শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল বোর্ড সভায় সিদ্ধান্ত , ২ হাজার ৬’শ শ্রমিককে ১৫ কোটি টাকা সহায়তা দেয়া হবে

অন্যান্য এইমাত্র

বিশেষ প্রতিবেদক ঃ মঙ্গলবার ১৫ ফেব্রুয়ারী,শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে ২ হাজার ৬’শ ৪৩ জন শ্রমিক এবং তাদের পরিবারকে ১৫ কোটি ২৯ লাখ ৬০ হাজার টাকা সহায়তা প্রদান করা হবে।


বিজ্ঞাপন

মঙ্গলবার সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এর সভাপতিত্বে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন এর ২৪তম বোর্ড সভায় এ সহায়তার অনুমোদন দেয়া হয়।

প্রতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত দুরারোগ্য ব্যাধিতে মৃত এবং দুর্ঘটনায় নিহত ৭৯ জন শ্রমিকের পরিবারকে ৮৭ লাখ ৮০ হাজার টাকা।

দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত এবং বিভিন্ন দুর্ঘটনায় আহত ২৩৩৯ জন শ্রমিকদের চিকিৎসার জন্য ১২ কোটি ৬৩ লাখ ৫ হাজার টাকা, শ্রমিকের মেধাবী সন্তানদের উচ্চ শিক্ষায় ১৩১ জনকে শিক্ষা সহায়তা হিসেবে ৫৯ লাখ ২৫ হাজার টাকা সহায়তা দেয়া হবে।

সভায় বিভিন্ন দুর্ঘটনায় নিহত স্বজন, আহতদের চিকিৎসায় ৯৪ জন শ্রমিক এবং তাদের পরিবারকে জরুরী ভিত্তিতে প্রদানকৃত ১ কোটি ১৯ লাখ ৫০ হাজার টাকার অনুমোদন দেয়া হয়। জরুরী ভিত্তিতে প্রদানকৃত ৯৪ জন শ্রমিকের মধ্যে নারায়ণগঞ্জের হাসেম ফুড কারখানার ৮৬ জন শ্রমিক রয়েছে। এদের মধ্যে ৪৮ জন মৃত শ্রমিকের পরিবারকে ২ লাখ করে এবং আহত ৩৮ জনকে চিকিৎসার জন্য ৫০ হাজার করে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।

বোর্ড সভায় সভাপতির বক্তৃতায় শ্রম প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী অসহায় শ্রমিকদের কল্যাণে বছরান্তে লভ্যাংশের নির্দিষ্ট অংশ দশমিক ৫ শতাংশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে প্রদানের জন্য কোম্পানী মালিকদের উদ্ভদ্ধ করতে হবে ও আগ্রহী করে তুলতে হবে। এজন্য মালিকদের সাথে যোগাযোগ বাড়াতে হবে।

এ তহবিলে জমার পরিমাণ যত বেশি হবে, সরকার তত বেশি অসহায় শ্রমিক এবং তাদের পরিবাকে সহায়তা করতে পারবে। এজন্য আমাদের সকলকে এগিয়ে আসতে হবে।

এ পর্যন্ত এ তহবিলে ২৩৭টি কোম্পানী তাদের লভ্যাংশের নির্দিষ্ট অংশ নিয়মিত জমা দিচ্ছে। বর্তমানে এ তহবিলে জমা রয়েছে ৭১২ কোটি টাকা। এর আগে গত জুনে ২৩তম বোর্ড সভায় ২ হাজার ৫৩০ জনকে ৯ কোটি ৪৫ লাখ ২৫ হাজার টাকা অনুমোদন দেয়া হয়েছিল।

মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী, কলকারখানা ও প্রতিষ্ঠান প্ররিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. নাসির উদ্দিন আহমেদ, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক গোকুল কৃষ্ণ ঘোষ, শ্রম অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক আব্দুল লতিফ খান, বস্ত্র ও পাট, শিল্প এবং আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব তসলিমা কানিজ নাহিদা, মো. লুৎফর রহমান, মাহবুবুর রহমান, বাংলাদেশ এমপ্লেয়ার্স ফেডারেশনের মহাসচিব ফারুখ আহমেদ, জাতীয় শ্রমিক লীগের সহ-সভাপতি মোঃ শাহাবুদ্দিন মিয়া, মহিলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক কাজী রহিমা আক্তার সাথী, বাংলাদেশ লেবার ফেডারেশনের সভাপতি শাহ মোঃ আবু জাফর এবং বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক ডাঃ ওয়াজেদুল ইসলাম খান সভায় অংশগ্রহন করেন।