রমজানে নিরাপদ খাদ্য নিশ্চিতে কঠোর মনিটরিং করা হবে —————মেয়র মো. আতিকুল ইসলাম

এইমাত্র জাতীয় সারাদেশ

নিজস্ব প্রতিবেদক ঃ ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, ‘রমজান মাসে নিরাপদ খাদ্য নিশ্চিত করার লক্ষ্যে আমরা কঠোর মনিটরিং করব।


বিজ্ঞাপন

ডিএনসিসির ১০টি অঞ্চলেই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ভেজালকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। খাবারের মানসহ হোটেল ও রেস্তোরাঁর ভেতরে-বাইরে পরিচ্ছন্নতা নিশ্চিত করতে হবে।’

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) ও ঢাকা উত্তর সিটি করপোরেশন রমজান উপলক্ষে নিরাপদ খাদ্য নিশ্চিতে যৌথভাবে এ কর্মশালা ও প্রশিক্ষণের আয়োজন করে।

বৃহস্পতিবার ২৪ মার্চ গুলশান ২-এ নগর ভবনের হল রুমে খাদ্য ব্যবসায়ী ও কর্মীদের নিয়ে আয়োজিত এক কর্মশালায় তিনি প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘শুধু হোটেল ও রেস্তোরাঁ নয়, পথ-খাবারের নিরাপদতাও নিশ্চিত করতে হবে। পথ-খাবারের গুণগত মান নিশ্চিত করার বিষয়েও সবাইকে একসাথে কাজ করতে হবে।

তিনি বলেন, ‘নিরাপদ খাদ্য নিশ্চিতের বিষয়ে আমাদের মানসিক পরিবর্তন খুব জরুরি।
সুস্থ-সবল জাতি গঠন করতে নিরাপদ ও স্বাস্থ্যসম্মত পুষ্টিকর খাবারের গুরুত্ব অপরিসীম। ভেজাল খাদ্য সরবরাহ করে ভবিষ্যৎ প্রজন্মকে ধ্বংস করা যাবে না। আইনের যথাযথ প্রয়োগের পাশাপাশি এক্ষেত্রে ব্যাপক জনসচেতনতাও গড়ে তুলতে হবে।’

ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বিগ্রেডিয়ার জেনারেল মো. জোবায়দুর রহমানের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আব্দুল কাইউম সরকার, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, এফএও এর চিফ টেকনিক্যাল অ্যাডভাইজার জন টেইলর প্রমুখ বক্তব্য দেন।