ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো দ্বিপাক্ষিক সফরে ঢাকায় পৌঁছেছেন

Uncategorized জাতীয় ঢাকা বিশেষ প্রতিবেদন রাজধানী রাজনীতি

নিজস্ব প্রতিবেদক : ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ দ্বিপাক্ষিক সফরে ঢাকায় পৌঁছেছেন।ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রঁ ঢাকায় রবিবার রাতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছলে তাকে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমানবন্দরে ফরাসি প্রেসিডেন্টকে লাল গালিচা অভ্যর্থনা জানান। আগামীকাল দুই নেতা দুটি দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর প্রত্যক্ষ করবেন এবং তারা যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেবেন।


বিজ্ঞাপন

শীর্ষ বৈঠকে দুই দেশের মধ্যে কয়েকটি চুক্তি সই হতে পারে। জানা যায়, ফ্রান্সের সহায়তায় বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণে একটি চুক্তি হতে পারে। এছাড়া বাংলাদেশ বিমানের বহরে কয়েকটি এয়ারবাস সংযোজন, বিমান বাহিনীর জন্য প্রতিরক্ষা সরঞ্জাম সংগ্রহ নিয়ে আলোচনা ও চুক্তি হতে পারে। ফরাসি বিভিন্ন প্রতিষ্ঠান বাংলাদেশে প্রকৌশল, জ্বালানি, মহাকাশ, জলবায়ু পরিবর্তন মোকাবিলা ও পানি খাতসহ বিভিন্ন ক্ষেত্রে সম্পৃক্ত আছে।

বাংলাদেশও ‘ফোর্সেস গোল ২০৩০’ এর মাধ্যমে সশস্ত্র বাহিনী আধুনিকায়নের কাজ শুরু করেছে। এসব নিয়ে আলোচনার জন্য ২০২১ সালে শেখ হাসিনার ফ্রান্স সফরের আগে ২০২০ সালের মার্চে দেশটির প্রতিরক্ষামন্ত্রীও ঢাকায় এসেছিলেন যার মূল লক্ষ্য ছিলো বাংলাদেশের কাছে রাফাল জঙ্গি বিমান বিক্রির প্রস্তাব তুলে ধরা। (তথ্য সূত্র ও ছবি : ডিফেন্স রিসার্চ ফোরাম)


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *