পার্বত্য অঞ্চলে অস্থিরতা সৃষ্টির করে সেনাবাহিনীসহ দেশের বিরুদ্ধে অপপ্রচারে লিপ্ত হয়েছে কিছু গোষ্ঠী

Uncategorized অপরাধ আইন ও আদালত চট্টগ্রাম জাতীয় বিশেষ প্রতিবেদন সারাদেশ

নিজস্ব প্রতিনিধি  : পার্বত্য অঞ্চলে অস্থিরতা সৃষ্টির করে সেনাবাহিনীসহ দেশের বিরুদ্ধে অপপ্রচারে লিপ্ত হয়েছে কিছু গোষ্ঠী।নতুন করে চক্রান্ত করা হচ্ছে তিন পার্বত্য জেলায়। চাঁদাবাজি, অপহরণ, খুন, নারী নির্যাতনসহ নানা ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড করছে পাহাড়ি পাঁচ সংগঠন।


বিজ্ঞাপন

এগুলো হচ্ছে জেএসএস (মূল), জেএসএস (সংস্কার), ইউপিডিএফ (মূল) ও ইউপিডিএফ (সংস্কার) এবং কুকি-চিন (কেএনএফ)।


বিজ্ঞাপন

বিশেষ করে ক্ষুদ্র নৃ- গোষ্ঠীর নারীদের অপহরণ ও নির্যাতন করে পাঁচটি সন্ত্রাসী সংগঠন এই চক্রান্তে মেতেছে। আবার তারাই জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার কাছে পার্বত্য অঞ্চলে কর্তব্যরত সেনাবাহিনীসহ আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে অপপ্রচারে লিপ্ত বলে অভিযোগ পাওয়া গেছে।

তাদের অপকর্মের সর্বশেষ উদাহরণ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আদিবাসী এক ছাত্রীকে অপহরণের ঘটনা। এই অপহরণের পেছনে জেএসএসের (মূল) সদস্যরা জড়িত বলে জানা গেছে। তারা চায় না বাঙালি ছেলে-মেয়েদের সঙ্গে ক্ষুদ্র নৃ- গোষ্ঠীর মেয়েরা চলাফেরা করুক। যদিও আইনশৃঙ্খলা বাহিনী যৌথ অভিযান চালিয়ে ঐ ছাত্রীকে উদ্ধার করেছে। এ সময় এক জনকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেফতারকৃত সন্ত্রাসী ঘটনার সত্যতা স্বীকারও করেছেন।বাকিদের গ্রেপ্তারে অভিযান চলমান রয়েছে।

পাহাড়িরা আরো বলছে, পাঁচটি সংগঠনের সদস্যরা নারী অপহরণ, নির্যাতনসহ নানা ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড করে বাঙালি ও আইনশৃঙ্খলা বাহিনীর ওপর চাপিয়ে দেওয়ার চেষ্টা করছে। (তথ্য সূত্র ও ছবি : ডিফেন্স রিসার্চ ফোরাম)


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *