ফের শৈত্যপ্রবাহ তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ৬.২

এইমাত্র জাতীয় জীবন-যাপন সারাদেশ

নিজস্ব প্রতিবেদক : মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দেশের সবচেয়ে উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। বুধবার সকাল ৯টায় সেখানকার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।
এছাড়া দিনাজপুরের তাপমাত্রা নেমে এসেছে ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে। আবহাওয়া অধিদফতর বলছে, আগামী তিনদিনে তাপমাত্রা আরও কমে যেতে পারে। তাপমাত্রা কমার সঙ্গে সঙ্গে বাড়ছে জনদুর্ভোগও।
আমাদের প্রতিনিধিরা জানান, সারাদেশের হাসপাতালে শীতজনিত রোগব্যাধির প্রকোপ বাড়ছে। অনেকেই এআরআই (একিউট রেসপিরেটরি ইনফেকশন বা তীব্র শ্বাসতন্ত্রের সমস্যা) ও ডায়রিয়াসহ বিভিন্ন ধরনের রোগব্যাধি নিয়ে হাসপাতালে ভিড় করছে। যাদের মধ্যে শিশু-নারী-বৃদ্ধ-বৃদ্ধাসহ সব বয়সের মানুষই রয়েছে।
গত ১ নভেম্বর থেকে ২৪ ডিসেম্বর পর্যন্ত ৫৪ দিনে (প্রায় দুই মাসে) সারাদেশের হাসপাতালে শীতজনিত বিভিন্ন রোগে মোট ২ লাখ ৫৮ হাজার ৬৫৭ জন চিকিৎসা নিয়েছেন। একই সময়ে শীতজনিত বিভিন্ন রোগে ৪৯ জনের মৃত্যু হয়েছে।
এদিকে গত ২৪ ঘণ্টায় সারাদেশে এআরইউতে ৯২৯ জন ও ডায়রিয়ায় এক হাজার ৯৫৮ জনসহ মোট দুই হাজার ৮৮৭ জন আক্রান্ত হয়েছেন। এসব তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার।
আবহাওয়া অফিস আরও বলছে, কুষ্টিয়া ও টাঙ্গাইলসহ রংপুর ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। এর আগে দেশের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যায়।
এছাড়া শৈত্যপ্রবাহ বয়ে যাওয়া অঞ্চলগুলোর মধ্যে বদলগাছীতে ৭ দশমিক ৪ ডিগ্রি, ডিমলায় ৭ দশমিক ৫ ডিগ্রি, রাজারহাটে ৭ দশমিক ৭ ডিগ্রি, তাড়াশে ৮ ডিগ্রি, রংপুরে ৮ দশমিক ৩ ডিগ্রি, রাজশাহীতে ৮ দশমিক ৭ ডিগ্রি, ঈশ্বরদীতে ৮ দশমিক ৮ ডিগ্রি, সৈয়দপুরে ৮ দশমিক ৮ ডিগ্রি, চুয়াডাঙ্গায় ৯ দশমিক ৬ ডিগ্রি এবং টাঙ্গাইলে ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।
ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩ ডিগ্রি এবং সর্বোচ্চ তাপমাত্রা ২২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।
বুধবার সকাল ৯টা পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গের গাঙ্গেয় উপকূল ও তৎসংলগ্ন বাংলাদেশের পশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।
সারাদেশের রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।
এদিকে, তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা গেছে, গত মঙ্গলার সকালে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যা সারাদেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা ছিল। দিনে হালকা রোদের দেখা মিললেও পঞ্চগড়ে রাতভর বৃষ্টির মতো কুয়াশা ঝরেছে। গতকাল সন্ধ্যা ৬টায় তেঁতুলিয়ায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।
তেঁতুলিয়ায় বুধবার সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অধিদফতর বলছে, এটি আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা। একই সঙ্গে চলতি শীত মৌসুমেও এটি সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড।
তেঁতুলিয়ায় দেশের ইতিহাসের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছিল ২০১৮ সালের ৮ জানুয়ারি। সেদিন সেখানে তাপমাত্রা নেমে আসে ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে। ১৯৬৮ সালের ৪ ফেব্রুয়ারি শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্র রেকর্ড করা হয় ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *