সাংবাদিকদের কাজ অপরাধ তুলে ধরা আর পুলিশের কাজ সেই অপরাধ নির্মূল করা

Uncategorized অন্যান্য

আজকের দেশ ডেস্ক ঃ পুলিশ এবং সাংবাদিক এই দূই পেশাদার বেক্তির কাজই হলো জনগণের সেবায় নিয়জিত থাকা। সমাজের অবহেলিত, বঞ্চিত জনগণের পাশে দাড়িয়ে তাদের সেবা নিশ্চিত করা। সংবাদপত্র, ইলেকট্রনিক মিডিয়া হলো সমাজের তৃতীয় চোখ ও সমাজের দর্পণ আর পুলিশ হলো সমাজের রক্ষক।
সাংবাদিকদের কাজ অপরাধ তুলে ধরা আর পুলিশের কাজ সেই অপরাধ নির্মূল করা।

পুলিশ হতে যেমন ছয়মাস,, একবছরের মৌলিক প্রশিক্ষণের প্রয়োজন হয়। ঠিক তেমনি সাংবাদিক হতে হলে মৌলিক প্রশিক্ষণসহ সাংবাদিকতার আদর্শলিপি বেশি বেশি করে পড়তে হবে।
বাজার থেকে কাপড় কিনে পুলিশের ড্রেস তৈরী করে রাস্তায় দাঁড়ালেই যেমন পুলিশ হওয়া যায়না। ঠিক তেমনি গলায় আইডি কার্ড আর হাতে কলম,ক্যামেরা নিয়ে রাস্তায় বের হলেই সাংবাদিক হওয়া যায়না।

সাংবাদিক শব্দটি ছোট হলেও এই মহান পেশা সাংবাদিকতা অনেক সম্মানজনক। সাংবাদিকতা শুধুমাত্র একটি পেশা নয় বরং একজন আদর্শ সাংবাদিককে বলা হয় জাতির জাগ্রত বিবেক।

একজন প্রকৃত সাংবাদিক হতে গেলে অবশ্যই ওই সাংবাদিককে সাংবাদিকতার আদর্শলিপি পড়তে হবে, সেই সাথে সর্বশেষ সংশোধনী সহ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন ম্যানুয়েল বই এবং ডিজিটাল নিরাপত্তা আইনের বইসহ অন্যান্য বই বেশি বেশি করে পড়তে হবে।

কারো সাথে বিবাদ বা শত্রুতা করে সাংবাদ পরিবেশন না করে এবং কোনো অপরাধীর পক্ষ না নিয়ে সেই অপরাধীর অপরাধ তুলে ধরে সোপর্দ করতে হবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে, তখনই সার্থকতা পাবে সাংবাদিকতা।


বিজ্ঞাপন