বিজিবি’র টেকনাফ ব্যাটালিয়নের পৃথক অভিযানে ২.১১৯ কেজি ক্রিস্টাল মেথ আইস এবং ১১৮ বোতল বার্মিজ মদ উদ্ধার

Uncategorized অপরাধ

নিজস্ব প্রতিনিধি ঃ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)- এর টেকনাফ ব্যাটালিয়ন কর্তৃক পরিচালিত দু’টি পৃথক অভিযানে ১০ কোটি ৬১ লক্ষ ২৭ হাজার টাকা মূল্যমানের ২.১১৯ কেজি ক্রিস্টাল মেথ আইস এবং ১১৮ বোতল বার্মিজ মদ উদ্ধার হয়েছে, এ খবর সংশ্লিষ্ট সুত্রের।

বর্তমান সরকারের মাদকের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতির যথাযথ বাস্তবায়নকল্পে মাঠ পর্যায়ে বিজিবি’র অভিযানিক কর্মকাণ্ড এবং গোয়েন্দা তৎপরতা অব্যাহত রয়েছে।

এরই ধারাবাহিকতায় সোমবার ২৩ মে, রাতে বিজিবি’র টেকনাফ ব্যাটালিয়ন কর্তৃক পরিচালিত দু’টি পৃথক অভিযানে ১০,৬১,২৭,০০০ (দশ কোটি একষট্টি লক্ষ সাতাশ হাজার) টাকা মূল্যমানের ২.১১৯ কেজি ক্রিস্টাল মেথ আইস এবং ১১৮ বোতল বার্মিজ মদ উদ্ধার করা হয়।

সোমবার ২৩ মে, রাতে বিজিবি’র টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে যে, অত্র ব্যাটালিয়নের অধীনস্থ দমদমিয়া বিওপি’র দায়িত্বপূর্ণ বিআরএম-১০ থেকে আনুমানিক ৬০০ গজ দক্ষিণ-পূর্ব দিকে কামালের জোড়া নামক এলাকা দিয়ে মাদকের একটি বড় চালান মায়ানমার হতে বাংলাদেশে পাচার হতে পারে।

উক্ত সংবাদের ভিত্তিতে টেকনাফ ব্যাটালিয়নের ব্যাটালিয়ন সদর এবং দমদমিয়া বিওপি হতে দুইটি চোরাচালান প্রতিরোধ টহলদল কয়েকটি উপদলে বিভক্ত হয়ে দ্রুত বর্ণিত এলাকায় গমন করতঃ কেওড়া বাগানের আঁড় নিয়ে গোপনে কৌশলগত অবস্থান গ্রহণ করে।

আনুমানিক ৩ টা ৪০ মিনিটের সময় টহলদল উক্ত স্থান থেকে আনুমানিক ২০০ গজ দক্ষিণ-পূর্ব দিকে মানুষের পায়ের আওয়াজ বুঝতে পেরে পূর্ব থেকেই কৌশলগত অবস্থানে থাকা বিজিবি টহলদল তাদেরকে চ্যালেঞ্জ ও ধাওয়া করে।

বিজিবি’র উপস্থিতি অনুধাবন করা মাত্রই সম্ভাব্য দুইজন ব্যক্তি কেওড়া বাগানের গহীনে কোন এক জায়গায় কিছু গোপনে লুকিয়ে রেখে পালিয়ে যাচ্ছে বলে প্রতীয়মান হলে তাদের পিছু ধাওয়া করার পর তাদেরকে ধরতে ব্যর্থ হয়।

পরবর্তীতে টহলদল বর্ণিত স্থানে ফিরে এসে কেওড়া বাগানের সম্ভাব্য স্থানে ব্যাপক তল্লাশী অভিযান পরিচালনাকালে চোরাকারবারী কর্তৃক কৌশলগতভাবে গাছের গোড়ার ঝোপে লুকানো অবস্থায় কয়েকটি স্থানে কালো পলিথিনের পোটলা দেখতে পায়।

এর মধ্যে একটি পোটলা থেকে মোড়ানো অবস্থায় ৫,২৮,০০,০০০ (পাঁচ কোটি আটাষ লক্ষ) টাকা মূল্যমানের ১.০৫৬ কেজি ক্রিস্টাল মেথ আইস জব্দ করতে সক্ষম হয়।

উক্ত এলাকায় টহলদল কর্তৃক সাড়ে ৪ টা পর্যন্ত অভিযান পরিচালনা করা হলেও কোন পাচারকারী কিংবা তাদের সহযোগীকে আটক করা সম্ভব হয়নি। উক্ত স্থানে অন্য কোন অসামরিক ব্যক্তিকে পাওয়া যায়নি বিধায় চোরাকারবারীদের সনাক্ত করাও সম্ভব হয়নি। তবে, তাদেরকে সনাক্ত করার জন্য অত্র ব্যাটালিয়নের গোয়েন্দা কার্যক্রম চলমান রয়েছে।

অপরদিকে সোমবার ২৩ মে, টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) এর অধীনস্থ শাহপরীরদ্বীপ বিওপি’র দায়িত্বপূর্ণ বিআরএম-০৪ হতে আনুমানিক ০১ কিঃ মিঃ দক্ষিণ দিকে ওবিএম পোষ্টের সামনে নাফ নদীর কিনারা দিয়ে মাদকদ্রব্যের একটি বড় চালান মায়ানমার হতে বাংলাদেশে পাচার হতে পারে।
উক্ত সংবাদের ভিত্তিতে শাহপরীরদ্বীপ বিওপি’র একটি চোরাচালান প্রতিরোধ টহলদল বর্ণিত এলাকায় গমন করতঃ বেড়ীবাঁধের আঁড় নিয়ে কৌশলগত অবস্থান গ্রহণ করে।

আনুমানিক ২ টা ৫০ মিনিটের সময় টহলদল উক্ত স্থান হতে আনুমানিক ৩০০ গজ পূর্ব দিকে ২/৩ জন ব্যক্তিকে কয়েকটি বস্তা মাথায় করে নাফ নদী হতে বেড়ী বাঁধের উপরে উঠতে দেখে।

উক্ত সময় তাৎক্ষণিকভাবে পূর্ব থেকেই কৌশলগত অবস্থানে থাকা বিজিবি টহলদল চ্যালেঞ্জ ও ধাওয়া করে খুব দ্রুত তাদের দিকে অগ্রসর হয়।

চোরাকারবারীগণ দূর হতে বিজিবি টহলদলের উপস্থিতি অনুধাবন করা মাত্রই বহনকৃত বস্তাগুলো ফেলে দিয়ে রাতের অন্ধকারের সুযোগ নিয়ে দ্রুত পার্শ্ববর্তী গ্রামের দিকে পালিয়ে যায়।

পরবর্তীতে বিজিবি টহলদল উল্লেখিত স্থান তল্লাশী করে চোরাকারবারীদের ফেলে যাওয়া বস্তার ভিতর হতে ৫,৩৩,২৭,০০০ (পাঁচ কোটি তেত্রিশ লক্ষ সাতাশ হাজার) টাকা মূল্যমানের ১.০৬৩ কেজি ক্রিস্টাল মেথ আইস এবং ১১৮ বোতল বার্মিজ মদ উদ্ধার করে।

উক্ত এলাকায় টহলদল কর্তৃক ৪ টা পর্যন্ত অভিযান পরিচালনা করা হলেও কোন পাচারকারী কিংবা তাদের সহযোগীকে আটক করা সম্ভব হয়নি।

উক্ত স্থানে অন্য কোন অসামরিক ব্যক্তিকে পাওয়া যায়নি বিধায় চোরাকারবারীদের সনাক্ত করাও সম্ভব হয়নি। তবে, তাদেরকে সনাক্ত করার জন্য অত্র ব্যাটালিয়নের গোয়েন্দা কার্যক্রম চলমান রয়েছে।


বিজ্ঞাপন