কেনো খেজুর শুধু পবিত্র রমজান মাসে নয়, সারা বছরই খাওয়া উচিৎ ?

Uncategorized স্বাস্থ্য

ডা.ওয়াজেদ হোসেন ঃ উপকারী ফাইবার, খনিজ এবং ভিটামিনে ভরপুর খেজুর, সারা বিশ্বের মুসলিমদের রমজানের একটি প্রিয় খাবার, সারা বছরও কেনো এটি খাওয়া উচিত তা আজকে আপনাদের জানাবো ফাইবারে ভরপুরঃ
খেজুরে রয়েছে প্রচুর ফাইবার। একটি খেজুরে প্রায় ১.৬ গ্রাম ফাইবার থাকে।আপনার কোলনকে সুস্থ রাখার জন্য উদ্ভিজ খাবারের অপাচ্য অংশগুলি অপরিহার্য, খেজুরে পাওয়া অদ্রবণীয় এবং দ্রবণীয় ফাইবারগুলি কোলনকে সর্বোত্তমভাবে কাজ করতে সহায়তা করে। একটি সুস্থ কোলন মানে আপনার কোলাইটিস এবং কোলন ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম।এছাড়াও ফাইবার আপনার মলকে নরম করে এবং হজমে সহায়তা করে, ফলে কোষ্ঠকাঠিন্য এবং হেমোরয়েড প্রতিরোধ করে। উপরন্তু, ফাইবার কোলেস্টেরলের মাত্রা কমাতে পরিচিত, বিশেষ করে খারাপ ধরনের কোলেস্টেরল (এলডিএল) এবং স্থূলতা প্রতিরোধ করে। “খাদ্য বিজ্ঞান এবং পুষ্টির সমালোচনামূলক পর্যালোচনা”-তে এটি রিপোর্ট করা হয়েছিল যে যেহেতু খেজুরের ফাইবার প্রাথমিকভাবে অদ্রবণীয়, তাই এটি চর্বি এবং কোলেস্টেরলের সাথে আবদ্ধ হয় এবং এগুলোকে শরীর থেকে বের করে দেয়।হার্টের সুস্থতায়ঃ
খেজুর খাওয়া আপনার হৃদয়কে ঘড়ির মতো টিকটিক রাখতে সাহায্য করার অন্যতম সেরা উপায়। খেজুর পটাসিয়ামের একটি সমৃদ্ধ উৎস, যা কিছু গবেষণা অনুসারে স্ট্রোক এবং অন্যান্য হৃদরোগের ঝুঁকি হ্রাস করে বলে মনে করা হয় এবং আমরা ইতিমধ্যে উল্লেখ করেছি যে এই মিষ্টি বাদামী ফলটি এলডিএল কোলেস্টেরলের মাত্রা হ্রাস করার একটি স্বাস্থ্যকর উপায়, যা হৃদরোগ এবং স্ট্রোক সহ হৃদরোগের সমস্যাগুলিকে মারাত্মকভাবে প্রভাবিত করে। প্রয়োজনীয় খনিজ এবং ভিটামিনের ভান্ডার, “ইন্টারন্যাশনাল জার্নাল অফ ফুড, সায়েন্সেস অ্যান্ড নিউট্রিশন” এর 2003 সালের একটি গবেষণায় খেজুরকে বলা হয়েছে একটি প্রায় আদর্শ খাবার, যা বিস্তৃত প্রয়োজনীয় পুষ্টি এবং সম্ভাব্য স্বাস্থ্য সুবিধা প্রদান করে।
গবেষণায় উপসংহারে বলা হয়েছে যে খেজুরে কমপক্ষে 15টি খনিজ, অসংখ্য অ্যামিনো অ্যাসিড এবং মোটামুটি ভাল অসম্পৃক্ত ফ্যাটি অ্যাসিড রয়েছে এতে প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে এবং এটি হাড়কে শক্তিশালী করার জন্য একটি সুপারফুড হিসাবে বিবেচিত হয়, যা আমাদের বয়স বৃদ্ধির সাথে সাথে দেখা দেওয়া অস্টিওপরোসিসের মতো রোগের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম। এতে থাকা কিছু প্রধান খনিজ, পুষ্টি এবং ভিটামিন আপনাকে কীভাবে সাহায্য করতে পারে তা এখানে তুলে ধরা হলঃ
পটাসিয়াম: পটাসিয়াম আপনার হার্টের জন্য কীভাবে চমৎকার তা আমরা ইতিমধ্যেই আপনাদের জানিয়েছি , এছাড়াও এটি পেশী তৈরি করে, তরল ভারসাম্য নিয়ন্ত্রণ করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করে।কপার: এই ট্রেস খনিজটি আমাদের সামগ্রিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি হিমোগ্লোবিন এবং লোহিত রক্তকণিকা উৎপাদনের জন্য গুরুত্বপূর্ণ, আয়রনের শোষণ বাড়ায়। এটি একটি স্বাস্থ্যকর বিপাক বজায় রাখতে সাহায্য করে এবং অকাল বার্ধক্য প্রতিরোধ করে।ম্যাগনেসিয়াম: এর প্রদাহ-বিরোধী কার্যকরিতার জন্য পরিচিত, এই খনিজটির শরীরের মধ্যে বেশ কিছু কাজ রয়েছে। এটি রক্তচাপ, কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি, বাত, এলঝাইমার রোগ এবং প্রদাহ সম্পর্কিত অন্যান্য স্বাস্থ্য সমস্যা হ্রাস করে।
সেলেনিয়াম: গবেষকরা প্রমাণ করেছেন যে সেলেনিয়াম একটি শক্তিশালী অ্যান্টি-ক্যান্সার এজেন্ট। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুণ কাজ করে।
আয়রন: যেহেতু এটি আয়রনের একটি দুর্দান্ত উৎস, তাই খেজুর রক্তাল্পতায় আক্রান্ত ব্যক্তিদের জন্য দুর্দান্ত। লোহিত রক্ত ​​​​কোষ তৈরির জন্য গুরুত্বপূর্ণ এবং আপনার শরীরের কোষে অক্সিজেন বহন করতে সাহায্য করে।
ভিটামিন বি৬: জামা ইন্টারনাল মেডিসিনের একটি সমীক্ষায় দেখা গেছে যে পর্যাপ্ত বি৬ পাওয়া মস্তিষ্কের কর্মক্ষমতা উন্নত এবং ভালো পরীক্ষার স্কোরের সঙ্গে যুক্ত। এটি পেশী তৈরি করতে এবং চুল ও নখ বাড়াতেও ব্যবহৃত হয়।
নিয়াসিন: এটি একটি গুরুত্বপূর্ণ ভিটামিন যা আপনার শরীর খাদ্যকে শক্তিতে রুপান্তর করতে এবং স্নায়ুর ক্রিয়াকলাপে সহায়তা করতে ব্যবহার করে। ভিটামিন এ: চোখ, ত্বক এবং শ্লেষ্মা ঝিল্লির সুরক্ষার জন্য ভিটামিন এ প্রয়োজন।
একটি দ্রুত এবং নিরাপদ শক্তি বুস্টার খেজুরে প্রচুর পরিমাণে প্রাকৃতিক শর্করা যেমন গ্লুকোজ, ফ্রুক্টোজ এবং সুক্রোজ থাকে। যা একে শক্তির বিস্ফোরণের জন্য নিখুঁত জলখাবার হিসেবে তৈরি করে। আপনি যদি মধ্য-দুপুরের মন্দার মধ্য দিয়ে যান যা আপনাকে অলস বোধ করাচ্ছে, আপনি আপনার কাজে মনোনিবেশ করতে চান, জিমে যেতে চান বা বাচ্চাদের পিছনে দৌড়াতে চান, এই সময় খেজুর এনার্জি ড্রিংক বা চিনিযুক্ত স্ন্যাকসের চেয়ে ভাল কাজ করে। কারণ এতে থাকা ডায়েটারি ফাইবার আপনাকে দীর্ঘ সময়ের জন্য সক্রিয় রাখে।তাই আপনার জন্য ভয়ঙ্কর ক্ষতিকর চিনির খুব ভালো একটি বিকল্প হতে পারে এই খেজুর। তাই শুধু রমজান নয় বারো মাসই নিয়মিত খেতে পারেন এই ফলটি। আর আপনার যখন মিষ্টি কিছু খাওয়ার আকাঙ্ক্ষা হয় তখন খেজুর হতে পারে ভালো বিকল্প। যা আপনাকে অনেক ক্ষতি থেকে থেকে বাচিয়ে সুস্থ রাখবে।


বিজ্ঞাপন