রংপুর বিভাগের সকল জেলার বেকারী মালিক সমিতির সাথে বিএসটিআই এর মতবিনিময় ও গণশুনানি অনুষ্ঠিত

Uncategorized বিশেষ প্রতিবেদন রংপুর সারাদেশ

নিজস্ব প্রতিনিধি  : মঙ্গলবার  ১২ সেপ্টেম্বর,  বিএসটিআই বিভাগীয় অফিস, রংপুরের সভাকক্ষে সুশাসন প্রতিষ্ঠায় সেবা গ্রহীতার গণশুনানী, অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা, তথ্য অধিকার আইন এবং সেবা প্রদান প্রতিশ্রæতি বিষয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন মফিজ উদ্দিন আহমাদ, উপপরিচালক (মেট্রোলজি) ও বিভাগীয় অফিস প্রধান, বিএসটিআই, রংপুর।


বিজ্ঞাপন

সভায় উপস্থিত ছিলেন রংপুর বিভাগের প্রতিনিধিত্বকারী ২৪ জন বেকারী মালিক। প্রথমে উপস্থিত সকলকে বিএসটিআই, রংপুর এর প্রস্তুতকৃত বিভিন্ন সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

বেকারী শিল্পে উৎপাদিত পণ্যের বাস্তবিক সমস্যাসমূহ এর উপর আলোকপাত করেন প্রকৌঃ জুনায়েদ আহমেদ, ফিল্ড অফিসার (সিএম) ও প্রকৌঃ আহসান হাবিব, পরিদর্শক (মেট্রোলজি)। বেকারী পণ্যের গুণগতমানের পরীক্ষণ ব্যবস্থা এবং প্রয়োজনীয় সতর্কতা বিষয়ে আলোচনা করেন মোঃ রাশেদুল ইসলাম ও মোঃ মাহবুবুর রহমান সরকার, সহকারী পরিচালক (রসায়ন)। মফিজ উদ্দিন আহমাদ, উপপরিচালক (মেট) ও অফিস প্রধান এর সঞ্চলনায় সুশাসন প্রতিষ্ঠার নিমিত্তে অংশীজনের অংশগ্রহণে গণশুনানী এবং অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা বিষয়ে স্টেকহোল্ডারগণের সভা অনুষ্ঠিত হয়।

মোঃ আব্দুর রাজ্জাক, সত্বাধিকারী ওমর ফুড ও সভাপতি বেকারী মালিক সমিতি, ঠাকুরগাঁও সাল্টু, কইৎ, কও ও রং ব্যবহার কেন নিষিদ্ধ জানতে চায়, আয়কর ছাড়া বিএসটিআই এর লাইসেন্স প্রদান,সকল পণ্যের জন্য একটি লাইসেন্স প্রদান, পণ্যের ভিতরে স্টীকার প্রদানে সমস্যা কি জানতে চান। তিনি সহ সকল জেলার প্রতিনিধিগণ অবৈধ প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান এ ব্যাপারে অবৈধ প্রতিষ্ঠানের তালিকা প্রদানসহ সম্ভাব্য সকল সহায়তা করবেন বলে জানান।

সাঈদ বেকারীর সত্বাধিকারী রিয়াজ শহীদ জানান আমাদের অল্প প্রাপ্তিতে সন্তুষ্ট হতে হবে। নীতিমালা কঠোর করে অবৈধ বেকারীর উৎপাদন বন্ধে আহবান জানান। অতঃপর ৪র্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় বিষয়ে অবহিতকরণ, সেবা প্রদান প্রতিশ্রুতির বিষয়ে স্টেকহোল্ডারগণের সমন্বয়ে অবহিতকরণ এবং তথ্য অধিকার আইন ও বিধিবিধান সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিকরণ বিষয়ে আলোচনা করেন প্রকৌঃ মোঃ জাহিদুর রহমান, সহকারী পরিচালক (সিএম)।
পরিশেষে সভাপতি রংপুর বিভাগের বেকারী সমিতির সম্মানিত সদস্যগণকে এ সভায় যোগদান করার জন্য ধন্যবাদ জানান। সভাপতি জানান যে, আমাদের মিথ্যা কথা বা প্রতিশ্রুতি প্রদান বন্ধ করলে ৯০% অবৈধ কাজ বন্ধ করা সম্ভব।

অবৈধ প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান আরো বেগবান করা হবে। ২০৪১ এ উন্নত বাংলাদেশ বিনির্মাণে সরকারে সকল উন্নয়ন মূলক কাজে কাধে কাধ রেখে এগিয়ে যেতে হবে। ভোক্তার স্বার্থ রক্ষার্থে সততা ও নিষ্ঠার সাথে কাজ করতে হবে। তিনি সিটিজেন চার্টার অনুযায়ী উল্লেখিত সময়সীমার মধ্যে লাইসেন্স / সনদপত্র প্রদানের লক্ষ্যে কাজ করার আহবান জানান।

বিএসটিআইতে আগত সেবাগ্রহীদের প্রতি অন্যায়, বৈষম্যমূলক বা হয়রানিমূলক আচরণ করা যাবে না মর্মে নির্দেশনা প্রদান করেন। স্টেকহোল্ডারদের উন্নয়নের জন্য পরামর্শের প্রয়োজন হলে যোগযোগ করার অনুরোধ জানান।

বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর রংপুর বিভাগীয় অফিসের প্রধান ও উপ-পরিচালক (মেট্রোলজি) মফিজ উদ্দিন আহমেদ আজকের দেশ ডটকম কে জানান জাতীয় ও জনস্বার্থে (বিএসটিআই) এর রংপুর বিভাগীয় কার্যালয়ের এ ধরনের মতবিনিময় সভা ও গনশুনানী অব্যাহত থাকবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *