র‍্যাবের অভিযানে রাজধানীর বনানীত সেনাবাহিনীর ভুয়া মেজর গ্রেফতার

অন্যান্য এইমাত্র

নিজস্ব প্রতিবেদক ঃ র‌্যাব-১ রাজধানীর বনানী হতে চাকুরীর প্রলোভন দেখিয়ে প্রতারণার মাধ্যমে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেওয়া ১ জন ভূয়া সেনাবাহিনীর মেজর পরিচয়দানকারী প্রতারককে গ্রেফতার করেছে, এ খবর সংশ্লিষ্ট সুত্রের।


বিজ্ঞাপন

জানা গেছে, বিগত ৫/৬ মাস পূর্বে ভিকটিম মোঃ জিসান আলী (২০) এর সাথে বিবাদী মোঃ জসিম উদ্দিন এর পরিচয় হয়। বিবাদী নিজেকে সেনাবাহিনীর কর্মকর্তা পরিচয় দিয়ে বাংলাদেশ সেনাবাহিনীর সরকারী/বেসরকারী বিভিন্ন পদে লোকজনকে চাকরি দিতে পারে বলে ভিকটিমকে প্রলোভন দেখায়।

এছাড়াও ভিকটিমকে সেনাবাহিনীর ইলেক্ট্রনিক ম্যান পদে চাকরি দিতে পারবে বলে জানায় এবং উক্ত চাকরির জন্য ভিকটিমের কাছ থেকে ২,০০,০০০ টাকা দাবি করে। বিবাদীর কথামতো গত ২৪ নভেম্বর ২০২১ তারিখ চাকরির জন্য মৌখিক চুক্তিতে ভিকটিম তাকে ২,০০,০০০ টাকা দেয়। বিবাদী মোঃ জসিম উদ্দিন গত ১২ জানুয়ারি, ভিকটিমকে চাকরিতে যোগদানের নিয়োগপত্র প্রদান করবে বলে জানায়।

ভিকটিম গত ১১ জানুয়ারি, বিবাদীর সাথে যোগাযোগ করলে বিভিন্ন জটিলতার কারণে নিয়োগপত্র প্রদান করতে পারবে না বলে জানায় এবং ভিকটিমকে পূনরায় ২০ জানুয়ারি, যোগাযোগ করতে বলে। পরবর্তীতে ভিকটিম মোবাইল ফোনে মোঃ জসিম উদ্দিন এর সাথে যোগাযোগ করলে সে বিভিন্ন তালবাহানামূলক কথাবার্তা বলতে থাকে।

পরবর্তী ভিকটিম তার টাকা ফেরত দেওয়ার জন্য বললে বিবাদী মোঃ জসিম উদ্দিন বিভিন্ন ভয়ভীতি দেখায়। এসংক্রান্তে ভিকটিম র‌্যাব-১ এর নিকট একটি অভিযোগ করেন এবং আইনগত সহায়তা কামনা করেন।

এ অভিযোগের প্রেক্ষিতে এই প্রতারক চক্রটিকে আইনের আওতায় আনতে র‌্যাব-১ ছায়াতদন্ত ও গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে।

এরই ধারাবাহিকতায় র‌্যাব-১ এর একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে ডিএমপি ঢাকার বনানী থানাধীন বনানী পুলিশ ফাঁড়ির উত্তর পাশে বাস কাউন্টারের সামনে পাঁকা রাস্তার উপর অভিযান পরিচালনা করে।

উক্ত অভিযান পরিচালনা কালে প্রতারক চক্রের সক্রিয় সদস্য মোঃ জসিম উদ্দিন (২৯), পিতা- মোঃ শহীদুল ইসলাম @ কিনা, জেলা-বগুড়া’কে গ্রেফতার করে। এসময় ধৃত আসামীর নিকট হতে বাংলাদেশ সেনাবাহিনীর লোগো সম্বলিত ১৯ টি খাকি ফাইল কভার ও ৫ টি প্লাস্টিকের ফাইল কভার উদ্ধার করা হয়।ধৃত আসামীকে জিজ্ঞাসাবাদে জানা যায়, সে একটি সংঘবদ্ধ প্রতারক চক্রের সক্রিয় সদস্য।

সে তার সহযোগীদের সাথে একে অপরের যোগসাজশে দীর্ঘদিন যাবৎ রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকার সাধারণ মানুষের বেকারত্বের সুযোগ নিয়ে তাদেরকে চাকুরী দেওয়ার প্রলোভন দেখিয়ে প্রতারণার মাধ্যমে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছে বলে জানায়।

গ্রেফতার কৃত আসামী নিজেকে বাংলাদেশ সেনাবাহিনীর মেজর পরিচয় দিয়ে সাধারণ জনগণের সাথে প্রতারণা করতঃ বাংলাদেশ সেনাবানিীতে চাকুরীর প্রলোভন দেখিয়ে চাকুরী প্রার্থীদের নিকট হতে অর্থ সংগ্রহ করত বলে স্বীকার করে। গ্রেফতার কৃত আসামীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।