প্রতিটি ঘরে ঘরে শান্তি স্থাপনে অনবদ্য ভূমিকা পালন করে যাচ্ছে বিট পুলিশিং কর্মকর্তা,পুলিশ কমিশনার বিএমপি

Uncategorized আন্তর্জাতিক

নিজস্ব প্রতিনিধি ঃ বুধবার ১১ মে, সকাল সাড়ে ১০ টার সময় পুলিশ অফিসার্স মেস বরিশালে অনুষ্ঠিত বরিশাল মেট্রোপলিটন পুলিশ এর চতুর্থ এবং প্রথম ত্রৈমাসিক বিট পুলিশিং সমন্বয় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে একথা বলেন সম্মানিত অতিরিক্ত আইজিপি, পুলিশ কমিশনার বিএমপি মােঃ শাহাবুদ্দিন খান, বিপিএম-বার।

পবিত্র কোরআন থেকে তেলাওয়াত এবং গীতা পাঠের মধ্য দিয়ে সভার শুরুতেই উপ-পুলিশ কমিশনার ক্রাইম অপারেশন এন্ড প্রসিকিউশন মােঃ মােকতার হােসেন পিপিএম-সেবা বিগত ত্রৈমাসিক বিট পুলিশিং সমন্বয় সভায় পুলিশ কমিশনারের কর্তৃক গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন সংক্রান্ত আলােচনা কালে পুলিশ কমিশনার বিট পুলিশিং কার্যক্রমের উপর সন্তুষ্টি প্রকাশ করেন।

এ সময় মাননীয় পুলিশ কমিশনার বলেন,প্রতিটি ঘরে ঘরে শান্তি স্থাপনে অনবদ্য ভূমিকা পালন করে যাচ্ছে প্রতিটি বিট পুলিশিং কর্মকর্তা।
পুলিশি সেবাকে জনগণের দোরগােড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে থানা এলাকাকে ক্ষুদ্র ক্ষুদ্র অংশে ভাগ করে চলমান বিট পুলিশিং কার্যক্রম এর সুফল জনগণ ইতােমধ্যে পেতে আরম্ভ করেছে।

এসময় তিনি বরিশাল মেট্রোপলিটন পুলিশের নানাবিধ কার্যক্রমের কথা তুলে ধরতে গিয়ে বলেন, বিট পুলিশিং কার্যক্রম বাস্তবায়নে বরিশাল মেট্রোপলিটন পুলিশ সকলের নিকট অনুকরণীয় হতে পারে। বিট পুলিশিং এর মাধ্যমে পুলিশ ও জনজীবনে অভূতপূর্ণ সাফল্য নিয়ে আসার জন্য, বিট কার্যালয় কে একটি তথ্যভান্ডার হিসেবে গড়ে তুলতে হবে।

এজন্য বিট এলাকার প্রতিটি জনগণের সাথে নিবিড় সম্পর্ক গড়ে তােলার পাশাপাশি, বিট অফিসারদের সঠিক ভাবে দায়িত্ব-কর্তব্য পালন, বিট কার্যালয়ের রেজিস্টারসমূহ যথাযথভাবে রক্ষণাবেক্ষণ করা, বিট ভিত্তিক ফেইজবুক পেইজ যথাযথভাবে পরিচালনা করা, বিট ভিত্তিক মসজিদ-মন্দির, স্কুল-কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান, হাট-বাজারের সংখা, বিট এলাকার সিসি ক্যামেরার সংখ্যা বাড়ানো, বিট এলাকার মানচিত্র, বিট কার্যালয়ের ছবি সহ যাবতীয় তথ্য উপাত্ত সংগ্রহ ও সংরক্ষণ করতে বলেন।

এ-সময় তিনি সভায় উপস্থিত বিট অফিসারগনের সাথে সংশ্লিষ্ট বিটের যাবতীয়
কার্যক্রম সংক্রান্তে মতবিনিময় কালে বিট অফিসারগনের নিকট থেকে বিট পুলিশিং এর সুফল ও বিভিন্ন ধরনের সফলতার গল্প শােনার পাশাপাশি কার্যক্ষেত্রে কি কি ধরনের প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হয় সেই সংক্রান্তে বিস্তারিত জেনে সেগুলাের সমাধান এবং বিট পুলিশিং কার্যক্রমকে আরাে কার্যকর, যুগােপযােগী ও শক্তিশালী করার লক্ষে সভায় উপস্থিত অফিসারদের বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ দিক-নির্দেশনা প্রদান করেন।

উল্লেখ্য যে, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার ক্রাইম অপারেশন এন্ড প্রসিকিউশন রাসেল, পিপিএম-সেবা এর সঞ্চালনায় উক্ত সভায় আরাে উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ কমিশনার অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ফিন্যান্স প্রলয় চিসিম, অতিরিক্ত পুলিশ কমিশনার ক্রাইম এন্ড অপারেশন মােহাম্মদ এনামুল হক, উপ-পুলিশ কমিশনার উত্তর মােহাম্মদ জাকির হােসেন মজুমদার, পিপিএম-সেবা, উপ-পুলিশ কমিশনার সিএসবি খান মুহাম্মদ আবু নাসের, উপ-পুলিশ কমিশনার ডিবি মােঃ মনজুর রহমান পিপিএম-বার, সহ সকল ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও বিট অফিসারগণ।