নীলফামারিতে মহান মে দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও পথ সভায় পুলিশ সুপার

Uncategorized অন্যান্য

নিজস্ব প্রতিনিধি ঃ “শ্রমিক-মালিক একতা উন্নয়নের নিশ্চয়তা” এই প্রতিপাদ্যকে মূল উপজীব্য করে জেলা প্রশাসন, নীলফামারীর আয়োজনে রবিবার ১ মে, সকাল ১১ টায় ,মহান মে দিবস, উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও পথ সভায় উপস্থিত ছিলেন পুলিশ সুপার,নীলফামারী মোহাম্মদ মোখলেছুর রহমান বিপিএম, পিপিএম।

বর্ণাঢ্য র‌্যালি শেষে নীলফামারী পৌর মার্কেট সংলগ্ন পথ সভায় মহান মে দিবস, উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি বলেন আজকের এই দিনে শ্রমিকেরা তাদের দাবি আদায়ের যে ইতিহাস গড়ে তুলেছিল।
তার প্রতিক্রিয়া সারাবিশ্বব্যাপী প্রসারিত হয় এবং তা ছিল উনিশ শতকের অন্যতম ঐতিহাসিক ঘটনা।
উল্লেখ্য যে ১৮৮৬ সালে শিকাগো শহরে প্রায় ৪ লক্ষ শ্রমিক বিভিন্ন কলকারখানায় কাজ করত।

‘হে মার্কেটে’র শ্রমিকরা কাজের সময় ১৬ ঘণ্টার পরিবর্তে ৮ ঘণ্টা আর উপযুক্ত মজুরি আদায়ের দাবি নিয়ে আন্দোলনে সম্পৃক্ত হয়। পরবর্তীতে অনেক দুর্বিষহ ঘটনার মধ্য দিয়ে শ্রমিকেরা তাদের ন্যায্য দাবী আদায় করে।

পুলিশ সুপার মহান মে দিবসের মুখ্য উদ্দেশ্য সম্পর্কে বলেন দিবসটির মুখ্য উদ্দেশ্য হোক সকল স্তরের শ্রমিকদের ন্যায্য অধিকার আদায়, শ্রমজীবী মানুষের নিরাপত্তা কর্ম ক্ষেত্রে ৮ ঘণ্টার অধিক কাজ করলে ওভার শ্রমিকদের অতিরিক্ত সময়ের মজুরি দিতে হবে।

তিনি বলেন শ্রমিকদের সকল ন্যায্য দাবি মালিক পক্ষ এবং সরকারের কাছে শান্তিপূর্ণভাবে তুলে ধরতে হবে। যাতে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে এবং সকল পক্ষই শান্তিপূর্ণভাবে ন্যায্য দাবিগুলোর সমাধান করতে পারে।

সবশেষে পুলিশ সুপার বলেন শ্রম আইন গুলো কঠোরভাবে বাস্তবায়নে মালিক/শ্রমিক পক্ষের সহযোগিতা কামনা করেন। একই সাথে তিনি শিশুশ্রম বন্ধের সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।
সেই সাথে তিনি বলেন শ্রমো আইন সঠিকভাবে বাস্তবায়ন হলে তা হয়ে উঠবে শ্রমিকবান্ধব আইন।
যা যথাযথভাবে শ্রমিকদের স্বার্থে কথা বলবে ফলশ্রুতিতে গড়ে উঠবে একটি বৈষম্যহীন শ্রমো ব্যবস্থা এবং এগিয়ে যাবে বাংলাদেশ, প্রতিষ্ঠিত হবে মানবতা।

মহান মে দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও পথ সভায় আরো উপস্থিত ছিলেন খন্দকার ইয়াসির আরেফীন,জেলা প্রশাসক, নীলফামারী , দেওয়ান কামাল আহমেদ,মেয়র, নীলফামারী, পৌরসভা ,বীর মুক্তিযোদ্ধা, জয়নাল আবেদীন,চেয়ারম্যান, জেলা পরিষদ,নীলফামারী মহোদয়, আবু সাঈদ, চেয়ারম্যান, সদর-উপজেলা পরিষদ, নীলফামারী সহ বিভিন্ন পদমর্যাদার শ্রমিক নেতা ও সর্বস্তরের শ্রমজীবী মানুষ উপস্থিত ছিলেন ।


বিজ্ঞাপন