দুদক এনফোর্সমেন্ট ইউনিট ১২টি অভিযোগের কারণে ২ টি অভিযান পরিচালনা সহ ১০ টি দপ্তরে পত্র প্রেরণ করেছে

Uncategorized অপরাধ

নিজস্ব প্রতিবেদক ঃ এলজিইডি, গাজীপুর কর্তৃক সড়ক মেরামত কাজে অনিয়মের অভিযোগে আজ দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা-২ এর সহকারী পরিচালক মুহাম্মদ শিহাব সালাম ও উপসহকারী পরিচালক ওয়াহিদ মঞ্জুর সোহাগের সমন্বয়ে গঠিত টিম কর্তৃক বুধবার ১৩ এপ্রিল, এনফোর্সমেন্ট পরিচালনা করা হয়েছে। মাওনা বাজার হতে ধনুয়া পর্যন্ত ২.৩ কিলোমিটার রাস্তা মেরামত করণে নিম্মমানের নির্মান সামগ্রী ব্যবহারের বিষয়ে টিম সরেজমিনে প্রকল্প এলাকা পরিদর্শন করেছে। এলজিইডির প্রকৌশলী, ঠিকাদার এবং সড়ক ও জনপদ বিভাগের একজন নিরপেক্ষ প্রকৌশলীর উপস্থিতিতে রাস্তা নির্মাণ সামগ্রীর স্যাম্পল এবং প্রকল্প সংশ্লিষ্ট বিভিন্ন নথিপত্র সংগ্রহ করা হয়েছে। সবকিছু যাচাই করে যথা শীঘ্র কমিশন বরাবর প্রতিবেদন দাখিল করবে এনফোর্সমেন্ট টিম।
কুষ্টিয়ার দৌলতপুর উপজেলায় সড়ক নির্মাণে ঠিকাদার কর্তৃক নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহারের অভিযোগে দুদক, সজেকা, কুষ্টিয়ার সহকারী পরিচালক নীলকমল পাল সহ ৩ সদস্য বিশিষ্ট একটি টিম আজ অপর একটি অভিযান পরিচালনা করেছে। অভিযানকালে টিম প্রকল্পের কার্যাদেশ, ডিটেইল এস্টিমেট বিলের কপিসহ সংশ্লিষ্ট রেকর্ডপত্র সংগ্রহ করেছে। রেকর্ডপত্র পর্যালোচনায় দেখা যায়, ২০২১-২২ অর্থবছরে গ্রামীন সড়ক সংস্কার/সংরক্ষণ প্রকল্পের আওতায় কুষ্টিয়ার দৌলতপুর উপজেলা সদরের হোসেনাবাদ বাজার টু দাড়েরপাড়া দৌলতখালী সড়ক মেরামত প্রকল্প নেওয়া হয়। উক্ত কাজের জন্য গত ২৪/১১/২১ তারিখে মেসার্স আজমেরী ট্রেডার্স, প্রো: এসএম রবিউল আযম টিপু কে কার্যাদেশ প্রদান করা হয়। ঠিকাদার মেসার্স আজমেরী ট্রেডার্স, প্রো: এসএম রবিউল আযম হলেও কাজটি ইম্পিলিমেন্ট করেছেন এম আর খান ছোটন। উক্ত প্রকল্পের কাজ বিশেষজ্ঞ প্রকৌশলী মো: হাবিবুর রহমান, উপসহকারী প্রকৌশলী, সড়ক বিভাগ, কুষ্টিয়াকে নিয়ে সরেজমিনে অনুসন্ধান করা হয়। তথ্যানুসন্ধানে রাস্তার দৈর্ঘ্য (প্রাক্কলিত ০-৩৭৪৪ মিঃ), প্রস্থ ও পুরুত্ব সঠিক পাওয়া যায়। তবে রাস্তার কাজে কার্পেটিং ও বি.ডব্লিউ.এম এ ব্যবহৃত উপকরণ যথা: খোয়া ও বিটুমিন সরেজিমনে যাচাই করে বিশেষজ্ঞ প্রকৌশলী জনাব মো: হাবিবুর রহমান এই মর্মে অভিমত ব্যক্ত করেন যে, খালি চোখে রাস্তায় ব্যবহৃত বিটুমিনের পরিমাণ সঠিক নেই বলে মনে হয়েছে তবে উহার সঠিক মাত্রা জানার জন্য উপকরণের ম্যাটেরিয়াল টেস্ট করা প্রয়োজন। অভিযানকালে রাস্তার উপকরণের স্যাম্পল সংগ্রহ করা হয়েছে। সংগ্রহীত স্যাম্পল পরীক্ষা পূর্বক বিস্তারিত প্রতিবেদন কমিশন বরাবর উপস্থাপন করবে এনফোর্সমেন্ট টিম।
এছাড়াও দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) আগত অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য ১০টি দপ্তরে দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে পত্র প্রেরণ করা হয়েছে।


বিজ্ঞাপন