বাড়ীতে উঠতে পারেননি। উঠেছিলেন ২৮ ফেব্রুয়ারি।

৩২ নম্বর সেদিন ছিল ধ্বংসস্তূপ। ২২৮ দিন কারাবন্দী থাকার পর মুক্ত স্বদেশে জাতির পিতার প্রত্যাবর্তন আজকের নতুন প্রজন্মের জানা অত্যন্ত জরুরি।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি জননেতা নির্মল রঞ্জন গুহ, অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক জননেতা আফজালুর রহমান বাবু।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সংগঠনের প্রচার সম্পাদক রফিকুল ইসলাম বিটু, ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগ সাধারণ সম্পাদক তারিক সাঈদ, ঢাকা মহানগর উত্তর স্বেচ্ছাসেবক লীগ সাধারণ সম্পাদক আনিসুর রহমান নাঈম।

এসময় আরও উপস্থিত
১০ জানুয়ারী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস।

এ উপলক্ষে সোমবার ১০ জানুয়ারী সকাল ১১ টায় রাজধানীর কাকরাইলের ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি বাবু নির্মল রঞ্জন গুহ। প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিয়াম সদস্য বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক জননেতা আব্দুর রহমান।

বিশেষ অতিথি ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠতা সভাপতি কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দীন নাছিম ও বিশিষ্ট বুদ্ধিজীবি ও কলমিস্ট বাবু সুভাষ সিংহ।

সভা সঞ্চালনা করেন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আফজালপুর রহমান বাবু।

অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের প্রচার সম্পাদক রফিকুল ইসলাম বিটু, ঢাকা মহানগর দক্ষিণ সাধারণ সম্পাদক তারেক সাঈদ ও ঢাকা মহানগর উত্তর সাধারণ নাঈম।

সভায় অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সিনিয়র সহ সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু, সহ সভাপতি মজিবুর রহমান স্বপন, সহ সভাপতি আব্দুল আলীম, সহ সভাপতি ফারুক আমজাদ খান, সহ সভাপতি কাজী শাহানাজ ইয়াসমিন, কাজী মোয়াজ্জেম হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক খায়রুল হাসান জুয়েল, সাংগঠনিক সম্পাদক আবদুল্লাহ আল সায়েম, আরিফুর রহমান টিটু, আ ফ ম মাহবুবুর রহমান, মেহেদী হাসান, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ক সম্পাদক ওবায়দুল হক খান, দপ্তর সম্পাদক আজিজুল হক আজিজ, প্রতিবন্ধী উন্নয়ন বিষয়ক সম্পাদক আনোয়ার পারভেজ টিংকু, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন সম্পাদক মনিরুল ইসলাম মনি প্রমুখ নেতৃবৃন্দসহ সংগঠনের কেন্দ্রীয় ও মহানগর উত্তর দক্ষিণের বিপুল সংখ্যক নেতৃবৃন্দ।