দুদক এনফোর্সমেন্ট ইউনিট কর্তৃক ১২টি অভিযোগের মধ্যে ২ অভিযান পরিচালনা ও ১০ টি দপ্তরে পত্র প্রেরণ

Uncategorized অপরাধ

নিজস্ব প্রতিবেদক ঃ উপজেলা পরিষদ, মুকসুদপুর, গােপালগঞ্জ-এর প্রকৌশলীর বিরুদ্ধে বাড়ির নকশা পাশ করিয়ে দেয়ার জন্য ঘুষ দাবির অভিযােগে প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, ফরিদপুরের সহকারী পরিচালক বজলুর রহমান এর নেতৃত্বে গতকাল মঙ্গলবার ১২ এপ্রিল একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়েছে। টিম উপজেলা প্রকৌশলীর দপ্তর, মুকসুদপুর, গােপালগঞ্জ সরেজমিনে পরিদর্শন করা হয় । পরিদর্শনের পূর্বে অভিযােগকারী জনাব মশিউর রহমান জয়’র সাথে মােবাইল ফোনে যােগাযােগ করা হয় এবং অডিও রেকর্ড সরবরাহ করার জন্য বলা হয়। তিনি জানান যে, অডিও রেকর্ড বর্তমানে তার কাছে নেই। পরিদর্শনকালে আরাে জানা যায় যে, উপজেলা পরিষদ হতে টিটন হাওলাদার, পিতা-হাশেম হাওলাদারের নামে একটি নকশা অনুমােদন করান। উক্ত নকশায় উপজেলা চেয়ারম্যান স্বাক্ষর করার পর উপজেলা প্রকৌশলী সহ অন্যান্যরা স্বাক্ষর করেন মর্মে জানান। নকশা অনুমােদনের ব্যাপারে উপজেলা প্রকৌশলীকে টিটন হাওলাদার ঘুষ দেয়ার কথা অস্বীকার করেন এবং তার দুর সম্পর্কের ভাতিজা মশিউর রহমান জয় কেন দুদকে অভিযােগ দায়ের করেছেন এ সম্পর্কে তিনি জানেন না মর্মে জানান এবং অভিযােগ প্রত্যাহার করতে চান।
এ বিষয়ে উপজেলা চেয়ারম্যান, মুকসুদপুর জনাব মাে: কাবির মিয়ার সাথেও আলােচনা করা হয়। তিনি বলেন যে, একালার জনপ্রতিনিধি হিসেবে তিনি উক্ত নকশা অনুমােদনের পর উপজেলা প্রকৌশলীকে বললে তিনি তাতে স্বাক্ষর করেন। উপজেলা প্রকৌশলী কর্তৃক ৭০০০ টাকা ঘুষ গ্রহণের যে অভিযােগ করা হয়েছে পরিদর্শনকালে তার সত্যতা পাওয়া যায়নি। এ ব্যাপারে বিস্তারিত প্রতিবেদন কমিশন বরাবর দাখিল করবে এনফোর্সমেন্ট টিম।

হবিগঞ্জ জেলার বিভিন্ন এতিমখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে ভুয়া এতিম দেখিয়ে এতিমদের নামে বরাদ্দকৃত সরকারি ভাতার অর্থ আত্মসাতের অভিযােগে দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, হবিগঞ্জ এর সহকারী পরিচালক শোয়াইব হোসেন এর নেতৃত্বে গতকাল অপর একটি অভিযান পরিচালনা করা হয়েছে। সরেজমিনে পরিদর্শনে আজমিরীগঞ্জ উপজেলার কাকাইলছেও ইউনিয়ন এর হযরত শাহজালাল (রঃ) এতিমখানায় ১২ টা ১০ মিনিটের সময় পরিদর্শন করে ৫ জন এতিমখানা নিবাসী ছাত্রকে পাওয়া যায়। এ ব্যাপারে এতিমখানা সুপার সিদ্দিকুর রহমান জানান, রমজান থাকায় এতিমখানা ছাত্ররা বাড়িতে চলে গেছেন। উল্লেখিত এতিমখানায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি টানানো পাওয়া যায়নি।

অভিযান পরিচালনাকালে অপর আরেকটি এতিমখানা কাকাইলছেও ইসলামিয়া এতিমখানায় বেলা ১ টা ১৫ মিনিটের সময় পরিদর্শন করে মমচান ভূঁইয়া আদর্শ দাখিল মাদ্রাসায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি মাদ্রাসা সুপারের কক্ষে টানানো দেখতে পায়। তাছাড়া মুক্তিযুদ্ধ কর্নার নামে একটি সম্পূর্ণ রুম সাজানো দেখতে পায় টিম। ইসলামিয়া মাদ্রাসা আগমন করে এতিমখানা নিবাসী কোন ছাত্র পাওয়া যায়নি। এ প্রসঙ্গে এতিমখানা সুপার জনাব নজরুল ইসলাম জানান, রমজান হওয়াই এতিমখানা নিবাসী ছাত্ররা বাড়িতে চলে গেছেন। অভিযান প্রসঙ্গে বিস্তারিত প্রতিবেদন কমিশন বরাবর উপস্থাপন করবেন এনফোর্সমেন্ট টিম।
এছাড়াও দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) আগত অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য ১০টি দপ্তরে দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে পত্র প্রেরণ করা হয়েছে।


বিজ্ঞাপন